বাড়ছে দূষিত বায়ুর ভয়াবহতা, ১০ বছরে ভারতে মৃত্যুর সংখ্যা ৩৫ হাজারেরও বেশি

ঠিক কতটা ভয়াবহ হতে পারে বায়ু দূষণের প্রভাব? বৃহস্পতিবার সরকার প্রকাশিত রিপোর্ট অনুযায়ী গত ১০ বছরে বায়ু দূষণের ফলে শ্বাস নালিতে তীব্র সংক্রমণের ফলে প্রাণ হারিয়েছেন ৩৫ হাজারেরও বেশি মারণ।

Updated By: Aug 7, 2015, 02:33 PM IST
বাড়ছে দূষিত বায়ুর ভয়াবহতা, ১০ বছরে ভারতে মৃত্যুর সংখ্যা ৩৫ হাজারেরও বেশি

ওয়েব ডেস্ক: ঠিক কতটা ভয়াবহ হতে পারে বায়ু দূষণের প্রভাব? বৃহস্পতিবার সরকার প্রকাশিত রিপোর্ট অনুযায়ী গত ১০ বছরে বায়ু দূষণের ফলে শ্বাস নালিতে তীব্র সংক্রমণের ফলে প্রাণ হারিয়েছেন ৩৫ হাজারেরও বেশি মারণ।

এর আগে কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক জানিয়েছিল শ্বাসকষ্ট জনিত অসুখের সঙ্গে বায়ু দুষণের সরাসরি সম্পর্কের কোনও অকাট্য প্রমাণ নেই।

বায়ু দূষণ জনিত মৃত্যু সম্পর্কিত তথ্য জানাতে গিয়ে সংসদে পরিবেশ মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে প্রত্যেক বছর এই সংক্রান্ত অন্তত ২ কোটি ৬০ লক্ষ কেসের রিপোর্ট জমা পড়ে।

''শ্বাসকষ্ট জনিত ও কার্ডিও ভাসকুলার অসুখের অন্যতম প্রধান কারণ বায়ু দূষণ।'' স্বাস্থ্য ও পরিবেশ মন্ত্রকের একটি ডেটা প্রকাশ করে এই কথা জানিয়েন কেন্দ্রীয় পরিবেশ ও বনমন্ত্রী প্রকাশ জাভেড়কর।

সাধারণত বায়ু ষণ সম্পর্কিত মৃত্যুর তথ্য প্রকাশ এড়িয়ে চলে কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক। এই বারই প্রথম ২০০৬ থেকে ২০১৫-এর মধ্যে বায়ু দূষণের সঙ্গে অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশন (এআরআই) সম্পরকিত স্ট্যাটিসটিকাল ডেটা প্রকাশ করল পরিবেশ মন্ত্রক।

বায়ু দূষণ রোদে কী কী পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন সেই বিষয়েও একটি তালিকা প্রকাশ করেছে মন্ত্রক।

এই বছর মে মাসের প্রথম দিকে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (হু) একটি রিপোর্টে দেখিয়ে ছিল কিভাবে সারা বিশ্বেই বায়ু দূষণের কবলে বাড়ছে মৃত্যুর সংখ্যা। এই তালিকায় সব থেকে উপরে ছিল ভারত ও চিনের নাম।

এনভায়রেনমেবন্টাল সায়েন্স ও টেকনোলজি জার্নালে প্রকাশিত একটি স্টাডিতে দাবি করা হয়েছে শুধু মাত্র দিল্লিতেই দূষিত বায়ুর প্রকোপে প্রত্যেক দিন প্রাণ হারান প্রায় ৮০ জন।

ভারতের মৃত্যুর বিভিন্ন কারণগুলির মধ্যে পাঁচ নম্বরেই রয়েছে বায়ু দূষণের নাম। উচ্চ রক্তচাপ, অভ্যন্তরীণ বায়ু দূষণ, তামাক সেবন ও অপুষ্টির পরেই রয়েছে বায়ু দূষণ।

 

 

.