জানুন গরমে সারাদিন এনার্জিটিক থাকতে কী খাবেন

গরমে আমাদের শরীর থেকে জল শুকিয়ে যায়। এর ফলে আমাদের শরীর খুব তাড়াতাড়ি ডিহাইড্রেট হয়ে যায়। শরীর থেকে জল কমে যাওয়ার ফলে তার প্রভাব আমাদের ত্বকেও পড়ে। আমাদের ত্বক তখন হয়ে ওঠে রুক্ষ আর শুষ্ক।

Updated By: Jul 4, 2016, 02:44 PM IST
জানুন গরমে সারাদিন এনার্জিটিক থাকতে কী খাবেন

ওয়েব ডেস্ক: গরমে আমাদের শরীর থেকে জল শুকিয়ে যায়। এর ফলে আমাদের শরীর খুব তাড়াতাড়ি ডিহাইড্রেট হয়ে যায়। শরীর থেকে জল কমে যাওয়ার ফলে তার প্রভাব আমাদের ত্বকেও পড়ে। আমাদের ত্বক তখন হয়ে ওঠে রুক্ষ আর শুষ্ক।

আরও পড়ুন কাজুবাদাম খাওয়ার উপকারীতাগুলো জেনে নিন

ত্বক রুক্ষ হয়ে যাওয়ায় তাতে ট্যানও পড়ে তাড়াতাড়ি। গরমেও ত্বককে রুক্ষ হওয়ার হাত থেকে বাঁচাতে দরকার এমন কিছু খাবার বা ফল যা আমাদের ত্বকে জলের জোগান দেয়। যার থেকে আমাদের ত্বক ইনস্ট্যান্ট এনার্জি পায়। আর তাই অতিরিক্ত গরমে আমাদের প্রত্যেকের উচিত্ হালকা এবং স্বাস্থ্যকর খাবার খাওয়া। যা তাড়াতাড়ি হজম হয়ে যাবে।

গরমে কীভাবে এনার্জি পাবেন এবং সুন্দর থাকবেন, তার কিছু উপায় জেনে নিন-

১) গরমকালে একটা এনার্জি পূর্ণ দিন শুরু করতে ব্রেকফাস্টে ড্রাই ফ্রুট দেওয়া ঘন দুধ এবং টাটকা ফল খান। এছাড়াও খাবারে ফাইবার, প্রোটিন, আয়রন এবং অ্যান্টি অক্সিডেন্টস অবশ্যই রাখুন।

২) গরমকালে নিজেকে ফ্রেশ আর এনার্জিটিক রাখতে হালকা পোশাক পরুন। পাণীয় হিসেবে সকালে এবং সন্ধেবেলা গ্রিন টি খেতে পারেন। গ্রিন টি স্বাস্থ্যের জন্য খুব ভালো। গ্রিন টি-তে প্রচুর পরিমানে অ্যান্টি অক্সিডেন্টস থাকে। যা আমাদের রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে এবং স্মৃতিশক্তি উন্নত করতে সাহায্য করে। গরমে নিজেকে আরও একটু সজীব রাখতে গ্রিন টি-এর সঙ্গে মধু এবং পাতিলেবুর রস মিশিয়ে খেতে পারেন।

আরও পড়ুন এই পদ্ধতিতে মাত্র ২ ঘণ্টায় ক্যানসার কোষ ধ্বংস হবে

৩) স্ন্যাকস হিসেবে হালকা মিষ্টি বা নোনতা কোনও খাবার খেতে পারেন। তবে মনে রাখবেন, কোনও খাবারই যেন ভারী না হয়। মানে, কোনও খাবারে যেন অতিরিক্ত পরিমানে তেল মশলা না থাকে। গরমে তৈলাক্ত খাবার স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এবং তা আপনার এনার্জি কমিয়ে দিতে পারে। ডায়েট লিস্টে অবশ্যই ড্রাই ফ্রুট রাখবেন। কারণ, ড্রাই ফ্রুটে প্রোটিন, ফাইবারের মাধ্যমে আপনি ইনস্ট্যান্ট এনার্জি পেতে পারেন।

৪) আর হ্যাঁ, গরমকালে অবশ্যই প্রচুর পরিমানে জল খাবেন। জলের কোনও বিকল্প হয় না। আর ডিহাইড্রেশন এড়াতে তরল জাতীয় খাবার এবং ফল বেশি পরিমানে খাবেন।

.