নিমের এমন ৭টি গুণ যা সবার জানা নেই

নিম শব্দটা শুনলেই ভুরু কুঁচকে ওঠে। ছবি দেখলেই যেন জিভটা তেতো হয়ে যায়। তাই নিম বেশিভাগেরই অপছন্দের তালিকায় পড়ে। কিন্তু স্বাদে তেতো হলেও গুণে মোটেও তাতো নয় নিম। 

Updated By: May 11, 2016, 05:01 PM IST
নিমের এমন ৭টি গুণ যা সবার জানা নেই

ওয়েব ডেস্ক: নিম শব্দটা শুনলেই ভুরু কুঁচকে ওঠে। ছবি দেখলেই যেন জিভটা তেতো হয়ে যায়। তাই নিম বেশিভাগেরই অপছন্দের তালিকায় পড়ে। কিন্তু স্বাদে তেতো হলেও গুণে মোটেও তাতো নয় নিম। 
এক ঝলকে দেখে নিন নিমের গুণাগুণ।

১. যে কোনও রকম ইনফেকশনে অ্যান্টিসেপ্টিক হিসেবে কাজ করে নিম। মুখ, যোনি, চামড়া এমনকি ফুসফুসের কিছু বিশেষ ইনফেকশনেও কাজে দেয় নিম পাতা। 

২. ব্যাকটেরিয়াল ইনফেকশনে অ্যান্টিবায়োটিকের কাজ করে নিম। ফুড পয়েশনিং বা দাঁতের কোনও রোগের ফলে শরীরে যেসব ইনফেকশন হয় সেই সব ইনফেকশনের উপশম করে নিম। 

৩. চিকেন পক্স বা ফোল পক্সের মতো রোগের মোক্ষম ওষুধ নিম পাতা। নিম পাতায় থাকে এই ধরনের ভাইরাল রোগকে দূরের সরিয়ে রাখার মতো অ্যান্টি ভাইরাল কিছু উপকরণ। 

. দাঁত শক্ত রাখতে, পরিস্কার রাখতে নিমের জুড়ি মেলা ভার। সেই জন্যই আগেকার দিনে দাঁত পরিষ্কারের জন্য ব্যবহৃত হত নিমের দাঁতন।

. শুনলে অবাক হবেন নিম পাতার রস অতিরিক্ত উদ্বেগ দূর করে কোনও পার্শব প্রতিক্রিয়া ছাড়াই। 

৭. HIV রোগিদের জন্য খুবই উপকারী নিমপাতা। রোগ নিরাময় না করলেও HIV পজিটিভ রোগিদের শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ফলে বেশিদিন সুস্থ থাকতে পারেন এই রোগের আক্রান্তরা। 

.