এভাবেও ফিরে আসা যায়...

অক্টোবর ৫, ২০১২। ইতিমধ্যেই ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছে দিনটা। মুক্তি পেল গৌরী শিণ্ডের ছবি `ইংলিশ ভিংলিশ`। ফিরলেন শ্রীদেবী।

Updated By: Oct 5, 2012, 06:00 PM IST

অক্টোবর ৫, ২০১২। ইতিমধ্যেই ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছে দিনটা। মুক্তি পেল গৌরী শিণ্ডের ছবি `ইংলিশ ভিংলিশ`। ফিরলেন শ্রীদেবী।
সাম্প্রতিক কালে কামব্যাক কথাটার প্রচলন বলিউডে খুব বেড়েছে। নব্বইয়ের দশকের অভিনেত্রীরা, যাঁরা ইতিমধ্যেই স্বামী-সন্তান নিয়ে সুখে সংসার করছেন তাঁরা একে একে ফিরছেন অভিনয়ে। তবে কারও ফেরাটাই ঠিক যেন ফেরা হয়ে উঠছিল না। সেই কামব্যাক কথাটার মর্যাদা রাখলেন শ্রীদেবী। ফেরার মত ফেরা। এবছরের সবথেকে বড় প্রিমিয়ার শো থেকে বেরিয়ে সকলের মুখে একটাই কথা। "শি ইজ ব্যাক। ব্যাক উইথ আ ব্যাং"।
`ইংলিশ ভিংলিশ`-এর প্রিমিয়ারে এদিন প্রায় গোটা বলিউড জমা হয়েছিল শ্রীদেবীকে স্বাগত জানাতে। স্বামী বনি কপুর, দুই মেয়ে জানভি ও কুশিকে নিয়ে এসেছিলেন ভারতের অন্যতম সেরা সুন্দরী। আর প্রিমিয়ারের পরে জয়া বচ্চন, টাবু, মাধুরী দিক্ষীত, শিল্পা শেট্টি, বিদ্যা বালন, সোনাক্ষি সিনহা, বিপাশা বসু থেকে কঙ্গনা রওনাত, কঙ্কনা সেন শর্মা, সোনালি কুলকার্নি, আয়েষা টাকিয়া, টিসকা চোপড়ার মত অভিনেত্রীরা লাইন দিয়ে কুর্নিশ জানান তাঁকে। স্বামী শ্রীরাম নেনেকে নিয়ে এসেছিলেন শ্রীদেবীর একসময়ের প্রতিদ্বন্দ্বী মাধুরী দিক্ষীতও। নিজের কামব্যাকে সাড়া ফেলতে না পারলেও সোচ্চারে শ্রীদেবীকে `অল দ্য বেস্ট` জানান তিনি।
ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে এমনটা আগে ঘটেছে বলে শোনা যায়নি। কামব্যাক ফিল্মের পরই যেখানে অভিনেত্রীদের নিয়ে আগেকার সঙ্গে তুল্যমূল্য বিচারে বসে যান দর্শক থেকে সমালোচক, সেখানে গোটা ইন্ডাস্ট্রির এভাবে মুগ্ধতা, ভালোবাসায় স্বাগত জানানোর দৃশ্য সত্যিই বিরল। ছবি দেখার পর শ্রীদেবীর গুনমুগ্ধ শিল্পার উক্তি, "শ্রীদেবী ফিরে এসেছেন তাঁরে নিজের জায়গায়। আমরা ওনার সামনে কিছুই না"।
তবে বলিউড বিউটিরা নন। শ্রীদেবীকে অভিনন্দন জানাতে এসেছিলেন তাঁর নায়ক, পরিচালক, নির্মাতা সকলেই। অমিতাভ বচ্চন, অনিল কপুর, সঞ্জয় কপুর থেকে শুরু করে আশুতোষ গোয়ারেকর, রমেশ সিপ্পি, অনিস বাজমি, ছবি দেখে মুগ্ধ সকলেই।
এর আগে টরন্টো ফিল্ম ফেস্টিভ্যালেও প্রিমিয়ারের পর টানা ১০ মিনিট স্ট্যান্ডিং ওভেশন পেয়েছিলেন শ্রীদেবী।

.