টিকা সম্পূর্ণ হলেও রেহাই নেই! অ্যান্টিবডির থেকে ৮ গুণ শক্তিশালী Delta Variant, দাবি গবেষণায়

'চিনের উহান থেকে ছড়ানো ভাইরাসের থেকেও ডেল্টা ভ্যারিয়েন্ট অনেক বেশি ভয়ঙ্কর'

Updated By: Jul 6, 2021, 10:19 AM IST
টিকা সম্পূর্ণ হলেও রেহাই নেই! অ্যান্টিবডির থেকে ৮ গুণ শক্তিশালী Delta Variant, দাবি গবেষণায়

নিজস্ব প্রতিবেদন: টিকার দুটি ডোজ নিলেও চিন্তা থেকেই যাচ্ছে। করোনা ভ্যাকসিন নেওয়ার পর শরীরে অ্যান্টিবডিতে (Antibody) প্রায় ৮ ভাগ কম কাজ করে ডেল্টা ভ্যারিয়েন্ট (Delta Variant)। চিনের উহান থেকে ছড়ানো ভাইরাসের থেকেও ডেল্টা ভ্যারিয়েন্ট অনেক বেশি ভয়ঙ্কর। করোনা টিকার কার্যকারিতার (Vaccine Effect)চেয়েও ৮ গুণ শক্তিশালী এই ডেল্টা প্রজাতি। এবার উদ্বেগ বাড়িয়ে এমনটাই উঠে এল দিল্লির গঙ্গারাম হাসপাতালের একটি গবেষণায়।  

দিল্লির ঐ হাসপাতালসহ দেশের তিনটি কেন্দ্রে প্রায় একশো স্বাস্থ্যকর্মীর উপর Sars-Cov-2 B.1.617.2 নামক এই গবেষণা চালায় ভারত ও কেমব্রিজ ইনস্টিটিউট অফ থেরাপিউটিক ইমিউনোলজির বিজ্ঞানীরা। গবেষণায় জানা যায়,  টিকাকরণ সম্পূর্ণ হয়ে গেলেও স্বাস্থ্যকর্মীদের মধ্যে ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক সংক্রমণ দেখা গিয়েছে। ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমিত করার গতিও তুলনামূলক বেশি। যদিও এখনও পর্যন্ত এই গবেষণার কোনো পিয়ার পর্যালোচনা হয়নি বলেই জানা যাচ্ছে।

আরও পড়ুন: Covid Update: স্বস্তির খবর, থার্ড ওয়েভ আশঙ্কার মাঝে ২৪ ঘণ্টায় দেশে সর্বনিম্ন করোনা আক্রান্ত

প্রসঙ্গত, ডেল্টা ভ্যারিয়েন্টকে 'উদ্বেগের প্রজাতি' আগেই তকমা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রায় ১০০ দেশে এই ভ্যারিয়েন্ট ছড়িয়েছে বলে কিছুদিন আগেই জানান হু প্রধান। যদিও শনিবার তৃতীয় ট্রায়ালের ফলাফল ঘোষণা করে ভারত বায়োটেক জানায়, ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ৬৫.২ শতাংশ কার্যকর কোভ্যাক্সিন। কিন্তু দিল্লির গঙ্গারাম হাসপাতালের এই গবেষণা রিপোর্টে চিন্তার ভাঁজ আরও বাড়ল।

আরও পড়ুন: Immunity বাড়াতে রোজ গিলয় খান? লুকিয়ে বড় বিপদ! লিভার ড্যামেজের আশঙ্কা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 
.