Coronavirus: ওমিক্রনে দেহে বাড়ছে প্রতিরোধ ক্ষমতা, আশার কথা জানাল ICMR

 ওমিক্রন সংক্রমণের বাড়বাড়ন্তের আবহে আশার কথা শোনাল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR)। 

Updated By: Jan 27, 2022, 10:57 AM IST
Coronavirus: ওমিক্রনে দেহে বাড়ছে প্রতিরোধ ক্ষমতা, আশার কথা জানাল ICMR
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: ওমিক্রন সংক্রমণের বাড়বাড়ন্তে বর্তমানে বিশ্বের একাধিক দেশে উদ্বেগ বৃদ্ধি হয়েছে। ভারতেও দৈনিক সংক্রমণ লক্ষাধিক। সেই আবহে আশার কথা শোনাল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR)। সাম্প্রতিক গবেষণার কথা উল্লেখ করে তারা জানায় যে ওমিক্রনে আক্রান্ত ব্যক্তির মধ্যে উল্লেখযোগ্য হারে বাড়ছে রোগ প্রতিরোধ ক্ষমতা৷ এই প্রতিরোধ ডেল্টার মতো শক্তিশালী প্রজাতিকেও রুখতে পারার ক্ষমতা দেখাচ্ছে। 

গবেষণায় Omicron প্রজাতির (B.1.1529 এবং BA.1) সংক্রামিত ব্যক্তিদের সঙ্গে B.1, আলফা, বিটা, ডেল্টা এবং Omicron ভেরিয়েন্টের বিরুদ্ধে IgG এবং নিউট্রিলাইজিং অ্যান্টিবডি (NAbs) বিশ্লেষণ করা হয়েছে। সেখানে দেখা গিয়েছে ডেল্টার মতো সংক্রমক স্ট্রেনের বিরুদ্ধে কাজ করছে ওমিক্রনের জেরে তৈরি হওয়া অ্যান্টিবডি। আর এই তথ্যই আশা জাগাচ্ছে স্বাস্থ্য মহলে। 

আরও পড়ুন, আরও সংক্রমক হতে চলেছে ওমিক্রনের উপপ্রজাতি, সতর্ক করল ডেনমার্ক

যদিও এই গবেষণার বেশ কিছু সীমাবদ্ধতাও রয়েছে। টিকা নেয়নি এমন অল্প সংখ্যক ব্যক্তিদের ওপর এই পরীক্ষা করা হয়৷ তবে গবেষণায় বলা হয়েছে, ওমিক্রনের বিরুদ্ধে বিশেষ করে টিকাবিহীন ব্যক্তিদের মধ্যে এই পরীক্ষা করা হয়েছে এর যথাযথ প্রতিরোধ ক্ষমতা বোঝার জন্য। গবেষণাটি ৩৯  জন ওমিক্রন-সংক্রমিত ব্যক্তির উপর করা হয়েছে।

তরঙ্গের পর তরঙ্গে বিপর্যস্ত বিশ্ব৷ ডেল্টা, ডেল্টা প্লাসের পর এবার ওমিক্রনের দাপটে ত্রস্ত একাধিক দেশ৷ সেই আবহেই এবার ধরা পড়ল ওমিক্রনেরও উপ প্রজাতি৷ যাকে BA.2 নামে চিহ্নিত করেছে বিজ্ঞানীরা। যাকে বলা হচ্ছে ওমিক্রনের থেকেও বেশি সংক্রমক এই স্ট্রেন। তবে ক্ষতিকারক হয়ত নয়। বুধবার ড্যানিশ স্বাস্থ্য মন্ত্রী ম্যাগনাস হিউনিক বলেন, ওমিক্রনের BA.1 ভ্যারিয়েন্টের থেকে এই 'চোরা ওমিক্রন' সংক্রমক বেশি৷ 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.