Covid 19: বাতাসেও সংক্রমণ ছড়াতে পারে কোভিডের নয়া প্রজাতি, বলছেন গবেষকরা

তৃতীয় ঢেউ আসার আগে ফের বাড়ল উদ্বেগ

Updated By: Aug 25, 2021, 07:27 PM IST
Covid 19: বাতাসেও সংক্রমণ ছড়াতে পারে কোভিডের নয়া প্রজাতি, বলছেন গবেষকরা

নিজস্ব প্রতিবেদন: করোনার তৃতীয় ঢেউ (Third Wave) আসার আগেই ফের বাড়ল উদ্বেগ। বাতাসেও সংক্রমণ (Airborne Infection) ছড়াতে পারে কোভিডের নয়া প্রজাতি (Covid New Variant)। মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণা রিপোর্টে চাঞ্চল্য (Research)। গবেষকরা জানান, কোভিডের আলফা ভ্যারিয়েন্টে (Alpha Variant) আক্রান্তদের অধিকাংশই বাতাসে উপস্থিত ভাইরাস দ্বারা সংক্রমিত হয়েছেন। একই সম্ভাবনা উঠে এসেছে ভারতে মেলা 'ডেল্টা' (Delta Variant), দক্ষিণ আফ্রিকায় 'বিটা' (Beta Variant) ও ব্রাজিলের 'গামা' (Gama Variant) প্রজাতির ক্ষেত্রেও।

যদিও করোনার নয়া প্রজাতি বায়ুবাহিত কি না তা নিয়ে এখনও কিছু স্পষ্ট জানায়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। ২০২০ সালে দুশোরও বেশি বিজ্ঞানী হু-কে চিঠি লেখেন এই বিষয়ে। ২০২১ এর মে মাসে হু সেই সম্ভাবনা না উড়িয়ে জানায়, 'বাতাসও করোনা ছড়ানোর জন্য উপযুক্ত হতে পারে। তবে এ বিষয়ে সিদ্ধান্তে আসার জন্য আলোচনার প্রয়োজন।' 

আরও পড়ুন: Covid 19: সম্ভবত অতিমারির শেষ পর্যায়ে ভারত, ২০২২-র মধ্যেই স্বাভাবিক জীবন, জানাল WHO
আরও পড়ুন: Coronavirus: দেশে প্রবল গতিতে বাড়ল সংক্রমণ, মৃত্যু সংখ্যা বেড়ে ৬৪৮

মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের মতে, ঢিলেঢালা মাস্ক পরলে বাতাস থেকে নয়া প্রজাতির মাধ্যমে সংক্রমণ ৭৭ শতাংশ পর্যন্ত আটকানো যেতে পারে। পাশাপাশি তারা জানান, টিকাকরণ ও সঠিকভাবে মাস্ক পরলে নয়া প্রজাতির বাতাসে বিচরণ আটকানো যাবে। যদিও উদ্বেগের অবকাশ থেকই যাচ্ছে নয়া এই গবেষণা রিপোর্টে।    

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.