Mosquito: অন্যান্যদের থেকে মশা আপনাকেই বেশি কামড়াচ্ছে! রহস্য লুকিয়ে আপনার ব্লাড গ্রুপে

ব্লাড গ্রুপ ছাড়া আরও বেশ কয়েকটি বিষয় রয়েছে যার জন্য অনেকেই অন্য়ান্যদের থেকে বেশি মশার কামোড় খেতে পারেন। ওইসব ফ্যাক্টরের মধ্যে রয়েছে শরীরের গন্ধ, ব্যাকটেরিয়ার উপস্থিতি, পোশাক, শরীরের তাপমাত্রা, মেটাবলিক রেট

Updated By: Dec 17, 2022, 06:48 PM IST
Mosquito: অন্যান্যদের থেকে মশা আপনাকেই বেশি কামড়াচ্ছে! রহস্য লুকিয়ে আপনার ব্লাড গ্রুপে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যদি আপনার মনে হয় মশা বেছে বেছে শুধু আপনাকেই কামড়াচ্ছে তাহলে ভাবতে হবে এর রহস্য লুকিয়ে রয়েছে আপনার ব্লাড গ্রুপে। গবেষকরা বলছেন, আপনার রক্তের গ্রুপই বলে দেবে আপনি অন্যদের থেকে বেশি মশার কামড় খাবেন কিনা। মশার কামোড়ে ম্যালেরিয়া, ডেঙ্গু, জিকা, চিকুনগুনিয়ার মতো রোগের সংক্রমণ ঘটে। এনিয়ে গবেষণা করতে গিয়েছে বিশেষজ্ঞরা দেখেছেন, মশা বিশেষ কিছু রক্তের গ্রুপে বেশি আসক্ত।

আরও পড়ুন-বউয়ের সঙ্গে ঝগড়া, ২ বছরের দুধের শিশুকে ৩ তলার বারান্দা থেকে ছুঁড়ল বাবা!

অ্যান্টিজেনের উপস্থিতির রকমফেরে ব্লাড গ্রুপ ঠিক হয়। এ গ্রুপের রক্তে থাকে একমাত্র এ অ্য়ান্টিজেন। বি গ্রুপের রক্তে থাকে বি টাইপ অ্য়ান্টিজেন। এবি গ্রুপের রক্তে থাকে এ ও বি টাইপ অ্যান্টিজেন থাকে। অন্যদিকে, ও গ্রুপের রক্তে এ ও বি টাইপ অ্য়ান্টিজেন অনুপস্থিত। 

বহু বছর ধরে গবেষণা করে বিশেষজ্ঞরা এখন মনে করছেন মশা অন্যান্য ব্লাড গ্রুপের রক্তের থেকে বেশি পছন্দ করে ও গ্রুপের রক্ত। ফলে আপনার রক্তের গ্রুপ ও হলে আপনি মশার নিশানায় অন্যান্যদের থেকে অনেক বেশি। এ গ্রুপের রক্ত যাদের তাদের থেকে ও গ্রুপের রক্তের অধিকারীদের বেশি করে মশার কামোড় খাওয়ার সম্ভাবনা দ্বিগুণ। তবে মশারা ও গ্রুপের রক্ত বেশি পছন্দ করে। আর সবচেয়ে কম পছন্দ করে এ গ্রুপের রক্তের মানুষদের। মাঝামাঝি অবস্থায় রয়েছে বি গ্রুপের রক্তের মানুষরা। সংবাদমাধ্যমে এমনটাই দাবি করেছেন অ্যাপোলো হাসপাতালের এক চিকিত্সক।

ব্লাড গ্রুপ ছাড়া আরও বেশ কয়েকটি বিষয় রয়েছে যার জন্য অনেকেই অন্য়ান্যদের থেকে বেশি মশার কামোড় খেতে পারেন। ওইসব ফ্যাক্টরের মধ্যে রয়েছে শরীরের গন্ধ, ব্যাকটেরিয়ার উপস্থিতি, পোশাক, শরীরের তাপমাত্রা, মেটাবলিক রেট।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.