Subhankar Banerjee: স্তব্ধ তেহাই! করোনায় প্রয়াত তবলিয়া শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়

ছেদ পড়ল শুভঙ্করী তাল-তন্ত্রে।

Updated By: Aug 25, 2021, 04:14 PM IST
Subhankar Banerjee: স্তব্ধ তেহাই! করোনায় প্রয়াত তবলিয়া শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়

নিজস্ব প্রতিবেদন: তিনি 'গল্প বলা'য় বিশ্বাস করতেন। তবে মুখে নয়, আঙুলে। তবলায়। তবলার ছন্দমগ্ন তাঁর আঙুলসমূহ তবলার ওই চর্মপৃষ্ঠে এক 'কথা'র বিশ্ব গড়ে তুলত, যা ছুঁয়ে দিত শ্রোতার মর্ম। 

সেই গল্প বলাটা থেমে গেল। করোনায় প্রয়াত হলেন শহরের তথা দেশের অন্যতম বিশিষ্ট তবলাশিল্পী শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়। আজ, বুধবার দুপুর ১টা ১৬ মিনিটে কলকাতার এক বেসরকারি হাসপাতালে মৃত্যু হল তাঁর। বয়স হয়েছিল চুয়ান্ন বছর। 

আরও পড়ুন:  Super Singer Season 3: প্রথম এপিসোডে মঞ্চে তালবাদ্যে ঝড় তুললেন Bickram Ghosh

শিল্পীর পরিবারের সূত্রে জানা গিয়েছে, করোনা আক্রান্ত হয়েছিলেন শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়। ২০ জুন থেকে তিনি হাসপাতালে ভর্তিও ছিলেন। জানা গিয়েছে তিনি দু'টি টিকাও নিয়েছিলেন। তবুও বাঁচানো গেল না স্বনামধন্য এই শিল্পীকে। তাঁর মৃত্যুতে তবলা-জগতে শোকের ছায়া নেমে এসেছে। 

শুভঙ্করের মা-ই ছিলেন তাঁর কাছে প্রেরণার উৎস। গায়িকা ও গীতিকার কাজলরেখা বন্দ্যোপাধ্যায় নানা প্রতিবন্ধকতার মধ্যেও নিজের শিল্পীসত্তাকে অটুট রেখেছিলেন। শুভঙ্করের মা অবশ্য  আকস্মিক ভাবে ১৯৯৮ সালে মারা গেলেন। কিন্তু মায়ের উদ্দীপনাকে সম্বল করেই পরবর্তী সময়ে এগিয়েছে শুভঙ্করী তবলার তাল-লয়-ছন্দ। 

শুভঙ্কর স্বর্ণযুগের কিংবদন্তি শিল্পী আরতি মুখার্জীর (Aarti Mukherjee) গানেও তবলা বাজিয়েছেন। আর রাগসঙ্গীতের জগতে নানা কিংবদন্তির সঙ্গেই সঙ্গত করে গেছেন গোটা কেরিয়ার জুড়ে। তাঁর তবলিয়া-জীবনের বিভিন্ন সময়ে শুভঙ্কর বাজিয়েছেন রবিশঙ্কর (Ravi Shankar), আমজাদ আলি খান (Amjad Ali Khan), হরিপ্রসাদ চৌরাশিয়ার (Hariprasad Chaurasia) মতো শিল্পীর সঙ্গে। বাজিয়েছেন এম. বালমুরলীকৃষ্ণ (M. Balamuralikrishna), রাশিদ খানের (Rashid Khan) সঙ্গে। এমনকি বিরজু মহারাজের মতো শিল্পীর সঙ্গেও একই মঞ্চে বাজিয়েছেন।

solo performances-য়েও ব্যতিক্রমী শুভঙ্কর। তিনি এমন একটা সময়ে তবলা বাজাতে এলেন যখন বিশ্ব-তবলার আকাশ আলো করে আছেন জাকির হুসেন, অনিন্দ্য চট্টোপাধ্যায়, কুমার বোস, স্বপন চৌধুরীর মতো জ্যোতিষ্ক। কিন্তু তার মধ্যেও নিজের একটা জায়গা তৈরি করে নিয়েছিলেন শুভঙ্কর। 

পশ্চিমবঙ্গ সরকারের 'সঙ্গীত সম্মান' এবং 'সঙ্গীত মহাসম্মানে' সম্মানিত প্রয়াত এই শিল্পীর তবলার ঘরে অনুনাদিত হয়ে রয়ে গেল তাঁর গভীর 'জমি তৈরি', চকিত 'তেরেকেটে', দ্যুতিময় 'ঠেকা', উজ্জ্বল 'লচক', আর বাঙ্ময় 'তেহাই'।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Charlie Watts: বিশ্বসঙ্গীতে ইন্দ্রপতন, প্রয়াত রোলিং স্টোনের কিংবদন্তি ড্রামার

.