গার্গল করেই মিলবে Covid পরীক্ষার ফল, এসে গেল নতুন পদ্ধতি

সংস্থার তরফে বলা হয়েছে, শুধুমাত্র গার্গলের মাধ্যমে নমুনা সংগ্রহ করা হবে

Updated By: May 29, 2021, 08:34 PM IST
গার্গল করেই মিলবে Covid পরীক্ষার ফল, এসে গেল নতুন পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণ সম্পর্কে নিশ্চিত হতে দেশে এখন সবচেয়ে বেশি নির্ভরযোগ বলে মনে করা হচ্ছে RT-PCR টেস্টকে। এর জন্য দিতে হয় সোয়াব। এবার বাজারে আসছে সোয়াব-হীন আরটিপিসিআর(RT-PCR) টেস্ট। এই পদ্ধতি আবিষ্কার করেছে নাগপুরের ন্যশনাল এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্ট্টিউট(NEERI)। এই পদ্ধতিকে ছাড়পত্র দিয়েছে আইসিএমআর(ICMR)।

আরও পড়ুন-নন্দীগ্রামে আমার কাছে হেরেছেন বলে বিরোধী দলনেতাকে মর্যাদা দিতে পারছেন না: Suvendu

সংস্থার তরফে বলা হয়েছে, শুধুমাত্র গার্গলের(Saline Gargle RT-PCR Method) মাধ্যমে নমুনা সংগ্রহ করা হবে। তা থেকে ঘণ্টা ৩ মধ্যেই মিলবে কোভিড টেস্টের ফল। এনিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন(Harshvardhan) বলেন, এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উদ্ভাবন। এটি কোভিড পরীক্ষার গতি একলাফে অনেকটাই বাড়িয়ে দেবে। 

কী ভাবে হবে এই পরীক্ষা

** কারও সাহায্য ছাড়াই এই টেস্ট করা যাবে। টেস্ট কিট-এ থাকবে একটি টিউব ও স্যালাইন জল। ওই জল মুখ দিয়ে ১৫ সেকেন্ড গার্গল করে ওই টিউবের মধ্যে তা দিয়ে দিতে হবে। তারপর সেটির মুখ বন্ধ করে পাঠিয়ে দিয়ে হবে টেস্টের জন্য। 

** ল্যাব আনার পর ওই স্যালাইন জলে মেশানো হবে একটি রাসায়নিক। এটির উদ্ভাবন করেছে NEERI । ওই রাসনিক মিশিয়ে ৩০ মিনিট তা রেখে দেওয়া হবে। তার পর ওই গার্গল জলকে ৯৮ ডিগ্রি তাপে ৬ মিনিট উত্তপ্ত করা হবে। এভাবেই  ওই মিশ্রণ থেকে বের করা হবে RNA। 

** এরপর ওই আরএনএ টেস্ট করে ৩ ঘণ্টার মধ্যে ফল পাওয়া যাবে।

আরও পড়ুন-রবিবার SSKM থেকে ছাড়া পাচ্ছেন Madan Mitra, ফেসবুকে সুরেলা লাইভ তৃণমূল বিধায়কের

ইতিমধ্যেই ওই পদ্ধতিতে আরটিপিসিআর(RT-PCR) টেস্টের অনুমতি দেওয়া হয়েছে নাগপুর পুরসভাকে। দেশের অন্যান্য ল্যাবকেও এই টেস্টের পদ্ধতি দিয়ে দেওয়া হবে। এতে গ্রামীণ এলাকায় করোনা পরীক্ষার ক্ষেত্রে গতি আসবে বলে মনে করছে কেন্দ্র।

.