জানুন কীভাবে সহজ উপায় ডায়াবিটিস প্রতিরোধ করবেন

ডায়াবিটিসের সমস্যা আজ ঘরে ঘরে। অনের খাওয়া কন্ট্রোল করেও রেহাই পাওয়া যাচ্ছে না ডায়াবিটিসের হাত থেকে। কিন্তু এই অসুখের হাত থেকে রেহাই পেতে রয়েছে ঘরোয়া উপায়। তার জন্য মোটেই একগাদা টাকা খরচ করতে হবে না। কী এই পদ্ধতি যাতে ডায়াবিটিস প্রতিরোধ করা যাবে?

Updated By: Mar 12, 2016, 12:43 PM IST
জানুন কীভাবে সহজ উপায় ডায়াবিটিস প্রতিরোধ করবেন

ওয়েব ডেস্ক: ডায়াবিটিসের সমস্যা আজ ঘরে ঘরে। অনের খাওয়া কন্ট্রোল করেও রেহাই পাওয়া যাচ্ছে না ডায়াবিটিসের হাত থেকে। কিন্তু এই অসুখের হাত থেকে রেহাই পেতে রয়েছে ঘরোয়া উপায়। তার জন্য মোটেই একগাদা টাকা খরচ করতে হবে না। কী এই পদ্ধতি যাতে ডায়াবিটিস প্রতিরোধ করা যাবে?

ডায়াবিটিস প্রতিরোধ করতে রয়েছে খুবই সহজ ঘরোয়া উপায়। সপ্তাহে ২ দিন না খেয়ে থাকুন। শুনেই চমকে যাবেন না। আগে পুরোটা শুনুন। একদম যে না খেয়ে থাকতে হবে এমনটা নয়। তবে সেই খাবারে কোনওভাবেই যেন ক্যালোরির পরিমান ৫০০-র বেশি না থাকে।

সপ্তাহে ৫ দিন স্বাভাবিক খাবার খান। আর সপ্তাহে ২ দিন ৫০০ ক্যালোরির বেশি খাবার খাবেন না। এটা শুধু চিকিত্‌সকেদের অনুমানই নয়। এর ফলে উপকৃতও হয়েছেন কিছু মানুষ। তাঁদের শরীরে ডায়াবিটিসের পরিমান ক্রমশ কমতে শুরু করেছে। তবে গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে এই নিয়ম কার্যকর হবে না। গর্ভবতী মহিলারা এর ফলে অসুস্থ হয়ে পড়তে পারেন। তবে চিকিত্‌সকেরা জানিয়েছেন, ডায়াবিটিস প্রতিরোধ করতে গেলে অবশ্যই খাবারের ক্ষেত্রে সংযম করতে হবে।

.