Pregnancy | Double Uterus: 'বিরল থেকে বিরলতম', শরীরে জোড়া জরায়ু, দুয়েই ভ্রূণ! যমজের মা হচ্ছেন ৩ সন্তানের জননী

শরীরের জোড়া জরায়ু নিয়েই জন্মগ্রহণ করেছেন তিনি। আর এখন সেই জোরা জরায়ুতেই গর্ভবতী তিনি। সাধারণত, স্ত্রী প্রজনন তন্ত্রে ডিম্বাশয় দুটি থাকলেও, জরায়ু থাকে একটি।

Updated By: Nov 14, 2023, 11:13 AM IST
Pregnancy | Double Uterus: 'বিরল থেকে বিরলতম', শরীরে জোড়া জরায়ু, দুয়েই ভ্রূণ! যমজের মা হচ্ছেন ৩ সন্তানের জননী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ডাক্তারি পরিভাষায় একে বলা হয়, 'বিরল থেকে বিরলতম।' শরীরে জোড়া জরায়ু। আর দুই জরায়ুতেই বেড়ে উঠছে ভ্রূণ! যমজের মা হচ্ছেন ৩ সন্তানের জননী। আলবামার ওই যুবতীর শরীরে রয়েছে জোড়া জরায়ু। যা এককথায় বিরল। আর সেখানেই দুই জরায়ুতেই গর্ভবতী তিনি। 

কেলসে হ্যাচার নামে ওই যুবতী সেন্ট্রাল আলবামার বাসিন্দা। শরীরের জোড়া জরায়ু নিয়েই জন্মগ্রহণ করেছেন তিনি। আর এখন সেই জোরা জরায়ুতেই গর্ভবতী তিনি। কেলসের ডাক্তারি পরীক্ষা-নিরীক্ষার পর তাঁর জোড়া জরায়ুতে জোড়া ভ্রূণে 'যমজ' সন্তানের মা হওয়ার ঘটনায় অবাক ডাক্তাররাও। সাধারণত, স্ত্রী প্রজনন তন্ত্রে ডিম্বাশয় দুটি থাকলেও, জরায়ু থাকে একটি।

আগেই ৩ সন্তানের অভিভাবক কেলসে হ্যাচার ও তাঁর স্বামী ক্যালেব হ্যাচার। এরপর যখন কেলসের জোড়া জরায়ুতে গর্ভবতী হওয়ার ঘটনা সামনে আসে, তখন অবাক হয়ে যান তাঁরা নিজেরাও। প্রথম ইউএসজি-তেই ধরা পড়ে কেলসের এই শরীরের গঠন। দেখা যায়, কেলসের শরীরে যমজ ভ্রূণ আর প্রতিটি ভ্রূণ অবস্থান করছে আলাদা আলাদা জরায়ুতে। আর তাতেই সামনে আসে কেলসের শরীরে জোড়া জরায়ু থাকার ঘটনাটি।

স্বাভাবিকভাবেই বিরল থেকে বিরলম এই গর্ভাবস্থায় ভীষণই ঝুঁকি রয়েছে। কারণ সারা বিশ্বে ১ শতাংশেরও কম মহিলা কম খুঁজে পাওয়া যায়, যাদের শরীরে দুটি জরায়ু রয়েছে। আর এই ধরনের গর্ভবস্থার ক্ষেত্রে সবচেয়ে বেশি ঝুঁকি রয়েছে ডেলিভারিতেই। কারণ এক্ষেত্রে, দুই জরায়ুর সংকোচন সময় ভিন্ন হতে পারে। ফলে গর্ভস্থ যমজ সন্তানরা কয়েক ঘণ্টা পর, কয়েক দিন পর এমনকি কয়েক সপ্তাহ পরেও জন্মগ্রহণ করতে পারে। এক্ষেত্রে দুই গর্ভস্থ সন্তানেরই আম্বিলিকাল কর্ডও হয় ভিন্ন।

ডাক্তাররা জানাচ্ছেন, খ্রিস্টমাসের সময় জন্মাতে পারে কেলসের যমজ সন্তান। সেইজন্য এখন থেকেই প্রস্তুত হচ্ছেন তাঁরা। তৈরি করা হয়েছে একটি মেডিকেল টিম। যাঁরা কেলসের শরীরের খুঁটিনাটি পরিবর্তনের উপর নজর রাখছেন। কেলসের শরীর স্বাস্থ্যের দিকে এখন তীক্ষ্ণ নজর চিকিত্সকদের। আর সবার মনোযোগের মধ্য়মণি হয়ে কেলসেও যমজ সন্তানের মা হওয়ার আনন্দে উত্তেজনায় উপভোগ করছেন তাঁর এই বিরলতম গর্ভাবস্থা।

আরও পড়ুন, Brain strokes: শীতকালে বাড়ে ব্রেন স্ট্রোক! কেন এমনটা হয় জানেন?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.