এক টুকরো পপর্কন থেকে হার্টে সংক্রমণ! ৭ ঘণ্টার অস্ত্রোপচারে প্রাণে বাঁচলেন ব্যক্তি

এক টুকরো পপর্কন আটকে গিয়েছিল দাঁতের ফাঁকে। আর সেখান থেকে এমন সংক্রমণ ছড়ায় যে এক ব্যক্তির নাকি হৃদযন্ত্র বিকল হওয়ার জোগাড় হয়েছিল! 

Edited By: সুদীপ দে | Updated By: Jan 7, 2020, 08:05 PM IST
এক টুকরো পপর্কন থেকে হার্টে সংক্রমণ! ৭ ঘণ্টার অস্ত্রোপচারে প্রাণে বাঁচলেন ব্যক্তি

নিজস্ব প্রতিবেদন: এক টুকরো পপর্কনও মৃত্যু ডেকে আনতে পারে! তাই সাবধান। অবিশ্বাস্য হলেও এমনই অদ্ভুত অভিজ্ঞতা হয়েছে অ্যাডম মার্টিন নামে বছর একচল্লিশের এক ব্রিটিশ ব্যক্তির। এক টুকরো পপর্কন আটকে গিয়েছিল দাঁতের ফাঁকে। আর সেখান থেকে এমন সংক্রমণ ছড়ায় যে অ্যাডমের নাকি হৃদযন্ত্র বিকল হওয়ার জোগাড় হয়েছিল!

সম্প্রতি ডেইলি মেল-এ প্রকাশিত একটি প্রতিবেদনে এই ঘটনার উল্লেখ করা হয়েছে। ওই প্রতিবেদন অনুযায়ী, দাঁতের ফাঁকে আটকে থাকা পপর্কনের টুকরো বের করতে টুথ পিক, পেন এমনকি পেড়েকও ব্যবহার করেছিলেন অ্যাডম মার্টিন। আর তার থেকেই সংক্রমণ রক্তের মাধ্যমে ছড়িয়ে পড়ে অ্যাডমের হৃদযন্ত্রে। চিকিত্সকরা জানান, ব্যাক্টেরিয়া ঘটিত সংক্রমণের ফলে অ্যাডমের হৃদযন্ত্র কার্যক্ষমতা হারাতে বসেছিল। পায়ের তলায় মারাত্মক যন্ত্রণা শুরু হয় তাঁর।

আরও পড়ুন: নিঃশ্বাস পরীক্ষা করে প্রাথমিক পর্যায়েই শনাক্ত করা যাবে ক্যান্সার, বাঁচানো যাবে অসংখ্য জীবন!

কয়েক সপ্তাহ পরেও যখন অ্যাডম দেখেন তাঁর শারীরিক অবস্থার কোনও উন্নতি হচ্ছে না, তখন তিনি হাসপাতালে যান। হাসপাতালে চিকিত্সকরা অ্যাডমকে জানান, তাঁর হার্টের অবস্থা ভাল নয়। পায়ের তলায় ব্যথা নিয়ে তিনি ভর্তি হন হাসপাতালে। এর পর নানা পরীক্ষার পর চিকিত্সকেরা দীর্ঘ ৭ ঘণ্টা অস্ত্রোপচার চালিয়ে তাঁর পায়ের রক্ত চলাচল স্বাভাবিক করেন আর বদলে ফেলেন হার্টের ভাল্ব। আর তার পরই অ্যাডম মার্টিন ডেইলি মেলকে জানেন, তিনি খুবই ভাগ্যবান যে মৃত্যুর মুখ থেকে এ ভাবে ফিরে আসতে পেরেছেন। আর কখনও পপর্কন খাবেন না বলেও মনস্থির করেছেন তিনি।

.