অ্যান্টিবায়োটিক্স কীভাবে কাজ করে? পার্শ্বপ্রতিক্রিয়াগুলো জানেন তো?

শরীর একটু খারাপ হলেই 'সেলফ প্রেসক্রাইবড' অ্যান্টিবায়োটিক্স খাওয়া এখন জলভাত। আর তাই ওই সব ওষুধে অত্যন্ত অভ্যস্ত হয়েপড়ার জন্যই বেশ কিছু ওষুধের কার্যকারীতাও কমে যাচ্ছে। কিছু ক্ষতিও হচ্ছে শরীরের।

Updated By: Nov 22, 2016, 02:22 PM IST
অ্যান্টিবায়োটিক্স কীভাবে কাজ করে? পার্শ্বপ্রতিক্রিয়াগুলো জানেন তো?

ওয়েব ডেস্ক: শরীর একটু খারাপ হলেই 'সেলফ প্রেসক্রাইবড' অ্যান্টিবায়োটিক্স খাওয়া এখন জলভাত। আর তাই ওই সব ওষুধে অত্যন্ত অভ্যস্ত হয়েপড়ার জন্যই বেশ কিছু ওষুধের কার্যকারীতাও কমে যাচ্ছে। কিছু ক্ষতিও হচ্ছে শরীরের।

অ্যান্টিবায়োটিক্স আসলে কী?
অ্যান্টিবায়োটিক্স বা অ্যান্টিব্যাক্টেরিয়াল আসলে এক ধরনের ক্ষমতাশালী ওষুধ যা ব্যাকটেরিয়া সংক্রমণের হাত থেকে বাঁচায়। কিন্তু অনেক ওষুধের মতোই এটির বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।

আরও পড়ুন- কিডনি সমস্যার সম্ভাব্য কারণ

কীভাবে কাজ করে অ্যান্টিবায়োটিক্স?
সাধারণত, ডাক্তারেরা ম্যানেনজাইটিস বা নিউমোনিয়ার মতো ব্যাকটেরিয়া সংক্রমণের ক্ষেত্রে অ্যান্টিবায়োটিক্স খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

জেনে রাখা দরকার সাধারণ জ্বর বা ঠান্ডা লাগার মতো ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে অ্যান্টিবায়োটিক্স কোনও কাজই করতে পারে না। এবং অতি অবশ্যই জাক্তার যতদিন অ্যান্টিবায়োটিক্স খাওয়ার পরামর্শ (কোর্স) দেন ততদিনই তা খাওয়া উচিত। অনেক সময় কোর্সের মাঝ পথে শরীর ভাল হয়ে গেলে অনেকেই অ্যান্টিবায়োটিক্স খাওয়া বন্ধ করে দেন। কিন্তু এটা অত্যন্ত কুঅভ্যাস। এর ফলে শরীরের সংক্রমণ ঘটানো নির্দিষ্ট ব্যাকটেরিয়াটি আবারও বিপদ ঘটাতে পারে এবং এই নির্দিষ্ট অ্যান্টিবায়োটিক্সটিতে আর কোনও কাজ নাও হতে পারে।

অতিরিক্ত অ্যান্টিবায়োটিক্স খাওয়ার কুফল-
বেশি পরিমানে অ্যান্টিবায়োটিক্স খেলে নানান রকম সমস্যা হতে পারে। সেমন, হজমের সমস্যা, কিডনির অসুখ, অ্যালার্জি। এছাড়াও বেশি পরিমানে বা ভুল ভাবে অ্যান্টিবায়োটিক্স খেলে সংশ্লিষ্ট অ্যান্টিবায়োটিক্সটি ভবিষ্যতে আর কাজ নাও করতে পারে।

আরও পড়ুন- ডার্ক চকোলেটের 'ফেয়ার' গুণাবলী

অ্যান্টিবায়োটিক্সের পার্শ্বপ্রতিক্রিয়া-
খুব বেশি অ্যান্টিবায়োটিক্স খেলে এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলো সহসা দেখা যায়- Diarrhoea, Soft stools (faeces), Nausea, Bloating and Indigestion, Stomach pain, Loss of appetite.

.