সুস্বাস্থ্যে আলুর রসের কী দারুণ জাদু, জেনে নিন

আলু খেতে কে না ভালোবাসে? আলু ছাড়া হেঁশেল অন্ধকার। রান্নাতেই হোক, কি পটাটো চিপস হোক। পাতে আলু চাই-ই চাই। আলু শুধু যে খেতে সুস্বাদু, তা নয়। সুস্বাস্থ্যে আলুর অনেক গুণাগুণও রয়েছে। বিশেষ করে আলুর রসে। ভিটামিন A, C, B, ফসফরাস, ক্যালসিয়াম, আয়রন, পটাশিয়াম, ফাইবার ও প্রোটিনে সমৃদ্ধ আলুর রস। আলুর রস আপনি শুধুও খেতে পারেন, আবার মধু বা লেবুর রসের সঙ্গে মিশিয়েও খেতে পারেন!

Updated By: Dec 29, 2016, 01:22 PM IST
সুস্বাস্থ্যে আলুর রসের কী দারুণ জাদু, জেনে নিন

ওয়েব ডেস্ক : আলু খেতে কে না ভালোবাসে? আলু ছাড়া হেঁশেল অন্ধকার। রান্নাতেই হোক, কি পটাটো চিপস হোক। পাতে আলু চাই-ই চাই। আলু শুধু যে খেতে সুস্বাদু, তা নয়। সুস্বাস্থ্যে আলুর অনেক গুণাগুণও রয়েছে। বিশেষ করে আলুর রসে। ভিটামিন A, C, B, ফসফরাস, ক্যালসিয়াম, আয়রন, পটাশিয়াম, ফাইবার ও প্রোটিনে সমৃদ্ধ আলুর রস। আলুর রস আপনি শুধুও খেতে পারেন, আবার মধু বা লেবুর রসের সঙ্গে মিশিয়েও খেতে পারেন!

সুস্বাস্থ্যে আলুর রস

১) শুষ্ক ত্বক- রোজ যদি কেউ এক গ্লাস করে আলুর রস খায়, তবে তা ত্বককে শরীরের টক্সিনের হাত থেকে রক্ষা করে।

২) কোলেস্টেরল- রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে হার্ট ভালো রাখে।

৩) কার্ডিওভাসকুলার ডিজিজ- হৃদরোগ ও ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে আলুর রস। হার্ট অ্যাটাক, আর্টারি ব্লকেজ, টিউমার ও ক্যান্সারের ঝুঁকি কমায় আলুর রস।

৪) ইজিমা- ইজিমা ও ব্রণর সম্ভাবনা কমিয়ে ঝকঝকে উজ্জ্বল ত্বক দেয় আলুর রস।

৫) ওয়েট লস- ওজন কমাতে আলুর রস দারুণ কাজ দেয়। নিয়ম করে রোজ সকালে ব্রেকফাস্টের আগে এবং রোজ রাতে শুতে যাওয়ার ২-৩ ঘণ্টা আগে আলুর রস খান।

আরও পড়ুন, কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে ডায়েটে থাকুক এগুলো

উচ্চ রক্তচাপ কমাতে অবশ্যই খান

.