অপারেশন করে পেট থেকে বার করা হল চুলের দলা, প্রাণ বাঁচল কিশোরীর

জটিল অস্ত্রপচারের পর ১৩ বছরের কিশোরীর পেট থেকে বের করে আনা হল চুলের দলা, প্রাণে বাঁচল কিশোরী। এক বছর ধরে নিজের মাথার চুল নিজেই খেতেন মানসিকভাবে অসুস্থ ওই কিশোরী। পরিস্থিতি এমন জায়াগায় পৌঁছয় যে, তড়িঘড়ি অস্ত্রপচার করে দলা পাকানো চুল বের করে না আনলে মৃত্যু সঙ্কটে পড়ত ১৩ বছরের ওই কিশোরী। কারণ, ক্রমশই কিশোরীর পাকস্থলীতে জড়িয়ে যাচ্ছিল ওই দলা পাকানো চুল। এন্ডোস্কপি করে দেখা যায়, দলা পাকানো চুল আকারে অনেকটাই বেড়ে গিয়েছে, অস্ত্রপচার ছাড়া তা কোনওভাবেই বের করে আনা সম্ভব নয়। অবশেষে চেন্নাইয়ের শ্রী রামচন্দ্র মেডিক্যাল সেন্টারে সফল অস্ত্রপচারের পর প্রাণ বাঁচে কিশোরীর।

Updated By: Jan 27, 2017, 02:47 PM IST
অপারেশন করে পেট থেকে বার করা হল চুলের দলা, প্রাণ বাঁচল কিশোরীর

ওয়েব ডেস্ক: জটিল অস্ত্রপচারের পর ১৩ বছরের কিশোরীর পেট থেকে বের করে আনা হল চুলের দলা, প্রাণে বাঁচল কিশোরী। এক বছর ধরে নিজের মাথার চুল নিজেই খেতেন মানসিকভাবে অসুস্থ ওই কিশোরী। পরিস্থিতি এমন জায়াগায় পৌঁছয় যে, তড়িঘড়ি অস্ত্রপচার করে দলা পাকানো চুল বের করে না আনলে মৃত্যু সঙ্কটে পড়ত ১৩ বছরের ওই কিশোরী। কারণ, ক্রমশই কিশোরীর পাকস্থলীতে জড়িয়ে যাচ্ছিল ওই দলা পাকানো চুল। এন্ডোস্কপি করে দেখা যায়, দলা পাকানো চুল আকারে অনেকটাই বেড়ে গিয়েছে, অস্ত্রপচার ছাড়া তা কোনওভাবেই বের করে আনা সম্ভব নয়। অবশেষে চেন্নাইয়ের শ্রী রামচন্দ্র মেডিক্যাল সেন্টারে সফল অস্ত্রপচারের পর প্রাণ বাঁচে কিশোরীর।

 

চেন্নাইয়ের শ্রী রামচন্দ্র মেডিক্যাল সেন্টারের চিকিৎসক ডঃ প্রকাশ জানিয়েছেন, "নিজের চুল নিজেই খাচ্ছেন, এটা এক ধরণের মানসিক রোগের লক্ষণ। এই অভ্যাসের কারণে পেটের ভিতরেই মাংস পিণ্ডের মত আকারের একটা চুলের দলা তৈরি হয়েছে। শুধু অস্ত্রপচার করে চুলের দলা বের করে আনলেই এই সমস্যার প্রতিকার হবে না, প্রয়োজন মানসিক চিকিৎসারও"। 

 

১ বছর আগে পাঞ্জাবেও ঘটেছিল এমনই এক ঘটনা। ১৫ বছরের কিশোরীর পেট থেকে বের করে আনা হয়েছিল এক কেজি ওজনের চুলের দলা। এই ধরণের মানসিক রোগকে চিকিৎসা শাস্ত্রের ভাষায় বলা হয় রাপুনজেল সিন্ড্রোম। 

.