ফল বিক্রেতা Yusuf Khan হয়ে উঠেছিলেন অভিনেতা Dilip Kumar, নাম বদলের রহস্যটা কী?

নিজের আত্মজীবনীতে সেকথা নিজেই খোলসা করেছিলেন দিলীপ কুমার।

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Jul 7, 2021, 06:05 PM IST
ফল বিক্রেতা Yusuf Khan হয়ে উঠেছিলেন অভিনেতা Dilip Kumar, নাম বদলের রহস্যটা কী?

নিজস্ব প্রতিবেদন : জন্ম পাকিস্তানের পেশোয়ারে, নাম ছিল মহম্মদ ইউসুফ খান। তবে চলচ্চিত্র জগতে দিলীপ কুমার (Dilip Kumar) নামেই পরিচিতি ও জনপ্রিয়তা পেয়ে এসেছেন ইউসুফ। কীভাবে এবং কেন ইউসুফ খান থেকে দিলীপ কুমার হয়েছিলেন ভারতীয় সিনেমার 'ট্রাজেডি কিং'? নিজের আত্মজীবনীতে সেকথা নিজেই খোলসা করেছিলেন দিলীপ কুমার (Dilip Kumar)।

জানা যায়, পোশোয়ারের বাসিন্দা ইউসুফ খান শৈশবেই (১৯৩০ সালে) বাবা মহাম্মদ সারোয়ার খান, মা আয়েশা বেগম এবং পরিবারের ১২ জন সদস্যর সঙ্গে মহারাষ্ট্রের মুম্বইয়ে এসে বসবাস শুরু করেন। ১৯৪০ সালে মুম্বইয়ের বাড়ি ছেড়ে পুনেতে ব্রিটিশ সৈন্যদের জন্য পরিচালিত একটি ক্যান্টিনে কাজ নেন ইউসুফ খান। বেশ কয়েক বছর সেখানে কাজ করার ফের মুম্বই ফিরে বাবার ফলের ব্যবসায় হাত লাগান। আর সেই সূত্রেই তাঁর সঙ্গে আলাপ হয় প্রখ্যাত মনোবিগ ড: মাসানির। তিনিই তাঁকে 'বোম্বে টকিজ' এর মালিক দেবিকা রানির সঙ্গে পরিচয় করিয়ে দেন। সেসময়ই তাঁর কাছে আসে 'বোম্বে টকিজ'-র ব্যানারে 'জোয়ার ভাটা' ছবিতে কাজ করার প্রস্তাব। প্রযোজক দেবিকা রানিই তাঁকে নাম বদলে ইউসুফ খান থেকে দিলীপ কুমার (Dilip Kumar) হওয়ার প্রস্তাব দেন। প্রথম ছবি থেকেই দিলীপ কুমার নামেই বলিউডে পা রাখেন। ফলওয়ালা মহম্মদ ইউসুফ খান হয়ে ওঠেন অভিনেতা দিলীপ কুমার।

আরও পড়ুন-পছন্দ ছিল না 'ট্র্যাজেডি কিং' নাম, ফিরে দেখা দিলীপ কুমারের বর্ণময় অভিনয় জীবন

তবে নিজের আত্মজীবনীতে দিলীপ কুমার (Dilip Kumar) লিখেছেন, দেবিকা রানি তাঁকে প্রথম নাম বদলানোর প্রস্তাব দেন ঠিকই, তবে তিনি তাতে রাজি হয়েছিলেন বিশেষ একটি কারণে। তাঁর বাবা মহাম্মদ সারোয়ার খান অভিনয় বিষয়টা এক্কেবারেই পছন্দ করতেন না। দিলীপ কুমারের কথায়, অভিনয় বিষয়টা তাঁর বাবার 'নাটক' বলে মনে হত। বন্ধু পৃথ্বীরাজ কাপুরের ছেলে রাজ কাপুর অভিনয়কে পেশা হিসাবে গ্রহণ করলে অভিনেতার বাবা আরও বিরক্ত হন। পরে অবশ্য ছেলের অভিনয় মন্দ লাগতো না মহাম্মদ সারোয়ার খানের। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.