Dengue in Europe: এবার ইউরোপে আক্রমণ শানাল ডেঙ্গি মশা! অলিম্পিক্সের আগেই ভরাডুবি?

A Rise in Dengue Fever in Europe: গত কয়েক বছরেই ইউরোপে ডেঙ্গির বিস্তার দেখা গিয়েছে। ফ্রান্স, ইতালি, স্পেন-সহ বেশ কয়েকটি দেশে মানুষ ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন মানুষজন। আক্রান্ত ব্যক্তিদের বেশির ভাগই ভ্রমণ করতে গিয়ে এ রোগে সংক্রমিত হয়েছেন।

Updated By: Jun 12, 2024, 02:12 PM IST
Dengue in Europe: এবার ইউরোপে আক্রমণ শানাল ডেঙ্গি মশা! অলিম্পিক্সের আগেই ভরাডুবি?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অলিম্পিক্সের আগেই ছন্দপতন? এ প্রশ্ন উঠছে কেননা, ফ্রান্স, স্পেন, গ্রিস-সহ ইউরোপের ১৩ দেশের বিশেষজ্ঞরা মশার এমন এক প্রজাতি সম্প্রতি শনাক্ত করেছেন, যা ডেঙ্গি, চিকুনগুনিয়া ও জিকা ভাইরাসের মতো রোগের বিস্তারের জন্য দায়ী। মশার এই প্রজাতিটি এডিস অ্যালবোপিক্টাস বা এশিয়ান টাইগার মসকিউটোস নামে পরিচিত। ডেঙ্গুর উপসর্গ শুরু হয় জ্বর দিয়ে। আর এটি এতই মারাত্মক হতে পারে যে, এতে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে।

আরও পড়ুন: PM Narendra Modi: প্রধানমন্ত্রী হওয়ার পরে তাঁর প্রথম বিদেশ সফরে কোথায় যাবেন নরেন্দ্র মোদী?

গত দুদশক ধরে মশা ইউরোপে ক্রমশ মাথাব্যথার কারণে পরিণত হচ্ছে। মশার সবচেয়ে প্রাণঘাতী প্রজাতি এডিস অ্যালবোপিকটাস দক্ষিণ ইউরোপ থেকে এখন গোটা ইউরোপেই ছড়িয়ে পড়ছে। জলবায়ু পরিবর্তনের কারণে উপযুক্ত পরিবেশের সৃষ্টি হওয়ায় মশার এই প্রজাতিটি ইউরোপে ছড়িয়ে পড়ছে বলে জানিয়েছে ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিস প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ইসিডিসি)।

আগামী মাসের শেষ দিকে ফ্রান্সের রাজধানী প্যারিসে অলিম্পিক গেমস শুরু হতে চলেছে। তখন সারা বিশ্ব থেকে লাখ লাখ মানুষ প্যারিসে আসবেন। সে সময়ে ইউরোপজুড়ে আরও দ্রুত মশার বিস্তার ঘটার ভয়ংকর ঝুঁকি থেকে যাচ্ছে বলে সতর্ক করেছে ইসিডিসি। ইসিডিসি কর্তৃপক্ষ এরই মধ্যে প্যারিসের বিভিন্ন এলাকায় মশার বিস্তারের উপর নজর রাখছে এবং পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে বলে জানা গিয়েছে। তাঁরা স্থানীয় লোকজনের বাগান ও বারান্দায় জল জমতে না দেওয়ার পরামর্শ দিয়েছেন।

প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বিশ্ব জুড়ে ১০০টির বেশি দেশে ডেঙ্গি মহামারি আকার নিয়েছে। সবচেয়ে বেশি ডেঙ্গি আক্রান্তের ঘটনা ঘটছে বাংলাদেশ, মালয়েশিয়া, থাইল্যান্ড ও ভিয়েতনামে।

ইসিডিসি জানায়, সম্প্রতি অস্ট্রিয়া, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, ইতালি, মাল্টা, পর্তুগাল, রোমানিয়া, স্লোভানিয়া ও স্পেনে এরই মধ্যে এডিস মশা শনাক্ত হয়েছে। বেলজিয়াম, সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, নেদারল্যান্ডস ও স্লোভাকিয়ায় অতীতে এডিস মশা শনাক্ত হয়েছিল। এডিস মশা ডেঙ্গি, চিকুনগুনিয়া ও জিকার মতো রোগের বিস্তার ঘটায়। এবং  এগুলি সাধারণত এশিয়া, আফ্রিকা ও আমেরিকার দেশগুলিতেই এতদিন দেখা যেত। বোঝাই যাচ্ছে, এবার অবস্থার বদল ঘটছে।

আরও পড়ুন: Soham Chakraborty: আরও বিপাকে সোহম! এবার হাইকোর্টে মামলায় 'ফাঁসতে চলেছেন' অভিনেতা-বিধায়ক...

গত কয়েক বছরেই ইউরোপে ডেঙ্গির বিস্তার দেখা গিয়েছে। ফ্রান্স, ইতালি, স্পেন-সহ বেশ কয়েকটি দেশে মানুষ ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন মানুষজন। আক্রান্ত ব্যক্তিদের বেশির ভাগই ভ্রমণ করতে গিয়ে এ রোগে সংক্রমিত হয়েছেন। গত বছর ইউরোপে প্রায় পাঁচ হাজার মানুষ ভ্রমণে গিয়ে ডেঙ্গিতে আক্রান্ত হন। তবে এখন স্থানীয়ভাবে আক্রান্ত হওয়ার সংখ্যাও বাড়ছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.