CBSE-এর সিলেবাস থেকে বাদ নাগরিকত্ব, জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা! ক্ষোভ প্রকাশ তাপসীর

 সিলেবাস থেকে বাদ পড়েছে নাগরিকত্ব, জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা, লিঙ্গচেতনা এবং গণআন্দোলন সহ আরও বেশকিছু অধ্যায়।

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Jul 11, 2020, 09:24 PM IST
CBSE-এর সিলেবাস থেকে বাদ নাগরিকত্ব, জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা! ক্ষোভ প্রকাশ তাপসীর

নিজস্ব প্রতিবেদন : লকডাউনের জেরে ছাত্রছাত্রীদের উপর চাপ কমাতে চলতি বর্ষের সিলেবাস কমিয়েছে CBSE (সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন)। আর তাতে সিলেবাস থেকে বাদ পড়েছে নাগরিকত্ব, জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা, লিঙ্গচেতনা এবং গণআন্দোলন সহ আরও বেশকিছু অধ্যায়। যেটা মোটেও ভালো চোখে দেখছে না বিরোধীরা। এবার এই একই বিষয়ের উপর নিজের ক্ষোভ উগড়ে দিয়েছেন অভিনেত্রী তাপসী পান্নু।

কিছুটা তোপ দেগে তাপসী লিখেছেন, ''বাহ, বাহ, এই অফিসিয়াল ঘোষণাটা আমার নজর এড়িয়ে গিয়েছে? নাকি ভবিষ্যতে এর আর দরকার নেই? শিক্ষার সঙ্গে যদি আপোস করতে হয় তাহলে ভবিষ্যৎ অন্ধকার।''

আরও পড়ুন-ইরফান খানের মুম্বইয়ের বাড়ি সাজানো শৈল্পিক স্পর্শে, চলুন ঘুরে দেখা যাক...

লকডাউনের জেরে পাঠক্রমে চাপ বেড়েছে। যে কারণে CBSE সিদ্ধান্ত নেয় ২০২০-২১র পাঠ্যক্রম ৩০ শতাংশ কমানো হবে। স্কুল পড়ুয়াদের সিলেবাস কমানোর। তাতে ৩০ শতাংশ সিলেবাস কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়। ঘটনাচক্রে একাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞানের সিলেবাস থেকে যে বিষয়গুলি বাদ পড়েছে, তার মধ্যে রয়েছে নাগরিকত্ব, জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা-র মতো গুরুত্বপূর্ণ অধ্যায়গুলি। আবার দশম শ্রেণির সমাজবিজ্ঞান থেকে বাদ পড়েছে লিঙ্গচেতনা, গণআন্দোলন, ধর্ম, জাতিভেদের মতো অধ্যায়গুলি। আর এরপরই কেন্দ্রকে তোপ দাগে বিরোধীরা। বিরোধীদের দাবি এই অধ্যায়গুলি বাদ দেওয়ার মধ্য রাজনৈতিক অভিসন্ধি রয়েছে। এই বিষয় নিয়ে ক্ষোভ উগড়ে দিয়েছিলেন এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেও।

আরও পড়ুন-''ইরফান ও ছেলে বাবিলকে যদি আরও একবার উত্তরবঙ্গে যেতে পারতাম...''আফসোস স্ত্রী সুতপার

যদিও CBSE-র তরফে জানানো হয়, যে অধ্যায়গুলি বাদ গিয়েছে, সেগুলি শুধুমাত্র চলতি বর্ষের জন্য। পরবর্তী বর্ষে এগুলি বাদ দেওয়া হবে কিনা কোনও সিদ্ধান্ত হয়নি।

আরও পড়ুন-ফারহার নির্দেশে 'দিল বেচারা'র টাইটেল ট্র্যাকে অনুশীলন সুশান্তের, প্রকাশ্যে ভিডিয়ো

.