Salman Khan Birthday: সলমান যেন এখনও ভাঁজ করে লুকিয়ে রাখা পুরনো প্রেমপত্র...

Salman Khan: প্রেম, এই নামেই ভারতীয় ছবিতে জনপ্রিয়তা পান সলমান খান। লাজুক প্রেমিক থেকে অভিমানী প্রেমিক, নানা ধরনের প্রেমের ছবিতে তিনি ধরা দিয়েছেন। তাঁর চাহনিতেই কাবু ছিল ভারতীয় নারীরা। যে সলমানকে বিয়ে করতে মরিয়া ছিল প্রায় গোটা দেশের নারী, সেই নায়কের দরজায় বহুবার প্রেম কড়া নাড়লেও সেই প্রেম পৌঁছায়নি লক্ষ্যে।

Edited By: সৌমিতা মুখার্জি | Updated By: Dec 27, 2023, 05:35 PM IST
Salman Khan Birthday: সলমান যেন এখনও ভাঁজ করে লুকিয়ে রাখা পুরনো প্রেমপত্র...

সৌমিতা মুখোপাধ্যায়

কখনও তিনি নায়িকার প্রেমে পাগল কখনও আবার দুরন্ত অ্যাকশনে ঘুম ছোটান ভিলেনের। দীর্ঘ কয়েক দশক ধরে তাঁর সঙ্গে হেসেছে, কেঁদেছে, আবেগে ভেসেছে দর্শক। ফিটনেসে তাঁকে টেক্কা দিতে হিমশিম খান এই প্রজন্মের তারকারা। আজও তিনি ক্যামেরার সামনে এসে দাঁড়ালেই সিনেমাহল ফেটে পড়ে হাততালি আর সিটিতে। পর্দার জীবনে তাঁর যত স্পটলাইটই থাক না কেন, তাঁর ব্যক্তিগত জীবনে বারংবার নেমে এসেছে অন্ধকার। বিভিন্ন সময়ে তিনি জড়িয়েছেন নানা বিতর্কে, বহুবার প্রেম তাঁর দরজায় কড়া নাড়লেও সেই প্রেম পৌঁছায়নি লক্ষ্যে। তাঁকে ঘিরে গল্পগাথা অনেক, তবে সেই সব গল্পকে তিনি হেলায় মেশান ধূলোয়, কোনও বিতর্কই যেন ছুঁতে পারে না তাঁকে। পরিবারই তাঁর মেরুদন্ড আর বন্ধুরাই তাঁর হৃদয়। তিনি কারোর ভাই, কারোর আবার জান। নিজের শর্তে, নিজের নিয়মেই জীবন কাটাতে ভালোবাসেন, তাইতো ৫৮তম জন্মদিনে তিনি হেলায় বলতে পারেন যে ‘আমার মা বলেন, এখনও আমার বয়স ১৩’। তিনি বলিপাড়ার ভাইজান, কখনও প্রেম, কখনও টাইগার, তিনি সলমান খান(Salman Khan)।

আরও পড়ুন- Salman Khan Birthday: ‘কুছ কুছ হোতা হ্যায়’-র ২৫ বছর পর ফের একসঙ্গে, সলমানের জন্মদিনে বড় ঘোষণা করণের...

‘বিবি হো তো অ্যাইসি’ ছবির হাত ধরে বলিউডে পা রাখেন সলমান তবে তিনি জনপ্রিয়তা পান ‘প্যায়নে প্যার কিয়া’ ছবির দৌলতে। প্রেমের চরিত্রে সারা ভারতের নারীমনে ঝড় তোলেন তিনি। সলমানের নেশাতুর চোখে অন্য প্রেম খুঁজে পায় তরুণীরা। তাঁর চাহনিতেই কাবু হয়ে যায় আসমুদ্রহিমাচল। ‘প্যায়নে প্যার কিয়া’তেই থেমে থাকেননি সলমান। তাঁর চাহনিতেই মন জিতেছেন ‘সাজন’, ‘খামোশি’, ‘হাম আপকে হ্যায় কৌন’, ‘যব প্যার কিসি সে হোতা হ্যায়’ থেকে শুরু করে ‘হাম দিল দে চুকে সনম’, ‘তেরে নাম’, ‘সালাম-ই-ইস্ক’ ছবিতে।

প্রেমিক সলমানে মুগ্ধ ছিল দর্শক। কিন্তু বক্স অফিসে যখন ধীরে ধীরে বদলাচ্ছে সমীকরণ, সে অর্থে সুপারহিটের মুখ দেখছিলেন না মেগাস্টার, তখন স্ট্র্যাটেজি বদলে ফেললেন ভাইজান। ২০০৯ সালে মুক্তি পেল ‘ওয়ান্টেড’। অভিমানী প্রেমিক রাতারাতি হয়ে উঠলেন অ্যাকশন কিং। প্রেম, কমেডি জঁর ছেড়ে একেবারে অ্যাকশন কমেডি জঁরে ঝড় তুললেন সলমান। ইতোমধ্যেই বদলে ফেলেছেন লুক থেকে শুরু করে শরীরের গঠনও। এরপর একে একে মুক্তি পেল ‘দাবাং’, ‘রেডি’, ‘বডিগার্ড’, ‘কিক’, ‘সুলতান’ থেকে শুরু করে টাইগার সিরিজ। পর্দায় বদলে গেলেন প্রেমিক সলমান। ছবিতে প্রেমের থেকে বেশি জায়গা করে নিল অ্যাকশন। যে চোখের চাহনিতে মজে ছিলেন কয়েক জেনারেশন, হারিয়ে গেল সেই চাহনি। কোথায় গেলেন সেই প্রেমিক? তবে সলমানকে ফেরালেন না তাঁর অনুরাগীরা। ভালোবাসায় ভরিয়ে দিলেন ভাইজানকে। সলমানের হাত ধরেই বক্স অফিসে তৈরি হল ১০০, ৫০০ কোটির ক্লাব।

