করোনাভাইরাস মোকাবিলায় ঘরেই তৈরি করুন হ্যান্ড স্যানিটাইজার, কীভাবে জেনে নিন

করোনাভাইরাসের সংক্রমণ ছড়াতেই বাজার থেকে উধাও হ্যান্ড স্যানিটাইজার

Updated By: Mar 15, 2020, 06:10 PM IST
করোনাভাইরাস মোকাবিলায় ঘরেই তৈরি করুন হ্যান্ড স্যানিটাইজার, কীভাবে জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাস মোকাবিলায় মুখে মাস্ক পরে থাকতে বলছেন চিকিত্সকরা। পাশাপাশি ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে হ্যান্ড স্যানিটাইজার। কিন্তু করোনা আতঙ্ক ছড়াতেই বাজার থেকে উধাও মাস্ক। হ্যান্ড স্যানিটাইজার।

আরও পড়ুন-অবাধ প্রবেশ নয়, করোনা ঠেকাতে একাধিক নিষেধাজ্ঞা বেলুড় মঠে

করোনাভাইরাস থেকে বাঁচতে বারবার হাত ধুতে বলছেন চিকিত্সকরা। কারণ ধুয়ে ফেললেই ভাইরাস নষ্ট হয়ে যায়। এর জন্য খুব শক্তিশলী কোনও জীবাণুনাশক লাগবে না। সাবান দিয়ে ধুলেই হবে। ব্যবহার করা যেতে পারে হ্যান্ড স্যানিটাইজার। এখন করোনাভাইরাসের সংক্রমণ ছড়াতেই বাজার থেকে উধাও হ্যান্ড স্যানিটাইজার। তাহলে উপায়! বিশেষজ্ঞরা বলছেন চিন্তার কারণ নেই। ঘরেই তৈরি করে ফেলা যায় হ্যান্ড স্য়ানিটাইজার।

আরও পড়ুন-রাস্তায় গড়াগড়ি যাচ্ছে মাধ্যমিকের উত্তরপত্র, উদ্ধার করলেন এক ব্যক্তি

কীভাবে ঘরেই তৈরি করবেন হ্যান্ড স্যানিটাইজার? বিশেষজ্ঞরা জানিয়েছেন তৈরির ফর্মুলা। বলা হয়েছে নিতে হবে চায়ের কাপে দুই তৃতীয়াংশ রাবিং অ্যালকোহল, একটি কাপে এক তৃতীয়াংশ অ্যালোভেরা জেল, ৮-১০ রোজ ব্যবহার হয় এমন তেল, এছাড়াও নেওয়া যেতে পারে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার বা ভ্যানিলার তেল।

ওইসব উপকরণ একটি পাত্রে মিশিয়ে চামচ দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিন। এরপর তা ঢেলে রাখুন একটি বোতলে।  এবার তা ব্যবহার করুন নিশ্চিন্তে।

.