'নতুন ভারত'-র স্বদেশি Vaccine-র অপেক্ষায় ২৫টি দেশ

বাংলায়  করোনা টিকাকরণ কর্মসূচি ১৭তম দিনে পড়ল।

Updated By: Feb 6, 2021, 10:55 PM IST
'নতুন ভারত'-র স্বদেশি Vaccine-র অপেক্ষায় ২৫টি দেশ

নিজস্ব প্রতিবেদন: ভারত এখনও পর্যন্ত ১৫টি দেশকে করোনার ভ্যাকসিন সরবরাহ করেছে। বিভিন্ন পর্যায়ে ভ্যাকসিন (Vaccine) পাওয়ার অপেক্ষায় রয়েছে আরও ২৫টি দেশ। জানালেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। তবে সব দেশই যে একই শর্তে বা দামে ভ্যাকসিন পাবে, তা কিন্তু নয়। বিদেশমন্ত্রী জানিয়েছেন, গবির বেশ কয়েকটি গরিব দেশকে অনুদানের ভিত্তিতে ভ্যাকসিন দেওয়া হচ্ছে। কয়েকটি দেশ আবার ভারত সরকার যে দাম কিনেছে, সেই দামেই ভ্যাকসিন নিতে চাইছে। আর বাকি দেশগুলি সরাসরি ভ্যাকসিন প্রস্তুতকারকদের সঙ্গে যোগাযোগ করেছে। 

কোভিশিল্ড (Covishield) আর কোভ্য়াকসিন (Covaxin )। ভারতে করোনার দুটি ভ্যাকসিনকে ইতিমধ্যেই ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। দেশজুড়ে জোরকদমে চলছে টিকাকরণ কর্মসূচি। আন্তর্জাতিক বাজারেও কিন্তু ভারতে তৈরি ভ্যাকসিন চাহিদা যথেষ্টই। শনিবার বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar) বলেন, 'আমার হিসেবে ইতিমধ্যেই ১৫টি দেশকে আমরা ভ্যাকসিন সরবরাহ করেছি। এই ভ্যাকসিনের জন্য় বিভিন্ন পর্যায়ে ২৫টি দেশ অপেক্ষা হয়েছে। এর ফলস্বরূপ বিশ্বের মানচিত্র জায়গা পেয়েছে ভারত।' এ প্রসঙ্গে তিনি আরও বলেন, আগামী দিনে ভারতকে 'বিশ্বের ওষুধ কারখানা' হিসেবে গড়ে তুলতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)।

আরও পড়ুন: COVID-19 vaccine আবেদনপত্র ভারত থেকে তুলে নিল Pfizer

প্রসঙ্গত, বাংলায় এই করোনা টিকাকরণ কর্মসূচি ১৭তম দিনে পড়ল। এদিন রাজ্যের ২৭২টি কেন্দ্রে ভ্যাকসিন নিলেন ৯ হাজার ৭৭৩ জন। শতাংশের বিচারে যা লক্ষ্যমাত্রার ৩৬ ভাগ। স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর, যাঁরা ভ্যাকসিন নিয়েছেন, তাঁদের কার শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। কলকাতা মেডিক্যাল কলেজে করোনা টিকা হিসেবে কোভ্যাকসিন আর বাকি কেন্দ্রগুলি থেকে কোভিশিল্ড দেওয়া হয়।

.