বলিউডে এবার দেখা যাবে মহিলা মেকআপ আর্টিস্টদেরও, লিঙ্গ বৈষম্য ঘোচাতে রায় সুপ্রিমকোর্টের

এতদিনে বলিউডের মেকআপ আর্টিস্টদের মধ্যে চলত পুরুষতন্ত্র। বলিউডে স্থান ছিল না মহিলা মেকআপ আর্টিস্ট বা হেয়ারড্রেসারের। সুপ্রিমকোর্ট সোমবার এক রায়ে জানিয়েদিল এক্ষেত্রে কোনও রকম লিঙ্গ বৈষম্য চলবে না। পুরুষদের মতই মহিলারাও বলিউডে মেকআপ আর্টিস্ট বা হেয়ারড্রেসারের কাজ করতে পারবেন। এই ব্যাপারে তিনি কোথাকার বাসিন্দা দেখা হবে না তাও।

Updated By: Nov 10, 2014, 06:37 PM IST
বলিউডে এবার দেখা যাবে মহিলা মেকআপ আর্টিস্টদেরও, লিঙ্গ বৈষম্য ঘোচাতে রায় সুপ্রিমকোর্টের

নয়া দিল্লি: এতদিনে বলিউডের মেকআপ আর্টিস্টদের মধ্যে চলত পুরুষতন্ত্র। বলিউডে স্থান ছিল না মহিলা মেকআপ আর্টিস্ট বা হেয়ারড্রেসারের। সুপ্রিমকোর্ট সোমবার এক রায়ে জানিয়েদিল এক্ষেত্রে কোনও রকম লিঙ্গ বৈষম্য চলবে না। পুরুষদের মতই মহিলারাও বলিউডে মেকআপ আর্টিস্ট বা হেয়ারড্রেসারের কাজ করতে পারবেন। এই ব্যাপারে তিনি কোথাকার বাসিন্দা দেখা হবে না তাও।

বলিউডে এতদিন পর্যন্ত পেশাদার অ্যাসোসিয়েশনগুলির সদস্য হতে পারতেন না মহিলা মেকআপ আর্টিস্ট বা হেয়ারড্রেসাররা। শীর্ষ আদালত এই অ্যাসোসিয়েশনগুলিতেও মহিলাদের সদস্যপদ অবাধ করার নির্দেশ দিয়েছে।

এতদিন পর্যন্ত এই ধরণের পেশাদার অ্যাসোসিয়েশনগুলির সদস্য হতে গেলে কোনও ব্যক্তিকে নির্দিষ্ট একটি স্থানের অন্তত ৫ বছরের বাসিন্দা হতে হত। বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন বেঞ্চ এই নিয়মকেও বেআইনি ঘোষণা করেছে।

চারু কুমার নামে এক মেকআপ আর্টিস্ট বলিউডের পেশাদার অ্যাসোসিয়েশনের এই দুই নিয়মকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে পিটিশন দায়ের করেছিলেন। সেই মামলার রায় আজ ঘোষণা করল সুপ্রিম কোর্ট।

 

.