Gyan Manch: অ্যাকাডেমির পর এবার জ্ঞানমঞ্চ, এসি খারাপের কারণে বন্ধ নাটক, টিকিট কেটেও ফেরত যেতে হল দর্শকদের

Hypokrites Gyan Manch: কিছুদিন আগেই অ্যাকাডেমি অফ ফাইন আর্টসের রক্ষণাবেক্ষন নিয়ে প্রশ্ন উঠেছিল। এবার এসি বিভ্রাট জ্ঞানমঞ্চে। এর জেরেই বন্ধ হয়ে গেল হিপোক্রিটস দলের নাটক। ঠিক কী ঘটেছিল সেদিন?

Updated By: Jun 5, 2023, 06:39 PM IST
Gyan Manch: অ্যাকাডেমির পর এবার জ্ঞানমঞ্চ, এসি খারাপের কারণে বন্ধ নাটক, টিকিট কেটেও ফেরত যেতে হল দর্শকদের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অ্যাকাডেমি অফ ফাইন আর্টসের পর এবার জ্ঞানমঞ্চে(Gyan Manch) এসি বিভ্রাট। শোয়ের আগেই খারাপ এসি। এর জেরেই নাটক না দেখেই ফেরত যেত হল দর্শককে। ৪ জুন রবিবার ‘হিপোক্রিটস’(Hypokrites) দলের প্রযোজনায় ‘তবে তাই’ নাটকটি মঞ্চস্থ হওয়ার কথা ছিল তবে অনেক চেষ্টা করেও রবিবার মঞ্চস্থ করা গেল না নাটক। দর্শকের কাছে মঞ্চেই ক্ষমা চেয়ে নেন পরিচালক সুস্নাত ভট্টাচার্য ও অভিনেতা সত্যম ভট্টাচার্য(Satyam Bhattacharya)।

সোশ্যাল মিডিয়ায় ‘হিপোক্রিটস’ দলের তরফ থেকে জানানো হয়, ‘৪ জুন, জ্ঞান মঞ্চে আমাদের তবে তাই নাটকটি মঞ্চস্থ করার কথা ছিল। যে সকল দর্শক সেই নাটক দেখার জন্য উপস্থিত হয়েছিলেন তাঁদের কাছে আমরা আন্তরিক ভাবে ক্ষমা চাইছি। বিভিন্ন সমস্যার কারণে নাটকটি মঞ্চস্থ করা সম্ভব হয়নি। এই ঘটনার জন্য আমরা দলের সকলে দুঃখিত’।

আরও পড়ুন- Amitabh Bachchan on Sulochana Latkar: ‘শান্ত, উদার, যত্নশীল মা ছিলেন...’, সুলোচনা লাটকরের মৃত্যুতে শোকাহত অমিতাভ বচ্চন

কী ঘটেছিল?

নাট্যদলের তরফ থেকে জানানো হয়, ‘জ্ঞান মঞ্চের এসি খারাপ জানার পরেও আমরা চেষ্টা করেছিলাম। শো-এর আগের দিন সন্ধ্যায় শেষ মহড়ার সময় আমাদের জানানো হয়। যদিও জ্ঞান মঞ্চের এসি শুক্রবার খারাপ হয়েছিল। তখন আমাদের কোনও খবরই দেয়নি তারা। মহড়া বন্ধ রেখে জ্ঞান মঞ্চে যেতে হল। ওই রাতেই আমরা বিভিন্ন জায়গা থেকে মঞ্চ ঠান্ডা রাখার জন্য কিছু ভাড়া করার চেষ্টা করি। চাইছিলাম শো যাতে হয়। এত মানুষ টিকিট কেটেছেন, তাঁদের ফিরিয়ে দেওয়ার আগে শেষ চেষ্টা ছিল মিস্ট ফ্যান। ভাড়া দেওয়ার সময় বলা হয়েছিল শব্দ করে না এই ফ্যান। তাই প্রচুর খরচ হবে জেনেও ভাড়া করা হয়েছিল। কারণ আমরা নাটক করতে চেয়েছিলাম। কিন্তু রবিবার বুঝতে পারি সেই 'নিঃশব্দ' ফ্যানের দাপটে মঞ্চের থেকে সংলাপ শোনানো কঠিন। সেই কারণে মাইক ভাড়া করতে বাধ্য হলাম। তার পরেও দর্শকের কাছে আমরা পৌঁছতে পারলাম না।

জানা যায় যে শুক্রবার একটি নাচের অনুষ্ঠানের মাঝেই খারাপ হয়ে যায় এসি। সেই সময় অসুস্থ হয়ে পড়েন অনেকেই। নাট্যদলের তরফ থেকে প্রশ্ন ওঠে, ‘দু'দিন সময় পাওয়ার পরেও জ্ঞান মঞ্চ এসি সারাতে পারল না। কত দিনে ঠিক হবে সেটার কোনও উত্তরও পাওয়া যায়নি’। তাঁদের দাবি, ‘গত বার (১৯ ফেব্রুয়ারি, ২০২৩) 'তবে তাই' নাটকটি মঞ্চস্থ করার সময় জ্ঞান মঞ্চের স্পিকার বন্ধ হয়ে গিয়েছিল। মাঝ পথে নাটক থামাতে বাধ্য হয়েছিলাম আমরা। রবিবার নাটক করতেই পারলাম না। শুধু আমরা নই, একাধিক নাটকের দলকেও এই ধরনের সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়েছে। আগামী দিনে জ্ঞান মঞ্চে আর শো করব কি না সেটাই এখন ভাববার বিষয়’।

আরও পড়ুন- Gufi Paintal Death: জীবনের পাশাখেলায় হার মানলেন পর্দার ‘শকুনি মামা’, প্রয়াত গুফি পেন্টাল

নাট্যদলের তরফ থেকে জানানো হয়, আগামী ৯ জুলাই তবে তাই নাটকটি আবারও মঞ্চস্থ করা হবে। যারা ৪ জুনের টিকিট কেটেছিলেন, তাঁরা ওই টিকিটেই নাটক দেখতে পারবেন। ৯ জুলাই কোনও দর্শক না আসতে পারলে আমরা টিকিটের দাম ফেরত দেওয়া হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.