Fourth wave: করোনার চতুর্থ ঢেউ কি মারাত্মক হতে চলেছে? কী বলছে গবেষণা?

চতুর্থ কোভিড ঢেউয়ের তীব্রতা নির্ভর করবে নতুন রূপের আবির্ভাব, টিকা দেওয়ার অবস্থা এবং বুস্টার ডোজের উপর।

Updated By: Mar 2, 2022, 02:05 PM IST
Fourth wave: করোনার চতুর্থ ঢেউ কি মারাত্মক হতে চলেছে? কী বলছে গবেষণা?
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: করোনার তৃতীয় ঢেউ প্রায় শেষ। ওমিক্রন ত্রাস থেকে স্বাভাবিকের দিকে ফিরছে দেশ। এরই মধ্যে দেশে চতুর্থ ঢেউয়ের আগাম সতর্কবাণী শোনালেন আইআইটি কানপুরের গবেষকরা। জুন মাসে ভারতে আছড়ে পড়তে পারে করোনার চতুর্থ ঢেউ (Fourth Covid Wave)। এমনই আশঙ্কা করছেন তারা। গবেষকরা বলছেন, আলফা, বিটা, গামা এবং ডেল্টার পর করোনার আরও একটি নয়া প্রজাতী সামনে আসতে পারে। তবে এর ভয়াবহতা নির্ভর করবে টিকার উপর।  

তিন গবেষকের মন্তব্য, রূপ বদলাতে পারে ওমিক্রন। ওমিক্রন-প্লাস হয়ে সেটা আসতে পারে। আর সেই প্রভাব অন্তত চার মাস থাকতে পারে। তবে, শীর্ষ স্বাস্থ্য বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন যে সম্ভাব্য চতুর্থ কোভিড -১৯ প্রভাব আগেরগুলির মতো গুরুতর নাও হতে পারে। তারা বলেছে যে চতুর্থ কোভিড ঢেউয়ের তীব্রতা নির্ভর করবে নতুন রূপের আবির্ভাব, টিকা দেওয়ার অবস্থা এবং বুস্টার ডোজের উপর।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করেন, দেশে দ্রুত গতিতে গণ টিকাদান কর্মসূচি এবং সচেতনতা বৃদ্ধির ফলে কোভিড-১৯ এর আসন্ন ঢেউ মোকাবিলা করা সহজ হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক অনুসারে, মঙ্গলবার পর্যন্ত দেশে ১৭৭.৬৭ কোটিরও বেশি মানুষকে COVID-19 টিকার ডোজ দেওয়া হয়েছে। মন্ত্রক আরও বলেছে যে স্বাস্থ্যসেবা এবং ফ্রন্টলাইন কর্মীদের এবং ৬০ বছর বা তার বেশি বয়সী কোমরবিড ব্যক্তিদের ২ কোটিরও বেশি বুস্টার ডোজ দেওয়া হয়েছে।

গত বছরের ১৬ জানুয়ারি দেশব্যাপী টিকাদান অভিযান শুরু হয় এবং প্রথম পর্যায়ে স্বাস্থ্যসেবা কর্মীদের টিকা দেওয়া হয়। ফ্রন্টলাইন কর্মীদের ইনোকুলেশন ২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল। কোভিড-19 টিকা দেওয়ার পরবর্তী ধাপটি ৬০ বছরের বেশি বয়সী এবং ৪৫ বছর বা তার বেশি বয়সের নির্দিষ্ট সহ-রোগজনিত পরিস্থিতিতে ১ মার্চ থেকে শুরু হয়েছিল।

আরও পড়ুন, Covid-19 4th Wave: কবে আসছে করোনার চতুর্থ ঢেউ? IIT কানপুরের গবেষকদের সাবধানবাণী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.