World Cancer Awareness Day: সহজে কী ভাবে বুঝবেন ক্যানসার হয়েছে? বাড়িতে বসেই চিনে নিন লক্ষণ...

World Cancer Awareness Day: ডাক্তারের কাছে তো যেতেই হবে, কিন্তু তার আগেই যদি আপনি একটু সচেতনতার দৌলতে বুঝে নিতে পারেন যে, আপনি বা আপনার পরিবারের কেউ ক্যানসারে আক্রান্ত, তা হলেই তো আরোগ্যের দিকে কয়েক ধাপ এগিয়ে থাকলেন!

Edited By: সৌমিত্র সেন | Updated By: Nov 7, 2022, 12:54 PM IST
World Cancer Awareness Day: সহজে কী ভাবে বুঝবেন ক্যানসার হয়েছে? বাড়িতে বসেই চিনে নিন লক্ষণ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশেষজ্ঞদের মতে, ক্যানসার যদি প্রাথমিকস্তরে শনাক্ত করা যায় তাহলে খুব দ্রুত এবং খুব সহজেই এ রোগের চিকিৎসা সম্ভব। ক্যানসার চিকিৎসকেরা সাধারণত বলে থাকেন, একেবারে শুরু দিকে শনাক্ত করা গেলে সব ক্যানসারই আরোগ্যযোগ্য। তাই উপসর্গের ব্যাপারে একটু সচেতন হলেই ক্যানসার চিকিৎসায় অনেকটা সুবিধা পাওয়া যায়। এক গবেষণায় দেখা গিয়েছে, প্রতি পাঁচজনের মধ্যে তিনজনই ক্যনসারের উপসর্গ নিয়ে সচেতন নন। উপসর্গ সম্পর্কে তাঁদের কোনো ধারণাই নেই! বিশেষজ্ঞরা মনে করেন, গলার ক্যানসার, অ্যাবডোমিনাল ক্যানসার মানে পাকস্থলী, পেট, অগ্ন্যাশয় বা ওভারির ক্যনাসার এবং ইউরোলজিক্যাল ক্যানসার মানে, প্রস্টেট, কিডনি এবং ব্লাডারের ক্যানসারের ক্ষেত্রে উপসর্গ অনেক সময়েই আড়ালে থেকে যায়। ফলে ক্যানসার নিয়ে সচেতনতা খুবই জরুরি।

সাধারণ ভাবে ক্যানসারের ক্ষেত্রে যেসব উপসর্গ দেখা যায়:

আরও পড়ুন: Tuberculosis: টিউবারকিউলোসিস সম্পর্কে যা জানা আপনার প্রয়োজন...

১) কয়েক সপ্তাহ বা তারও বেশি সময় ধরে পেটে অস্বস্তি

২) অনবরত ডায়রিয়া

৩) সবসময় অসুস্থ বোধ করা

৪) প্রস্রাবের সঙ্গে রক্ত

৫) তিন সপ্তাহের বেশি সময় ধরে কাশি (কোভিড ছাড়া)

৬) বারবার চেস্ট ইনফেকশন বা বুকে সংক্রমণ

৭) কাশির সঙ্গে রক্ত

৮) ক্লান্ত বোধ করা, বা সবসময় দুর্বল বোধ করা

৯) পেটে বাড়তি কোনো মাংসপিণ্ড বা লাম্প হওয়া 

১০) হঠাৎ করে ওজন কমে যাওয়া

আরও পড়ুন: New Cancer Treatment: সভ্যতার যুগান্তকারী আবিষ্কার! এসে গেল ক্যানসারের ওষুধ, আর মৃত্যু নয় মারণরোগে...

চিকিৎসকরা বলছেন, এই সব উপসর্গের কোনো একটি ৩ সপ্তাহ বা তার চেয়েও বেশি সময় ধরে স্থায়ী হলে অবিলম্বে ডাক্তারের পরামর্শ নিতে হবে। কিছু কিছু ক্যানসার যেমন পেটের ক্যানসার, ব্লাডার ক্যানসার, লাং ক্যানসারের ক্ষেত্রে একটু সতর্ক হলে আগেভাগেই লক্ষণ শনাক্ত করা সম্ভব, আর সেটা ঘটলে সময়মতো রোগের চিকিৎসা এবং আরোগ্যও সম্ভব। ফলে, ক্যানসার নিয়ে ভয়টাও তখন কমবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.