শুক্রবারেই কেন রিলিজ হয় সিনেমা!

একবারও আপনার মনে হয়েছে কেন শুক্রবারেই শুধু সিনেমা রিলিজ হয়! এর কারণ জিজ্ঞাসা করলেই পরিচালক-প্রযোজকরা একগাল হেসে এড়িয়ে যান। কিন্তু এর নির্দিষ্ট কিছু কারণ আছে, আসুন সেগুলিতে একবার চোখ বুলিয়ে নেওয়া যাক।

Updated By: Aug 8, 2016, 03:00 PM IST
শুক্রবারেই কেন রিলিজ হয় সিনেমা!

ওয়েব ডেস্ক: একবারও আপনার মনে হয়েছে কেন শুক্রবারেই শুধু সিনেমা রিলিজ হয়! এর কারণ জিজ্ঞাসা করলেই পরিচালক-প্রযোজকরা একগাল হেসে এড়িয়ে যান। কিন্তু এর নির্দিষ্ট কিছু কারণ আছে, আসুন সেগুলিতে একবার চোখ বুলিয়ে নেওয়া যাক।

১) শুধুই ব্যবসায়িক স্বার্থ- শুক্রবার সিনেমা রিলিজের সবচেয়ে বড় কারণ হল বক্স অফিসের দাক্ষিণ্য পাওয়া। শুক্রবার রিলিজ করলে ছবির প্রচারের সুবাদে, বা স্টারদের ভক্তদের সুবাদে প্রথম দিনের ব্যবসা নিয়ে চিন্তা থাকে না। এবার দ্বিতীয়, তৃতীয় দিনটা হয় শনি, রবিবার। মানে ছুটির দিন। মানুষের হাতে সময় থাকে, ছবি দেখার মানসিকতা থাকে। ফলে ব্যবসায়িক দিক থেকে তিনটে দিন পাওয়া যায়, তারপর ছবি ভাল লাগলে তো লোকমুখে প্রচারে দর্শক আসবেই।

আরও পড়ুন- বলিউড কাঁপাচ্ছেন বিদেশি সুন্দরীরা, জেনে নিন সেরা ১০ বিদেশি সুন্দরী

২) শ্যুটিংয়ের শুরু তাই-- আগে একটা সময় রেওয়াজ ছিল, যে কোনও সিনেমার (বিশেষত হলিউড) শ্যুটিং শুরু হবে শুভদিন শুক্রবারে ( গুড ফ্রাইডে)। ছবি রিলিজের আগের দিন হল মালিকদের সঙ্গে চূড়ান্ত কথা হয়ে যেত, কবে রিলিজ হবে সিনেমা। হল মালিকরা তিন বা ছ মাস বা যে সময়ই দিন বলে দিতেন তাহলে যবে থেকে শ্যুটিং হবে, সেই দিন মানে শুক্রবারই যেন রিলিজ হবে। সেই কথা মেনে আগের সিনেমার প্রযোজকদের সঙ্গে হলের মালিকরা চুক্তি করতেন বৃহস্পতিবার চলে যাবে সিনেমা।

আরও পড়ুন- মেকআপ ছাড়া সবচেয়ে সুন্দর বলিউড নায়িকা নাকি ইনিই!

৩) উইকএন্ড ফ্যাক্টর-একেবারে সোজা হিসেব। শুক্রবার বিকেলের পর থেকেই উইকএন্ড শুরু হয়ে যায়। ফলে ফার্স্ট ডে-ফার্স্ট শো (ওটা অন্ধ ভক্তকূলদের জন্য বরাদ্দ) বাদ দিলে পুরো আড়াই দিন পাওয়া যায়, যেখানে দর্শকদের সুযোগ থাকে কাজ ফাঁকি না দিয়ে সিনেমা দেখার। শুক্রবার মুম্বইয়ের অনেক কল-কারখানায় সেই সময়ে অর্ধেক দিনে ছুটি হয়ে যেত। ফলে কারখানার কর্মীরা ছুটি পেয়ে নতুন মুক্তি পাওয়া ছবি দেখতে যেতেন। এখন সেখানে যোগ হয়েছে স্কুল- কলেজের ছুটি।

পড়ুন- জানেন আলিয়া ভাটের বলিউড অভিষেক কোন ফিল্ম দিয়ে?

৪)  শনি দেবতা ফ্যাক্টর!- শুক্রবার না হলে সিনেমা রিলিজের সেরা দিন হত শনিবার। কিন্তু শনিবারে শনি দেবতার পুজো হয় বলে আগে প্রযোজকরা এই দিনটাকে অশুভ মনে করে এড়িয়ে চলতেন। রিলিজ হলে প্রযোজকদের ব্যাঙ্কে বেশি অর্থ ঢোকে বলে বিশ্বাস।

৫) চলে আসছে তাই-১৯৬০-এর দশকের আগে কিন্তু ভারতে শুক্রবার ছাড়াও অন্যান্য দিনে ছবি মুক্তি পেত। বিখ্যাত ছবিগুলির মধ্যে ১৯৬০ সালের ৫ অগস্ট শুক্রবার ‘মুঘল এ আজম’ মুক্তি পেয়েছিল। এরপর থেকে নিয়মিতভাবে বলিউডের ছবি শুক্রবার মুক্তি পেতে শুরু করে। সেই রেওয়াজ চলছে। অবশ্য এখন কিছু কিছু সময় এর ব্যতিক্রম ঘটে। যেমন সলমনের সুপারহিট সিনেমা প্রেম রতন ধন পায়ো রিলিজ হয় বৃহস্পতিবারে রিলিজ হয়। একটাই কারণ ব্যবসা।  যদি দেখা যায় ছুটিটা এতটাই লম্বা যে বুধবারও ফাঁকা, তা হলে ওদিন হতেও অসুবিধা নেই।

আগে ছবি রিলিজ হত রবিবার।

.