শিশুদেহে শুরু হবে Covaxin ট্রায়াল, WHO-এর অনুমোদনের অপেক্ষা

এবার শিশুদেহেও ট্রায়াল শুরু করতে চলেছে ভারত বায়োটেক। 

Updated By: May 24, 2021, 11:17 AM IST
শিশুদেহে শুরু হবে Covaxin ট্রায়াল, WHO-এর অনুমোদনের অপেক্ষা
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: আঠেরো উর্ধ্ব থেকে বয়স্ক দেহে সফলভাবে কোভ্যাকসিন ট্রায়াল চালিয়েছে ভারত বায়োটেক। তবে এবার শিশুদেহেও ট্রায়াল শুরু করতে চলেছে ভারত বায়োটেক। সংস্থার আধিকারিক ডাঃ র‍্যাচেস এল্লা জানান যে চলতি বছরের তৃতীয় কিংবা চতুর্থ প্রান্তিকের শেষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদনও দিয়ে দিতে পারে। সংবাদসংস্থা এএনআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে এমনটাই।

WHO-এর অনুমোদন পাওয়া যাবে কি না সে প্রসঙ্গে চিকিৎসক বলেন সংস্থাটি প্রক্রিয়াটি শুরু করেছে এবং খুব শীঘ্রই শিশুদেহে এই ভ্যাকসিন ট্রায়ালের অনুমোদন দিতে পারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তিনি বলেন, 'এর আগেও আমাদের টিকা অনুমোদন পেয়েছে ব্যবহারে। এবারেও পাব এমন আশাই রাখছি।" লেডিজ অর্গানাইজেশন (এফএলও) হায়দরাবাদ-এর সদস্যদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে সংস্থার ব্যবসায়িক প্রধান র‍্যাচেল এল্লা বলেন, "আমাদের পরিশ্রম যে সাফল্য পাচ্ছে এতে খুবই খুশি। ভ্যাকসিন ভালভাবে কাজও করছে এবং একাধিক জীবনও বাঁচাচ্ছে। প্রতিদিন যখন বাড়ি ফিরি কাজ শেষে এই অনুভূতিটাই আনন্দ দেয়। আমরা খুব তাড়াতাড়ি ভ্যাকসিন উপাদন ক্ষমতা আরও বাড়িয়ে তুলব।"

আরও পড়ুন, ২৪ ঘণ্টায় আক্রান্তের চেয়ে সুস্থের হার বেশি, তবে মৃত ৪ হাজার ৪৫৪

FICCI লেডিজ অর্গানাইজেশন (এফএলও) হায়দরাবাদ-এর সদস্যদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে সংস্থার ব্যবসায়িক প্রধান র‍্যাচেল এল্লা বলেন, "আমাদের পরিশ্রম যে সাফল্য পাচ্ছে এতে খুবই খুশি। ভ্যাকসিন ভালভাবে কাজও করছে এবং একাধিক জীবনও বাঁচাচ্ছে। প্রতিদিন যখন বাড়ি ফিরি কাজ শেষে এই অনুভূতিটাই আনন্দ দেয়। আমরা খুব তাড়াতাড়ি ভ্যাকসিন উপাদন ক্ষমতা আরও বাড়িয়ে তুলব।"

তিনি এও বলেন যে, "আমরা সরকারের পূর্ণ সমর্থন পেয়ে ধন্য। আইসিএমআরও খুব সহযোগিতা করেছে।" এই বৈঠকে হায়দরাবাদের চেয়ারপারসন উমা চিগুরুপতি জানান যে, ভারত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে এবং আক্রান্তের সংখ্যায় ব্রাজিলকে পিছনে ফেলেছে দেশ। সেই পরিস্থিতিতে ভ্যাকসিনই একমাত্র আশা-ভরসা।

.