লকডাউনে চাপ কমাতে মদ্যপান বাড়াতে পারে ভাইরাস সংক্রমণের ঝুঁকি!

জেনে নিন এ বিষয়ে কী বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO, কী বলছেন বিশেষজ্ঞরা...

Edited By: সুদীপ দে | Updated By: Apr 26, 2020, 11:29 AM IST
লকডাউনে চাপ কমাতে মদ্যপান বাড়াতে পারে ভাইরাস সংক্রমণের ঝুঁকি!

নিজস্ব প্রতিবেদন: করোনা আতঙ্কের আবহে একাধিক ভ্রান্ত ধারণা ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। যেমন, মাঝে শোনা গিয়েছিল মদ খেলে বা গায়ে ভাল করে মদ ছিটিয়ে নিয়ে করোনা সংক্রমণের ভয় আর থাকে না। ব্যস, মদ কেনার হিড়িক লেগে গেল চতুর্দিকে!

কিন্তু এ বিষয়ে WHO স্পষ্ট জানিয়ে দেয়, অ্যালকোহল সেবনে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানো সম্ভব— এই ধারণা সম্পূর্ণ ভুল। এই ভাইরাস একবার শরীরে প্রবেশ করার পর মদ্যপান করে বা গায়ে মদ ছিটিয়ে কোনও ফল হবে না। শুধু তাই নয়, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মদ্যপান কোনও ভাবেই সহায়ক নয়।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO সাফ জানিয়ে দিয়েছে, লকডাউনে মদ্যপানে লাগাম টানা উচিত সমস্ত প্রশাসনেরই! প্রয়োজনে কড়া পদক্ষেপ নিক সব দেশের প্রশাসন! লকডাউনের সময় মদ্যপানের ফলে কমতে পারে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা। বিঘ্নিত হতে পারে মানসিক স্বাস্থ্যও। তাই এই সময় মদ্যপান থেকে বিরত থাকই উচিত বলে জানিয়েছে WHO।

বিশিষ্ট চেস্ট স্পেশালিস্ট ডঃ অনির্বাণ সরকার জানান, মদ্যপানের ফলে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা কমার পাশাপাশি ফুসফুসের পেশির ক্রিয়া স্লথ হয়ে যায়। ফলে শরীর তার পর্যাপ্ত অক্সিজেন পায় না। যাঁদের শ্বাসকষ্ট বা হাঁপানির সমস্যা রয়েছে, মদ্যপানের ফল তাঁদের ক্ষেত্রে মারাত্মক হতে পারে!

এ বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসক (মেডিসিন) ডঃ অরিন্দম বিশ্বাস জানান, লকডাউনে চাপ কমাতে গিয়ে মদ্যপান করলে শরীর-মনে সাময়িক ভাললাগা, ঝড়ঝড়ে ভাব বোধ করলেও এর ফলে শরীর ভিতর থেকে শুকিয়ে যায় বা শরীরে জলের ঘাটতি তৈরি হয়। এর পাশাপাশি কিডনি বা লিভারের সমস্যা দেখা দিতে পারে। সুগার বা কোলেস্টরলের মাত্রাতেও অস্বাভাবিক পরিবর্তন আসতে পারে, যা হৃদযন্ত্রের স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে।

আরও পড়ুন: বিপদ কাটেনি নোভেল—জয়ীদের! করোনা হানা দিতে পারে আবার, WHO দিল নতুন তথ্য

এ প্রসঙ্গে ‘অ্যালকোহল রিসার্চ জার্নাল’-এ প্রকাশিত একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, অতিরিক্ত মদ্যপানে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উপর বিরূপ প্রভাব পড়ে। ফুসফুসে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। পাশাপাশি নিউমোনিয়ার আশঙ্কা বৃদ্ধি পায় বেশ কয়েকগুণ! মদ্যপানের ফলে অ্যাকিউট রেসপিরেটরি স্ট্রেস সিনড্রোমের (ARDS) আশঙ্কাও তৈরি হয়।

লকডাউনে চাপ কমাতে মদ্যপানে ভরসা রাখা বিপজ্জনক হয়ে পারে আমাদের শরীর-স্বাস্থ্যের জন্য। তাই সুস্থ থাকতে, বিশেষজ্ঞদের পরামর্শ মানলে লকডাউনে মদ্যপান নৈব নৈব চ!

.