করোনার দ্বিতীয় টেউকে কাবু করতে ভারতের আসছে আরও একটি ভ্যাকসিন Covovax

UK ট্রায়ালে দেখা গিয়েছে, এই ভ্যাকসিন ৮৯.৩ শতাংশ কার্যকর। আফ্রিকান এবং UK ভ্যারিয়েন্টের উপর এই ভ্যাকসিন ট্রায়াল করা হয়েছে। 

Updated By: Mar 27, 2021, 05:59 PM IST
করোনার দ্বিতীয় টেউকে কাবু করতে ভারতের আসছে আরও একটি ভ্যাকসিন Covovax

নিজস্ব প্রতিবেদন:  করোনাকে বধ করার পরবর্তী অস্ত্র হাজির হতে চলেছে ভারতে। তৃতীয় ভ্যাকসিন, নাম Covovax। ইতিমধ্যে ট্রায়ালরান শুরু হয়েছে। এই ভ্যাকসিনটি তৈরি করছে আদার পুনওয়ালার সিরাম ও আমেরিকার ভ্যাকসিন ডেভলপার Novavax। 

পুনওয়ালা জানিয়েছিলেন, সব ঠিকঠাক থাকলে জুন মাসেই লঞ্চ হবে Covovax। কিন্তু শনিবার পুনরায় টুইট করে তিনি জানান সেপ্টেম্বরে লঞ্চ হবে Covovax।  UK ট্রায়ালে দেখা গিয়েছে, এই ভ্যাকসিন ৮৯.৩ শতাংশ কার্যকর। আফ্রিকান এবং UK ভ্যারিয়েন্টের উপর এই ভ্যাকসিন ট্রায়াল করা হয়েছে। 

 

করোনাকে নির্মূল করার জন্য Covovax সেরামের দ্বিতীয় করোনাভাইরাস ভ্যাকসিন। প্রসঙ্গত, ভারতে ১৬ জানুয়ারি থেকে শুরু হয়েছে গণটিকাকরণ। প্রথম সারির করোনাযোদ্ধাদের টিকা দেওয়ার পর শুরু হয়েছে ৬০ ও ৪৫ ঊর্ধতনদের  ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া। 

বছর ঘুরতেই নিজের রূপ দেখাতে শুরু করছে ২৫-৫০ ন্যানোমিটারের ভাইরাসটি। যার দাপটে ঘরবন্দী হয়েছিল গোটা বিশ্ব। সেই দিনই কি আসতে চলেছে আবার! উত্তর রয়েছে ভবিষ্যতের হাতে।   ক্রমশ বেড়ে চলেছে...গতকাল যে সংখ্যা ছিল ৬০ হাজার আজ তা ৬২ হাজার। ৫ দিনে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ল ১২ হাজারের বেশি। লাগামছাড়া করোনা আক্রান্তের সংখ্যায় ত্রস্ত গোটা দেশ। 

.