Sandhya Mukhopadhyay: সুচিত্রার ঠোঁটে সেই প্রথম জন্ম নিল সন্ধ্যার অতুল 'ইন্দ্রধনু'

'কে তুমি আমারে ডাকো'র মতো স্বর্গীয় এক স্বর পেড়ে ফেলল বাঙালিকে, বিশেষ করে বাঙালি পুরুষকে।

Updated By: Feb 15, 2022, 09:11 PM IST
Sandhya Mukhopadhyay: সুচিত্রার ঠোঁটে সেই প্রথম জন্ম নিল সন্ধ্যার অতুল 'ইন্দ্রধনু'

সৌমিত্র সেন

'অগ্নিপরীক্ষা'! নানা কারণে ছবিটি বাংলা ছবির জগতে বিশিষ্ট। এই 'অগ্নিপরীক্ষা'তেই জন্ম হয়েছিল এক নতুন জুটির। উত্তম-সুচিত্রা। যা আরও বহু দিন বাংলাছবির শিকড়ে শুধু জল সেচনই করবে না, তাকে মহীরূহে পরিণত করে তুলবে। ওই ছবিতেই জন্ম হয়েছিল আরও এক জুটির। সন্ধ্যা-সুচিত্রা। এই ছবিতেই সন্ধ্যা প্রথম গাইলেন সুচিত্রার লিপে। বা বলা ভাল, এই ছবিতেই প্রথম সুচিত্রা লিপ দিলেন সন্ধ্যার কণ্ঠে।

না, যদি একেবারে ক্যালেন্ডার মিলিয়ে বলতে হয়, তবে প্রকৃত তথ্য হল-- 'অগ্নিপরীক্ষা' নয়, সুচিত্রা-সন্ধ্যার স্বর্ণালী জুটি প্রথম দেখা গিয়েছিল 'ভালোবাসা' ছবিতে। দেবকীকুমার বসুর এই ছবিতেই সন্ধ্যা সুচিত্রার লিপসিঙ্কে গাইলেন 'তুমি যে আমার প্রথম রাতের' গানটি। না, এটি অবশ্যই 'অগ্নিপরীক্ষা'র গানের মতো জনপ্রিয় হয়নি, তাই হয়তো তা গণস্মৃতিতে তত গাঢ় ছাপ রেখে যায়নি। এই ছবিতে বিকাশ রায় ছিলেন সুচিত্রার নায়ক।

তা সত্ত্বেও ১৯৫৪ সালের 'অগ্নিপরীক্ষা'র সন্ধ্যা-সুচিত্রা জুড়িকেই 'প্রথম' ধরতে হবে কেননা, 'ভালোবাসা' রিলিজ করে অগ্নিপরীক্ষার পরের বছর। তারপর তো ওই জুটির লম্বা সফর-- 'অগ্নি পরীক্ষা' থেকে 'প্রণয় পাশা'। কিন্তু সেই প্রথম বাঙালির কানে প্রবেশ করল 'গানে মোর কোন ইন্দ্রধনু' 'জীবননদীর জোয়ারভাটা' 'কে তুমি আমারে ডাকো'র মতো স্বর্গীয় এক স্বর।  

এ কথা সকলেই জানেন যে,আশাপূর্ণাদেবীর একই নামের উপন্যাস থেকে তৈরি ছবি 'অগ্নিপরীক্ষা' পরে হিন্দিতেও তৈরি হয়। 'ছোটি সি মুলাকাত' নামের সেই ছবিতেও নায়কের চরিত্রে অভিনয় করেছিলেন উত্তমকুমারই।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Sandhya Mukhopadhyay Dies: সুরের আকাশে অস্তরাগ, প্রয়াত 'গীতশ্রী' সন্ধ্যা মুখোপাধ্যায়

.