করোনা প্রতিরোধে পথ দেখাবে ভারত! লখনউয়ে চলবে ক্লিনিক্যাল ট্রায়াল

মানব দেহে ভাইরাস প্রবেশে বাধা সৃষ্টি করে এই ওষুধ। তার সঙ্গে অনাক্রম্যতা ক্ষমতাকেও চাঙ্গা করতে পারে এই ওষুধ।

Updated By: Jun 19, 2020, 03:23 PM IST
করোনা প্রতিরোধে পথ দেখাবে ভারত! লখনউয়ে চলবে ক্লিনিক্যাল ট্রায়াল

নিজস্ব প্রতিবেদন: লখনউয়ের সেন্ট্রাল ড্রাগ রিসার্চ ইনস্টিটিউট এবার করোনা প্রতিরোধে অ্যান্টিভাইরাল ওষুধ উমিফেনোভিরের ক্লিনিক্যাল ট্রায়াল চালানোর অনুমোদন পেল। লখনউয়ের কিং জর্জস মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, রাম মনোহর লোহিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স ও লখনউ মেডিক্যাল কলেজ হাসপাতালে চলবে ক্লিনিক্যাল ট্রায়াল।

গবেষণায় উঠে এসেছে, মানব দেহে ভাইরাস প্রবেশে বাধা সৃষ্টি করে এই ওষুধ। তার সঙ্গে অনাক্রম্যতা ক্ষমতাকেও চাঙ্গা করতে পারে এই ওষুধ। মূলত ইনফ্লুয়েঞ্জার চিকিৎসায় ব্যবহৃত হয় এটি। চিন ও রাশিয়ায় মেলে উমিফেনোভির। অতি কম সময়ের মধ্যেই গোয়ার একটি সংস্থা এই ওষুধ উৎপাদনের প্রযুক্তির উন্নয়ন ঘটিয়েছে এবং পরীক্ষামূলক ব্যবহারের লাইসেন্সও পেয়ে গিয়েছে।

আরও পড়ুন: করোনায় আশার আলো 'ডেক্সামেথাসোন'! কোন ক্ষেত্রে কার্যকরী? জেনে নিন

সিএসআইআর ও সিডিআইআরের ডিরেক্টর প্রফেসর তাপস কুন্ডু জানিয়েছেন, ওষুধটির কাঁচামাল সব উপলব্ধ রয়েছে। যদি ক্লিনিক্যাল ট্রায়াল সফল হয় তাহলে এটি সবচেয়ে সহজলভ্য কার্যকরী ওষুধ হবে।

বিগত তিন মাস ধরেই করোনার ওষুধ নির্ণয় করতে মরিয়া চেষ্টা চালাচ্ছে সিএসআইআর। এর আগেও দেশে তৈরি ফ্যাভিপিরাভিরের ট্রায়ালে সিএসআইআরকে অনুমোদন দিয়েছিল ড্রাগ কন্ট্রোলার অব ইন্ডিয়া। অন্যদিকে ক্যান্ডিলা ফার্মাসিউটিক্যালসের সঙ্গে হাত মিলিয়ে মাইকোব্যাকটিরিয়াম ডব্লিউর মূল্যায়ন চালিয়ে যাচ্ছে এই সংস্থা।

.