Coronavirus Cases: আর ভয় নেই, করোনা ভাইরাসের উত্তর এবার বিজ্ঞানীদের মুঠোয়!

Omicron Cases in India: ডাঃ উইলসনের দল অ্যান্টিবডি-উৎপাদনকারী কোষগুলি বিশ্লেষণ করেছে যা ভাইরাসের স্পাইক প্রোটিনের সাথে লেগে থাকে, যা এটি মানুষের কোষে প্রবেশ করতে ব্যবহার করে। এই প্রোটিনের মধ্যে একটি হল S728-1157। ডক্টর উইলসন বলেন, অতিমারী শেষ হয়ে আসছে, তবে ভাইরাসটি অনেক দিন থাকবে। ফলাফলগুলি থেকে জানা গিয়েছে যে S728-1157 পুরনো অ্যান্টিবডি-ভিত্তিক থেরাপির জন্য একটি অত্যন্ত প্রয়োজনীয় বিকল্পের ভিত্তি তৈরি করতে পারে। 

Updated By: Apr 9, 2023, 09:03 AM IST
Coronavirus Cases: আর ভয় নেই, করোনা ভাইরাসের উত্তর এবার বিজ্ঞানীদের মুঠোয়!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত সহ গোটা বিশ্বে আবারও ছড়াতে শুরু করেছে করোনা। দেশের বিভিন্ন রাজ্যে দ্রুত বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা। বিশেষজ্ঞরা মানুষকে মাস্ক পরতে, টিকা নিতে এবং কোভিড-উপযুক্ত আচরণ অনুসরণ করতে বলেছেন। ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা একটি অ্যান্টিবডি আবিষ্কার করেছেন যা ওমিক্রন সহ কোভিড -১৯ এর মূল ভাইরাসের সমস্ত গুরুত্বপূর্ণ রূপের বিস্তার রোধ করে। এই আবিষ্কারটি আরও শক্তিশালী ভ্যাকসিন এবং নতুন অ্যান্টিবডি-ভিত্তিক চিকিৎসার দিকে নিয়ে যেতে পারে।

ক্লিনিক্যাল ইনভেস্টিগেশন জার্নালে প্রকাশিত একটি গবেষণায়, উইসকনসিন-ম্যাডিসন বিশ্ববিদ্যালয়ের ওয়েইল কর্নেল মেডিসিনের সিনিয়র লেখক ডঃ প্যাট্রিক উইলসন এবং সহকর্মীরা অতিমারী চলাকালীন উদ্ভূত ভাইরাসের সিরিয়াল সংস্করণের বিরুদ্ধে রোগীদের রক্তের নমুনা থেকে অ্যান্টিবডি পরীক্ষা করেছেন।

এই প্রোটিন প্রতিরোধ করতে পারে

এই প্রোটিনের মধ্যে একটি হল S728-1157। এটি শুধুমাত্র পুরানো ভেরিয়েন্টগুলিই নয়, ওমিক্রনের সাতটি উপ-ভেরিয়েন্টকেও নিউট্রালাইজ করতে খুব কার্যকর প্রমাণিত হয়েছে। দলটিতে স্ক্রিপস রিসার্চ এবং শিকাগো বিশ্ববিদ্যালয়ের গবেষকরাও অন্তর্ভুক্ত ছিলেন।

আরও পড়ুন: Hikikomori: গভীর অসুখ? এক অনন্ত 'ভাল্লাগে না'র মর্মান্তিক বিষাদে ক্রমশ ডুবছে বিশ্ব...

ডক্টর উইলসন বলেন, অতিমারী শেষ হয়ে আসছে, তবে ভাইরাসটি অনেক দিন থাকবে। এটিকে ভালোভাবে নিয়ন্ত্রণ করা না গেলে বার্ষিক মহামারী হতে পারে। তিনি বলেন, এই অ্যান্টিবডি এবং এটি যে তথ্য প্রদান করে তা আমাদের কোভিড-১৯ বা অন্য কোনও করোনাভাইরাস মহামারীর ক্ষেত্রে বার্ষিক বৃদ্ধি এড়াতে সাহায্য করতে পারে।

পরীক্ষায় যা বেরিয়ে এসেছে

ডঃ উইলসনের দল অ্যান্টিবডি উৎপাদনকারী কোষগুলি বিশ্লেষণ করেছেন যা ভাইরাসের স্পাইক প্রোটিনের সঙ্গে লেগে থাকে। যা একটি মানুষের কোষে প্রবেশ করতে ব্যবহার করে। আরেকজন গবেষণা লেখক, ডঃ সিরিরুক চ্যাংরব, ভাইরাসের আসল রূপ সহ SARS-CoV-2 এর ১২টি রূপের বিরুদ্ধে পাওয়া অ্যান্টিবডি পরীক্ষা করেছেন। S728-1157 নামে পরিচিত একটি অ্যান্টিবডি ওমিক্রনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে।

আরও পড়ুন: ভারতে রেকর্ড সংখ্যক মিউটেশন কোভিডের নয়া XBB.1.16 ভ্যারিয়ান্টের!

ফলাফলগুলি থেকে জানা গিয়েছে যে S728-1157 পুরনো অ্যান্টিবডি-ভিত্তিক থেরাপির জন্য একটি অত্যন্ত প্রয়োজনীয় বিকল্পের ভিত্তি তৈরি করতে পারে। গবেষণায় বলা হয়েছে যে গবেষণাটি অ্যান্টিবডিগুলিকে আরও উন্নত করতে স্পাইক প্রোটিনের উপর নির্ভর করে এমন নতুন ভ্যাকসিনগুলির নকশাকেও গাইড করতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.