আরও পড়ুন- Salman Khan's Birthday: ৫৯-এ পা, 'এলিজিবল ব্যাচেলর' ভাইজানকে ঘিরে বিতর্কের শেষ নেই!

পর্দার বদলে যাওয়া প্রেমিকের সঙ্গে কি যোগ রয়েছে বাস্তবের প্রেমিক সলমানের? প্রশ্ন উঠেছিল বারংবার। কারণ ব্যক্তিগত জীবনে বারবারই প্রেম এসেও স্থায়ী হয়নি জীবনে। এক সাক্ষাৎকারে সলমান বলেন, কয়েকটা প্রেম ভাঙার পর তিনি অনুভব করেন যে সমস্যাটা তাঁরই। যদি উল্টোদিকের মানুষটার সমস্যা হত, তাহলে অন্তত কেউ তো তাঁর সঙ্গে থেকে যেত। সঙ্গীতা বিজলানির সঙ্গে বিয়ে ঠিক হয়ে, কার্ডও ছাপা হয়ে গিয়েছিল কিন্তু বিয়ে ভাঙলেন সঙ্গীতা। অভিনেত্রীর দাবি ছিল, তখন সোমি আলির প্রেমে পড়েছিলেন সলমান।

যে সোমি আলির প্রেমে পড়ে বিয়ে ভাঙল সলমান ও সঙ্গীতার। সেই সোমি আলিও দাবি করেছেন তাঁকে নাকি মারধর করতেন সলমান। এরপর ঐশ্বর্য রাইয়ের প্রেমে পাগল হয়ে ওঠেন সলমান। সেই প্রেমও টিকল না। দেবদাসের ভরা সেটে ঐশ্বর্যকে চড় মেরে বেরিয়ে আসেন সলমান। ঐশ্বর্য একাধিক অভিযোগ করেন সলমানের বিরুদ্ধে। প্রেম ভাঙার পর আরও উদ্ধত হয়ে ওঠেন সলমান। জানা যায় সেই সময় ভেঙে পড়েছিলেন নায়ক। এর বেশ কিছু পড়ে ক্যাটরিনা কাইফের প্রেমে পড়েন সলমান। দীর্ঘস্থায়ী হয় সেই প্রেম, তবে পৌঁছায়নি লক্ষ্যে। বিয়ে করতে চাননি বলেই সম্পর্ক থেকে সরে আসেন ক্যাট, এমনটাই খবর।

আরও পড়ুন- Zareen Khan: তিনি ঠগিনী! অভিযোগ মিথ্যা প্রমাণে কলকাতার আদালতে হাজির সলমানের নায়িকা...

সাম্প্রতিক সময়ে তাঁর নামের সঙ্গে জড়ানো হয় লুলিয়া ভান্তুরের নাম। তবে সবেতেই এখন নীরব সলমান। না কোনও সাংবাদিককে সাক্ষাৎকার দেন, না কোনও বিষয়ে মন্তব্য করেন। পর্দায় ‘প্রেম’ হয়ে যিনি জায়গা পেয়েছেন কয়েক কোটি নারীর মনে সেই সলমানের নামেই প্রেমিকারও বারংবার অভিযোগ করেছেন। কোনও উত্তর আসেনি সলমানের তরফে। আজও এলিজেবল ব্যাচেলরের তালিকায় তিনিই প্রথম নাম, এই বয়সেও তিনি পান বিবাহ প্রস্তাব। তবে বিয়ে যে আর করবেন না, তা পরিষ্কার জানিয়ে দিয়েছেন নায়ক।

 

পর্দায় কিংবা বাস্তবেও প্রেম বদলে গেলেও ৫৮ বসন্ত পেরিয়ে আজও পর্দায় সলমানের সেই বিজয়রথ নিজের গতিতেই দৌড়চ্ছে। কয়েক দশক ধরে দর্শকমনে রাজ করার পরে এখনও ভারতীয় সিনেমার ভরসার কাঁধ সলমান। শুধু তাই নয়, এখনও ছবি মুক্তির সকাল থেকে সারা দেশ জুড়ে শুরু হয় উদযাপন, সিনেমা হল ফেটে পড়ে হাততালিতে, তাঁর গানে থিয়েটারেই শুরু হয় উৎসব, জন্মদিনে নায়কের বাড়ির সামনে ভিড় জমান কয়েক হাজার দর্শক, প্রতীক্ষায় থাকেন দীর্ঘক্ষণ কারণ এখনও সলমানের একটুখানি চোখ ফেরানোয়, জড়িয়ে থাকে অপেক্ষারা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.