আরও ভয়ঙ্কর রূপ নেবে Delta প্রজাতি, আতঙ্ক বাড়িয়ে বার্তা WHO-এর

দ্রুত ছড়াচ্ছে ডেল্টা প্রজাতি।

Updated By: Jul 20, 2021, 07:11 AM IST
 আরও ভয়ঙ্কর রূপ নেবে Delta প্রজাতি, আতঙ্ক বাড়িয়ে বার্তা WHO-এর

নিজস্ব প্রতিবেদন: দ্বিতীয় ঢেউ কাটিয়ে বর্তমানে করোনার তৃতীয় ঢেউয়ের আতঙ্কে কাঁপছে বিশ্ব। এই পরিস্থিতিতে আরও আতঙ্কের কথা শোনালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) সাউথ-ইস্ট এশিয়ার প্রধান ডক্টর পুনম ক্ষেত্রপাল। তিনি বলেন, বর্তমানে শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে করোনার ডেল্টা প্রজাতি। আগামী দিনে আরও ভয়ঙ্কর রূপ ধারণ করবে এটি এবং দাপটও বাড়বে। এখনও পর্যন্ত ভারত, আমেরিকা, ব্রিটেন সিঙ্গাপুর-সহ বিশ্বর ১১১টি দেশের মিলেছে করোনর ডেল্টা প্রজাতি।

কেবল ডক্টর পুনম ক্ষেত্রপাল নন, ডেল্টা প্রজাতির বাড়বাড়ন্ত নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন আমেরিকার গবেষক ডক্তর অ্যান্টোনি ফাউসিও (Anthony Fauci)। তিনিও জানান, বিশ্বের সবচেয়ে ভয়াবহ করোনা প্রজাতি হয়ে উঠবে ডেল্টা। ডক্টর ক্ষেত্রপাল আরও জানান, করোনার অন্যান্য প্রজাতির মধ্যে ডেল্টার সংক্রমণের হার সবচেয়ে বেশি। Indian SARS-CoV-2 Genomics Consortium (INSACOG) ডক্টর এনকে আরোরা জানিয়েছেন, আলফার চেয়ে ডেল্টা প্রজাতির সংক্রমণের হার ৪০ থেকে ৬০ শতাংশ বেশি।

আরও পড়ুন: ফের কলকাতায় কোভিড-মৃত্যু শূন্য, ২৬ মার্চের পর রাজ্যে দৈনিক সংক্রমণ ৭০০-র নীচে

আরও পড়ুন: চিন্তায় মাথায় হাত বিশেষজ্ঞদের, করোনার পাশাপাশি বিরাট সংক্রমণ ঘটাচ্ছে Norovirus

গত অক্টোবরে প্রথম ভারতে ধরা পরে করোনার ডেল্টা প্রজাতি। মনে করা হয়, দ্বিতীয় ঢেউয়ের কারণও এই প্রজাতি। মহারাষ্ট্র থেকে দেশের উত্তর, মধ্য ও পূর্ব দিকে ছঢ়িয়ে পড়ে এই প্রজাতি।       

.