নানা রোগের বাসা, হরেক রকমের ওষুধ! তা হলে উপায়!

নানা রোগের নানা ওষুধ। বাড়িতে ওষুধের কৌটোর ছড়াছড়ি। বিশেষজ্ঞরা বলছেন, একসঙ্গে বিভিন্ন ওষুধ খেলে একে অপরের কার্যকারিতা যেমন কমিয়ে দিতে পারে, তেমনই বাড়িয়েও দিতে পারে

Updated By: Dec 18, 2018, 02:06 PM IST
নানা রোগের বাসা, হরেক রকমের ওষুধ! তা হলে উপায়!
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বয়স বাড়ছে আর শরীরে বাসা বাঁধছে নানা রোগ? বাড়িতে হরেক কিসিমের ওষুধের ছড়াছড়ি? একেক রোগের একেক ওষুধ। গাদা গাদা ওষুধে একে অন্যের সঙ্গে কোনও প্রতিক্রিয়া করছে কি?

আধুনিক লাইফস্টাইল। বদলে যাওয়া খাদ্যাভ্যাস। খাবারে ভেজাল। প্রকৃতিতে দূষণ। এই সব কারণে প্রতিদিনই সরাসরি প্রভাব পড়ছে শরীরে। বাসা বাঁধছে হাজারো অসুখ। হাই ব্লাড প্রেসার, ডায়াবেটিস, রক্তে চর্বির আধিক্য, তার সঙ্গে হয়ত হৃদরোগ বা স্নায়ুর সমস্যা। কারও আবার থাইরয়েডের সমস্যা, কেউ খাচ্ছেন ডিপ্রেশনের ওষুধ। যে কোনও সময় কারও লাগতে পারে অ্যান্টিবায়োটিক, ব্যথা কিংবা অ্যালার্জির ওষুধ।

আরও পড়ুন- এই ৭ ক্যান্সার প্রাথমিক পর্যায়ে চিনতে পারা প্রায় অসম্ভব!

নানা রোগের নানা ওষুধ। বাড়িতে ওষুধের কৌটোর ছড়াছড়ি। বিশেষজ্ঞরা বলছেন, একসঙ্গে বিভিন্ন ওষুধ খেলে একে অপরের কার্যকারিতা যেমন কমিয়ে দিতে পারে, তেমনই বাড়িয়েও দিতে পারে। একে বলে ড্রাগ ইন্টার‍-অ্যাকশন। বেশিরভাগ ওষুধের বিপাক লিভারে এবং নিষ্কাশন কিডনি দিয়ে হয়ে থাকে। বিশেষজ্ঞরা বলছেন, একইসঙ্গে রক্তে চর্বি কমানোর ওষুধ ও ছত্রাকরোধী ওষুধ খেলে চর্বি ও ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া বেড়ে যেতে পারে। আবার হৃদরোগের ওষুধের সঙ্গে কিছু অ্যান্টিবায়োটিক আছে, যা না খাওয়াই ভাল। আবার থাইরয়েডের ওষুধের সঙ্গে অন্য কিছু ওষুধ খেলে ওষুধটির শোষণ কমে যেতে পারে।

আরও পড়ুন- সর্দি-কাশিতে জেরবার? জেনে নিন কয়েকটি অব্যর্থ ঘরোয়া প্রতিকার

তাই চিকিত্সকের পরামর্শ ছাড়া একসঙ্গে অনেক ওষুধ খাওয়া চলবে না। কোনও ওষুধ খেতে খেতে অন্য কোনও রোগের জন্য ডাক্তার দেখালে, তাঁকে অবশ্যই বলতে হবে, কোন কোন ওষুধ খাচ্ছেন। না হলে বিপদ।

.