Monkeypox: বাড়ছে মাঙ্কিপক্সের সংক্রমণ, স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থা ঘোষণা হু-র

কোনও ব্যক্তির শরীরের শ্বাসনালী, ক্ষতস্থান, নাক, মুখ অথবা চোখের মধ্যে দিয়ে তাঁর শরীরে প্রবেশ করছে এই মাঙ্কিপক্স (Monkeypox Virus)। এখন চিকিৎসকরা মনে করছেন, যৌনমিলনেও ছড়াতে পারে এই ভাইরাস

Updated By: Jul 24, 2022, 12:04 AM IST
Monkeypox: বাড়ছে মাঙ্কিপক্সের সংক্রমণ, স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থা ঘোষণা হু-র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বের বিভিন্ন দেশে দ্রুত ছড়াচ্ছে অত্যন্ত সংক্রমক মাঙ্কিপক্স। কয়েকদিন আগেই বিশ্বস্বাস্থ্য সংস্থা সতর্ক করেছিল এখন সাবধান না হলে করোনার মতো ভয়ঙ্কর আকার নিতে পারে মাঙ্কিপক্স। এবার এনিয়ে জরুরি অবস্থা ঘোষণা করল বিশ্বস্বাস্থ্য সংস্থা(হু)। 

হু-র তরফে সংস্থার প্রধান  টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস বলেন, গোটা বিশ্বেই চিন্তা বাড়াচ্ছে মাঙ্কিপক্স। এবার তাই এনিয়ে স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা ঘোষণা করা হল।

উল্লেখ্য, বিশ্বের ৭৫টি দেশে এখনওপর্যন্ত এই রোগে আক্রান্ত হয়েছেন ১৬,০০০ জন। মৃত্যু হয়েছে ৫ জনের। মৃতের সংখ্যা কম হলেও আশঙ্কা বাড়াচ্ছে মাঙ্কিপক্সের সংক্রমণের ক্ষমতা। 

জেনে নিন মাঙ্কিপক্স ভাইরাসের উপসর্গ

জ্বর, 
মাথাব্যথা, 
পিঠে ও ঘাড়ে ব্যথা,
খিঁচুনি, 
অবসাদ,
সারা গায়ে ছোপ ছোপ দাগ।

প্রাথমিকভাবে চিকিৎসকরা মনে করেছিলেন, 'ড্রপলেট'-এর মাধ্যমে ছড়াচ্ছে এই রোগ। সেক্ষেত্রে কোনও ব্যক্তির শরীরের শ্বাসনালী, ক্ষতস্থান, নাক, মুখ অথবা চোখের মধ্যে দিয়ে তাঁর শরীরে প্রবেশ করছে এই মাঙ্কিপক্স (Monkeypox Virus)। তবে এখন চিকিৎসকরা মনে করছেন, যৌনমিলনেও ছড়াতে পারে এই ভাইরাস।  

আরও পড়ুন-৩ নেইল পার্লারেরও মালকিন অর্পিতা! ৮ মাস ধরে বকেয়া রাখেন রক্ষণাবেক্ষণের ৬০ হাজার  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.