Rashid Khan: ভেন্টিলেশনে রশিদ খান, রবিবার কেমন আছেন সঙ্গীতশিল্পী?

Rashid Khan: দীর্ঘদিন ১০ দিন ধরে হাসপাতালে ভর্তি উস্তাদ রশিদ খান। প্রস্টেট ক্যানসারের চিকিৎসা চলছিল তাঁর। চিকিৎসায় সাড়া দিচ্ছিলেন তিনি। কিন্ত আচমকাই শুক্রবার সেরিব্রাল অ্যাটাক হয় ‘পদ্মভূষণ’ সম্মানে সম্মানিত রশিদের। এরপর থেকেই শারীরিক অবনতি ঘটে তাঁর। রবিবার কেমন আছেন শিল্পী?

Edited By: সৌমিতা মুখার্জি | Updated By: Dec 24, 2023, 04:19 PM IST
Rashid Khan: ভেন্টিলেশনে রশিদ খান, রবিবার কেমন আছেন সঙ্গীতশিল্পী?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সঙ্কটজনক প্রখ্যাত সংগীতশিল্পী রশিদ খান(Rashid Khan)। বেশ কয়েকদিন ধরে বাইপাসের ধারের হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। প্রস্টেট ক্যানসারে ভুগছিলেন রামপুর-সাসওয়ান ঘরানার এই শিল্পী। তারই চিকিৎসা চলছিল, চিকিৎসায় ভালোই সাড়া দিচ্ছিলেন সঙ্গীতশিল্পী, কিন্তু আচমকাই ছন্দপতন। শুক্রবার হঠাৎই সেরিব্রাল অ্যাটাক হয় তাঁর। এরপর থেকেই ভেন্টিলেশনে রয়েছেন গায়ক।

আরও পড়ুন- Pradhan Film Premiere: বড়দিনে সুপারহিট! ‘প্রধান’ ছবির প্রিমিয়ারে চাঁদের হাট...

জানা যায়, বেশ অনেকদিন ধরেই প্রস্টেট ক্যানসারে ভুগছিলেন তিনি। বাইপাসের ধারে বেসরকারি হাসপাতালে চলছিল চিকিৎসা। শনিবার হঠাৎই জানা যায় যে অবস্থা সঙ্কটজন সঙ্গীতশিল্পীর। ৫৫ বছর বয়সী এই শিল্পীকে রাখা হয় ভেন্টিলেশনে। রবিবার কেমন আছেন তিনি। পিটিআইয়ের খবর অনুযায়ী হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, ‘রবিবারও ভেন্টিনেশনেই রয়েছেন রশিদ খান, এখনও তাঁর অবস্থা সঙ্কটজনক। চিকিৎসকদের নজরে রয়েছেন সঙ্গীতশিল্পী’। তবে তাঁর অসুস্থতা নিয়ে মুখ খুলতে চান না তাঁর পরিবার।

রামপুর-সাসওয়ান ঘরানার প্রতিষ্ঠাতা ইনায়েত হুসেন খাঁ-সাহিবের প্রপৌত্র উস্তাদ রশিদ খান। এই ঘরানার অন্যতম জনপ্রিয় ও বিখ্যাত শিল্পী। উত্তরপ্রদেশের বদায়ূঁতে জন্ম তাঁর। রশিদ তালিম নিয়েছেন এই ঘরানারই আর এক দিকপাল উস্তাদ নিসার হুসেন খাঁ-সাহিবের কাছ থেকে, যিনি সম্পর্কে তাঁর দাদু। তবে শুধু দাদুর কাছেই নয়, গোয়ালিয়র ঘরানার উস্তাদ গুলাম মুস্তাফা খাঁ-সাহিবের থেকেও তালিম নিয়েছেন তিনি, যিনি সম্পর্কে রশিদের মামা।

আরও পড়ুন- Chanchal Chowdhury: আবার বছর দশেক পর, কলকাতার মঞ্চে আগুন লাগাবেন চঞ্চল

শাস্ত্রীয় সঙ্গীতের অন্যতম দিকপাল রশিদ কিন্তু শুধুমাত্র শাস্ত্রীয় সঙ্গীতেই আটকে থাকেননি। হিন্দি ও বাংলা ছবিতেও গান গেয়েছেন তিনি। শাস্ত্রীয় সঙ্গীত ও কনটেম্পোরারি সুরের মিশেলে সেই সব গান নতুন জেনারেশেনের কাছে জনপ্রিয়তা পেয়েছে। একবার পন্ডিত ভীমসেন যোশী রশিদ খান সম্পর্কে বলেছিলেন যে, ভারতীয় সঙ্গীতের ভবিষ্যৎ রশিদ খানের হাতে নিশ্চিন্ত। সঙ্গীতের জগতে পন্ডিতজীর মানও রেখেছেন উস্তাদ রশিদ খান। ২০০৬ সালে একই বছরে তিনি ‘পদ্মশ্রী’ ও ‘সংগীত নাটক অ্যাকাডেমি অ্যাওয়ার্ড’ সম্মানে ভূষিত হন। গত বছর অর্থাৎ ২০২২ সালে ‘পদ্মভূষণ’ সম্মানে সম্মানিত হন শিল্পী। তাঁর অসুস্থতার খবরে চিন্তিত তাঁর অনুরাগীরা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.