BA.2: ক্রমশ সংক্রমক হয়ে উঠছে ওমিক্রনের উপপ্রজাতি, দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে দেশে

ওমিক্রনের উপ-প্রজাতি BA.2 ক্রমশ সংক্রমক ক্ষমতা বৃদ্ধি করছে এবং ভারতে দ্রুত ছড়িয়ে পড়ছে।

Updated By: Jan 28, 2022, 08:48 AM IST
BA.2: ক্রমশ সংক্রমক হয়ে উঠছে ওমিক্রনের উপপ্রজাতি, দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে দেশে
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: দেশের কোভিড পরিস্থিতির কথা সাংবাদিক বৈঠকে জানাতে গিয়ে উদ্বেগের কথা শোনাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সতর্ক করে জানান হয়েছে ওমিক্রনের উপ-প্রজাতি BA.2 ক্রমশ সংক্রমক ক্ষমতা বৃদ্ধি করছে এবং ভারতে দ্রুত ছড়িয়ে পড়ছে। ন্যাশনাল সেন্টার ফর ডিজিস কন্ট্রোল এর ডিরেক্টর সুজিত কুমার সিং বৃহস্পতিবার বলেন, "ভারতে এখন BA.1 ভ্যারিয়েন্টের তুলনায় ওমিক্রন সাব-ভেরিয়েন্ট BA.2 বেশি দেখা যাচ্ছে।"

তিনি এও বলেন, BA.3 উপ-প্রজাতি যদিও এখনও ভারতে সনাক্ত করা যায়নি। প্রাথমিক পর্যায়ে ওমিক্রনের প্রথম ভ্যারিয়েন্ট দেখা গেলেও ধীরে ধীরে বাড়ছে উপপ্রজাতির প্রভাব। এখনও পর্যন্ত প্রাপ্ত মোট জিনোম সিকোয়েন্সিং রিপোর্টের মধ্যে জানুয়ারি মাসে ওমিক্রনের নমুনা সবচেয়ে বেশি পাওয়া গিয়েছে বলে জানান হয়েছে। 

পরিসংখ্যান অনুযায়ী, ডিসেম্বরে ডেল্টা পাওয়া গিয়েছিল ১৭ হাজারের বেশি। ওমিক্রন পাওয়া গিয়েছিল ১২৯২টি নমুনায়। এদিকে জানুয়ারিতে ডেল্টার উপস্থিতি কমে হয়েছে ৪৭৭৯টি আর ওমিক্রন সেখানে বেড়ে হয়েছে ৯৬৭২টি। তবে প্রধানত তিনটি রাজ্য - মহারাষ্ট্র, ওড়িশা এবং পশ্চিমবঙ্গ - জিনোম সিকোয়েন্সিংয়ের ভিত্তিতে ডেল্টার রিপোর্ট বলা হয়েছে।

আরও পড়ুন, Coronavirus: ওমিক্রনে দেহে বাড়ছে প্রতিরোধ ক্ষমতা, আশার কথা জানাল ICMR

ডেল্টা, ডেল্টা প্লাসের পর এবার ওমিক্রনের দাপটে ত্রস্ত একাধিক দেশ৷ সেই আবহেই এবার ধরা পড়ল ওমিক্রনেরও উপ প্রজাতি৷ যাকে BA.2 নামে চিহ্নিত করেছে বিজ্ঞানীরা। যাকে বলা হচ্ছে ওমিক্রনের থেকেও বেশি সংক্রমক এই স্ট্রেন। তবে ক্ষতিকারক হয়ত নয়। বুধবার ড্যানিশ স্বাস্থ্য মন্ত্রী ম্যাগনাস হিউনিক বলেন, ওমিক্রনের BA.1 ভ্যারিয়েন্টের থেকে এই 'চোরা ওমিক্রন' সংক্রমক বেশি৷ 

ডেনমার্ক উদ্দেশে তিনি বলেন, "নয়া এই উপ প্রজাতি যে মারাত্মক ক্ষতি করছে এর কোনও প্রমাণ এখনও পর্যন্ত পাওয়া যায়নি৷ কিন্তু এর সংক্রমণ ক্ষমতা বেশি এটা দেখা গিয়েছে।" জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকেই ডেনমার্কে চোখের পলকে বেড়েছে ওমিক্রন। সেই নমুনার বিশ্লেষণ করতেই দেখা যায় তা আদতে ওমিক্রনের উপ প্রজাতি। তবে বিশ্বের ৯৮ শতাংশ সংক্রমণ বর্তমানে ওমিক্রনের জেরেই হচ্ছে বলে খবর। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.