মাত্র ৪৫ মিনিট দিবানিদ্রা স্মৃতিশক্তি বাড়িয়ে তোলে ৫ গুণ

ওজন বাড়ার ভয়ে দিবানিদ্রা নিয়ে খুঁতখুঁত করে প্রায় সকলেই। তবে এই দিবানিদ্রারই রয়েছে দারণ সুফল। নতুন এক গবেষনা বলছে মাত্র ৪৫ মিনিট দিবানিদ্রা স্মৃতিশক্তি বাড়িয়ে তোলে ৫ গুণ।

Updated By: Mar 24, 2015, 01:04 PM IST
মাত্র ৪৫ মিনিট দিবানিদ্রা স্মৃতিশক্তি বাড়িয়ে তোলে ৫ গুণ

ওয়েব ডেস্ক: ওজন বাড়ার ভয়ে দিবানিদ্রা নিয়ে খুঁতখুঁত করে প্রায় সকলেই। তবে এই দিবানিদ্রারই রয়েছে দারণ সুফল। নতুন এক গবেষনা বলছে মাত্র ৪৫ মিনিট দিবানিদ্রা স্মৃতিশক্তি বাড়িয়ে তোলে ৫ গুণ।

তবে এটাই এই বিষয়ে প্রথম গবেষনার ফল নয়। জানুয়ারি মাসে শেফিল্ড ইউনিভার্সিটির একটি গবেষনায় জানা গিয়েছিল ৩০ মিনিট দিবানিদ্রা শিশুদের শেখার ক্ষমতা বাড়াতে সাহায্য করে। নতুন গবেষনায় অংশগ্রহণকারীদের ৯০টি শব্দ ও ১২০টি অদ্ভুত শব্দ সমন্বয় দেওয়া হয়েছিল। এরপর অংশগ্রহণকারীদের দুটি দলে ভাগ করে দেওয়া হয়। কন্ট্রোল গ্রুপ ও ন্যাপ গ্রুপ। কন্ট্রোল গ্রুপের অংশগ্রহণকারীরা ডিভিডি দেখতে থাকেন, ও ন্যাপ গ্রুপের অংশগ্রহণকারীরা ৯০ মিনিট ঘুমোতে চলে যান।

এরপর দুটি দলকেই শব্দ ও শব্দবন্ধগুলি মনে করতে বলা হয়। পরীক্ষায় অবশ্যই বেশি ভাল ফল করে ন্যাপ গ্রুপ। মস্তিষ্কের হিপোক্যাম্পাস নামক অংশ ভাল স্মৃতিশক্তির জন্য দায়ী। দেখা গিয়েছে ঘুমের ফলে হিপোক্যাম্পাস বেশি সক্রিয় থাকে।

 

.