শাশ্বত চট্টোপাধ্যায়ের 'প্রতিদ্বন্দ্বী' হয়ে উঠছেন রুদ্রনীল ঘোষ! ব্যাপারটা কী?

কিংবদন্তী পরিচালক সত্যজিৎ রায়কে শ্রদ্ধা জানাতেই 'প্রতিদ্বন্দ্বী' বানাচ্ছেন পরিচালক সপ্তাশ্ব বসু। 

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Sep 5, 2020, 09:10 PM IST
শাশ্বত চট্টোপাধ্যায়ের 'প্রতিদ্বন্দ্বী' হয়ে উঠছেন রুদ্রনীল ঘোষ! ব্যাপারটা কী?

নিজস্ব প্রতিবেদন : ১৯৭০ সালে মুক্তি পেয়েছিল সত্যজিৎ রায় পরিচালিত ছবি 'প্রতিদ্বন্দ্বী'। এবার কিংবদন্তী পরিচালক সত্যজিৎ রায়কে শ্রদ্ধা জানাতেই 'প্রতিদ্বন্দ্বী' বানাচ্ছেন পরিচালক সপ্তাশ্ব বসু। যে ছবিতে কেন্দ্রীয় ভূমিকায় রয়েছেন শাশ্বত চট্টোপাধ্যায় ও রুদ্রনীল ঘোষ।

সম্প্রতি প্রকাশ্যে আনা হয়েছে 'প্রতিদ্বন্দ্বী' ছবির পোস্টার। ছবিতে ড: বক্সীর চরিত্রে দেখা যাবে শাশ্বত চট্টোপাধ্যায়কে। ছবির গল্পে স্কুল থেকে ডা: বক্সীর ছেলে অপহৃত হয়। ড: বক্সীর ছেলেকে খোঁজার ভার পড়ে প্রাইভেট গোয়েন্দা সিদ্ধার্থ এবং তার টিমের উপর। তদন্ত করতে গিয়ে সিদ্ধার্থের টিম জানতে পারে স্কুলের অঙ্কের শিক্ষক সুকুমার সেনের (রুদ্রনীল ঘোষ) ড: বক্সীর প্রতি বিদ্বেষ রয়েছে। প্রশ্ন জাগে সুকুমারই অপহরণের নেপথ্যে রয়েছেন? নাকি রয়েছে অন্য কোনও কারণ? এই প্রশ্নের উত্তর মিলবে 'প্রতিদ্বন্দ্বী'তে। তবে এটুকু স্পষ্ট এই ডার্ক থ্রিলারে একে অপরের 'প্রতিদ্বন্দ্বী' হয়ে উঠবেন শাশ্বত ও রুদ্রনীল। 

আরও পড়ুন-সুশান্ত মৃত্যুতে সন্দীপ সিং, মহেশ শেঠি ও অজ্ঞাত পরিচয় যুবতীকে জিজ্ঞাসাবাদ CBI-এর!

আরও পড়ুন-৯ সেপ্টেম্বর পর্যন্ত ৪ দিনের NCB হেফাজতে মিরান্ডা ও সৌভিক চক্রবর্তী

ছবিতে শাশ্বত চট্টোপাধ্যায় ছাড়াও রয়েছেন সায়নী ঘোষ, রিনি ঘোষ, মাহি কর, রাজদীপ সরকার ও নতুন মুখ শিরষা। প্রতিদ্বন্দীর চিত্রনাট্য লিখেছেন অর্ণব ভৌমিক ও তাঁর টিম। ছবির সংগীতের দায়িত্ব রয়েছেন 'সোয়েটার' খ্যাত সঙ্গীত পরিচালক রণজয় ভট্টাচার্য। করোনা আবহে সমস্ত রকম সুরক্ষাবিধি মেনেই শ্যুটিং শুরুর পরিকল্পনা করেছেন পরিচালক সপ্তাশ্ব বসু।

প্রসঙ্গত এবছরের শুরুর দিকে প্রকাশ্যে এসেছিল 'প্রতিদ্বন্দ্বী'র ফার্স্ট লুক পোস্টার। যেখানে এক যুবককে রাস্তা পার হতে দেখা গিয়েছিল। যাঁর পিছনে ছিল একটি হলুদ ট্যাক্সি। ঠিক যেমনটা দেখা গিয়েছিল সত্যজিৎ রায়ের 'প্রতিদ্বন্দ্বী' ছবির একটি দৃশ্যে।

আরও পড়ুন-রাজের সঙ্গে বিজ্ঞাপনের শ্যুটিংয়ে অন্তঃসত্ত্বা শুভশ্রী

সেসময় এই পোস্টারটি দেখে অনেকেরই মনে হয়েছিল 'প্রতিদ্বন্দ্বী'র রিমেক করছেন পরিচালক সপ্তাশ্ব বসু? যদিও এবিষয়ে তখন পরিচালক জানিয়েছিলেন , ''এটা এক্কেবারেই সত্যজিৎ রায়ের প্রতিদ্বন্দ্বী ছবির রিমেক নয় বা সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা উপন্যাসের সঙ্গেও এই ছবির কোনও সম্পর্ক নেই। তবে সত্যজিৎ রায়ের প্রতিদ্বন্দ্বী ছবিতে রাস্তার জেব্রা ক্রসিং ধরে হেঁটে যাওয়ার একটা শট ছিল। ওই ক্লাসিক শট-টাকেই ডিজিটালি রিক্রিয়েট করা হয়েছে।  সত্যজিৎ রায়ের calcutta trilogy (প্রতিদ্বন্দ্বী, সীমাবদ্ধ ও জন অরণ্য)-কে শ্রদ্ধা জানাতেই আমি পোস্টারটা এভাবে করেছি।'' 

প্রসঙ্গত, গত বছর ৬ সেপ্টেম্বর মুক্তি পেয়েছিল পরিচালক সপ্তাশ্ব বসুর পরিচালিত প্রথম ছবি 'নেটওয়ার্ক'। সেখানেও অভিনয় করেছিলেন শাশ্বত চট্টোপাধ্যায়। তাঁর সঙ্গে কেন্দ্রীয় চরিত্রে দেখা গিয়েছিল সব্যসাচী চক্রবর্তীকে।

.