বাংলার ফুটবলার কুসুমিতা দাসের গল্প বলবে 'কুসুমিতার গপ্পো'

 অবশ্য কুসুমিতার বাবা জমি বন্ধক দিয়ে মেয়ের চিকিৎসা করান।

Updated By: Mar 12, 2019, 09:08 PM IST
বাংলার ফুটবলার কুসুমিতা দাসের গল্প বলবে 'কুসুমিতার গপ্পো'

নিজস্ব প্রতিবেদন: অনেক স্বপ্ন নিয়ে কলকাতায় ফুটবল খেলতে এসেছিলেন সুন্দরবনের সন্দেশখালির মেয়ে কুসুমিতা দাস। কেরলে বাংলার হয়ে ফুটবল খেলতে গিয়ে পায়ে চোট পান। তারপর অনেক কাঠখড় পোহাতে হয়েছিল তাঁকে। গরিব ঘরের মেয়ে, চিকিৎসার জন্য পয়সা ছিল না। আর্থিক সাহায্যের জন্য দোরে দোরে ঘুরেও কোনও লাভ হয়নি। একসময় অভিমানী কুসুমিতা দাস বলেছিলেন তিনি আর কোনওদিনও বাংলা কিংবা দেশের হয়ে খেলবেন না। পরে অবশ্য কুসুমিতার বাবা জমি বন্ধক দিয়ে মেয়ের চিকিৎসা করান।

সেই বাংলার প্রতিভাবান ফুটবলার, কুসুমিতা দাসের গল্প নিয়েই ছবি বানিয়েছেন পরিচালক হৃষিকেশ মণ্ডল। মহিলা ফুটবলারকে নিয়ে টলিউডে এধরনের ছবি আগে কখনও হয়েছে বলে মনে পড়ে না। ১৯৮৪ সালে সাঁতারু কোনিকে নিয়ে ছবি বানিয়েছিলেন পরিচালক সরোজ দে। তারপর আর মহিলা খেলোয়াড়দের নিয়ে সেভাবে কোনও ছবি আর হয়নি। তাই এতদিন পরি সত্য ঘটনা অবলম্বনে 'কুসুমিতার গপ্পো' ছবিটি নিয়ে সিনেমা প্রেমীদের মধ্যে একটা অন্য আগ্রহ জাগছে।

আরও পড়ুন-সুন্দর হতে প্লাস্টিক সার্জারির সাহায্য নিয়েছেন? মুখ খুললেন সারা

ছবি- কুসুমিতা দাসের সঙ্গে ঊষসী

এই ছবিতে আরও বেশকিছু চমক রয়েছে। এই ছবিতে ফের ফিরছেন কোনির সেই জনপ্রিয় চরিত্র ক্ষিদদা। ছবিতে ক্রীড়া সাংবাদিক রত্নাকর সেনের ভূমিকায় দেখ যাবে তাঁকে। পাশাপাশি বহুদিন বাদে এই ছবির মাধ্যমেই বাংলার সিনেমাপ্রেমী দর্শক ফিরে পাবে সৌমিত্র মাধবী চট্টোপাধ্যায় জুটিকে। কুসুমিতাকে নিয়ে ছবিতে বদ্ধ দম্পতি সৌমিত্র-মাধবীর মধ্যে বাঁধবে গোলোযোগ। 

আরও পড়ুন-কলঙ্ক-এর টিজার মুগ্ধ করছে, মনে করাচ্ছে বনশালীর রামলীলা, রাজামৌলির বাহুবলীর কথা

এই ছবিতে অভিনেতা হিসাবে পাওয়া যাবে মোহনবাগানের ফুটবলার শিল্টন পালকে। ছবিতে ফুটবলারের ভূমিকাতেই দেখা যাবে তাঁকে। পাশাপাশি ছবিতে সংবাদপত্রের এডিটরের ভূমিকায় অভিনয় করেছেন চিত্রশিল্পী সমীর আইচ।১৯৮১ বিশ্বকাপে মহিলার ফুটবল দলের ক্যাপটেন কুন্তলা ঘোষ দস্তিদারও এই ছবিতে কুসুমিতা রিয়েল ও রিল লাইফ কোচের ভূমিকায় অভিনয় করছেন। 

আরও পড়ুন-পাশের বাড়ির বিড়াল কসমসের খুনে রহস্য়ের গন্ধ পেল স্কুল ছাত্রী কিয়া, এ এক অন্যরকম রহস্য, দেখুন... 

সম্প্রতি মুক্তি পেয়েছে পরিচালক হৃষিকেশ মণ্ডলের ছবি কুসুমিতার গপ্পোর ট্রেলার। যা মুক্তি পেতেই দর্শকদের মন জয় করেছে।

আরও পড়ুন-৩৫ এ পা, শ্রেয়া ঘোষাল সম্পর্কে এই তথ্যগুলি জানা আছে?

যদিও এতভালো একটা ছবির প্রচার ঠিক মতো করা হচ্ছে না বলে প্রযোজনা সংস্থার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছিলেন অভিনেত্রী ঊষসী চক্রবর্তী ও ফুটবলার অভিনেতা শিল্টন পাল। তাঁদের অভিযোগ একপ্রকার মেনে নেন পরিচালক নিজেও।

আগামী ১৫ মার্চ মুক্তি পাচ্ছে কুসুমিতা দাসের জীবনের ঘটনা অবলম্বনে তৈরি ছবি কুসুমিতার গপ্পো। 

আরও পড়ুন-তৃণমূলের প্রার্থী তালিকায় দেবের সঙ্গে ৪ নায়িকা

.