'মেডিকেল অক্সিজেন সরবরাহ নিশ্চিত করুন', করোনা আতঙ্কের মধ্যে রাজ্যকে চিঠি কেন্দ্রের

 কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক গত শনিবার সমস্ত রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে কোভিড-১৯ মোকাবিলায় মেডিকেল অক্সিজেন সরবরাহ সুনিশ্চিত করার নির্দেশ দিয়েছে। চিঠি দিয়ে কেন্দ্র জানিয়েছে, আগামী মঙ্গলবার দেশব্যাপী এই মহড়া অনুষ্ঠিত হবে। চিন এবং আরও কয়েকটি দেশে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা নজিরবিহীনভাবে বৃদ্ধি পাওয়ায় ভারত সরকার  হাসপাতালগুলিতে আপৎকালীন মক ড্রিল-সহ করোনা ভাইরাসের মোকাবিলায় প্রস্তুতি শুরু করেছে।

Updated By: Dec 24, 2022, 04:37 PM IST
'মেডিকেল অক্সিজেন সরবরাহ নিশ্চিত করুন', করোনা আতঙ্কের মধ্যে রাজ্যকে চিঠি কেন্দ্রের
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক গত শনিবার সমস্ত রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে কোভিড-১৯ মোকাবিলায় মেডিকেল অক্সিজেন সরবরাহ সুনিশ্চিত করার নির্দেশ দিয়েছে। চিঠি দিয়ে কেন্দ্র জানিয়েছে, আগামী মঙ্গলবার দেশব্যাপী এই মহড়া অনুষ্ঠিত হবে। চিন এবং আরও কয়েকটি দেশে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা নজিরবিহীনভাবে বৃদ্ধি পাওয়ায় ভারত সরকার  হাসপাতালগুলিতে আপৎকালীন মক ড্রিল-সহ করোনা ভাইরাসের মোকাবিলায় প্রস্তুতি শুরু করেছে।

আরও পড়ুন, Molnupiravir: দারুণ সুসংবাদ! এসে গেল করোনার ওষুধ; নিয়ম মেনে খেলেই মিলবে দ্রুত আরোগ্য...

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি মঙ্গলবার থেকে সমস্ত স্বাস্থ্য পরিষেবা সঙ্গে জড়িত বিষয়গুলির একটি মক ড্রিল করবে। সরকারি সূত্রে খবর, অক্সিজেন প্ল্যান্ট, ভেন্টিলেটর, লজিস্টিক এবং হিউম্যান রিসোর্সের উপর বিশেষ গুরুত্ব দিয়ে কোভিড-১৯ হাসপাতালগুলির প্রস্তুতি নিশ্চিত করাই লক্ষ্য। এমনকী ক্রিসমাস ও নিউইয়ারের জন্য আলাদা করে কোভিড সতর্কতামূলক গাইডলাইন জারি করবে।

এছাড়াও স্বাস্থ্য মন্ত্রক ঘোষণা করেছে যে, ভারত বায়োটেকের ইনট্রানাসাল কোভিড ভ্যাকসিন কেন্দ্র ১৮ বছরের বেশি বয়সিদের টিকা কর্মসূচিতে অন্তর্ভুক্ত করার জন্য অনুমোদন দিয়েছে। যারা কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন যারা নিয়েছে তারা ন্যাসাল ভ্যাকসিন হেটেরোলোজাস বুস্টার ডোজ হিসাবে নিতে পারে। বেসরকারি কেন্দ্রগুলিতে নিডল-ফ্রি ভ্যাকসিন পাওয়া যাবে। সূত্রের খবর, শুক্রবার সন্ধ্যায় কো-উইন প্ল্যাটফর্মে এটি চালু করা হবে। ন্যাসাল ভ্যাকসিন - বিবিভি১৫৪ - ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার কাছ থেকে নভেম্বর মাসে বুস্টার ডোজ হিসাবে ১৮ জনেরও বেশি মানুষের জন্য জরুরি পরিস্থিতিতে সীমিত ব্যবহারের জন্য অনুমোদন পেয়েছে।

আরও পড়ুন, Covid Situation In China: অবস্থা সত্যিই কতটা খারাপ? করোনা-পরিস্থিতি নিয়ে ক্রমশ উদ্বিগ্ন হয়ে পড়ছে হু...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.