Covid 19: কোভিডে মৃত্যুতে ডেথ সার্টিফিকেটে লিখতে হবে করোনা, নিদের্শিকা কেন্দ্রের

কোন মৃত্যু কোভিডের আওতায় এবং কোন মৃত্যু নয়, তা স্পষ্ট করল কেন্দ্র।

Updated By: Sep 13, 2021, 02:03 PM IST
Covid 19: কোভিডে মৃত্যুতে ডেথ সার্টিফিকেটে লিখতে হবে করোনা, নিদের্শিকা কেন্দ্রের
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: করোনায় মৃত্যু, শংসাপত্রে তা কখন লেখা হবে তা নিয়েই এবার নির্দেশিকা জারি করল স্বাস্থ্য মন্ত্রক ও ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (ICMR)। নির্দেশিকায় বলা হয়েছে, কোভিড আক্রান্ত হওয়ার ৩০ দিনের মধ্যে রোগীর মৃত্যু হলে  ১০ দিনের মাথায় নয়া গাইডলাইন ইস্যু করল কেন্দ্রীয় সরকার। 

কেন্দ্র জানিয়েছে, যে সমস্ত রোগীদের হাসপাতালে কিংবা চিকিৎসা কেন্দ্রে RT-PCR টেস্ট, মডিউলার টেস্ট, ব়্যাপিড-অ্যান্টিজেন পরীক্ষা অথবা রাসায়নিকভাবে করা পরীক্ষার মাধ্যমে করোনা ধরা পড়েছে, তাদেরই কোভিডে মৃতের তালিকাভুক্ত করা হবে।

আরও পড়ুন, Coronavirus: ফের কমল করোনার দৈনিক সংক্রমণ, মৃত্যু হার কমায় স্বস্তি

বিষক্রিয়া, আত্মহত্যা, হত্যাকাণ্ড এবং দুর্ঘটনার কারণে মৃত্যু ইত্যাদি কারণে ঘটে যাওয়া মৃত্যু কোভিড -১৯ এর মৃত্যু হিসাবে বিবেচিত হবে না। কোভিড আক্রান্ত অবস্থায় কারও দুর্ঘটনায় প্রাণ গেলেও তা কোভিডে মৃতের আওতায় পড়বে না।

এ ছাড়াও একটি বিষয় উল্লেখ করা হয়েছে নির্দেশিকায়। মৃত ব্যক্তির পরিবার যদি শংসাপত্র  নিয়ে সন্তুষ্ট না হয়, সে ক্ষেত্রে তারা স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করতে পারে। 

প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সোমবারের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ২১৯ জনের। দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ২৫৪ জন। রবিবার এই সংখ্যা সাড়ে ২৮ হাজারের বেশি ছিল। এর মধ্যে শুধুমাত্র কেরলেই গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২০ হাজার ২৪০ জন। মৃত্যু হয়েছে ৬৭ জনের। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.