Singer KK Dies: 'নজরুল মঞ্চ ওভারক্রাউডেড হয়ে গেলে কী হয়, সে অভিজ্ঞতা আছে' লিখলেন রূপম ইসলাম

সঙ্গীতশিল্পী রূপম ইসলাম(Rupam Islam) লিখেছেন,'অবিশ্বাস্য!একই সুপারহিট অ্যালবাম ‘জন্নত’-এ কাজ করা সত্ত্বেও আমাদের আলাপ হয়নি কোনওদিন। অনেকের সঙ্গেই তো হয়েছে।'

Updated By: Jun 1, 2022, 10:33 AM IST
Singer KK Dies: 'নজরুল মঞ্চ ওভারক্রাউডেড হয়ে গেলে কী হয়, সে অভিজ্ঞতা আছে' লিখলেন রূপম ইসলাম

নিজস্ব প্রতিবেদন: ক্যায়সে কহে দিয়া অলবিদা! সঙ্গীতশিল্পী কেকে-র(KK) কাছে আপামর ভারতবাসীর এই প্রশ্ন। মঙ্গলবার কলকাতায় নজরুল মঞ্চে অনুষ্ঠানের পরই অসুস্থ হয়ে পড়েন কেকে। তারপরেই আকস্মিক মৃত্যু। তাঁর এই অকালপ্রয়াণে স্তম্ভিত গোটা সঙ্গীতমহল। প্রশ্ন উঠছে নজরুল মঞ্চের মাত্রাতিরিক্ত ভিড়ের কারণেই কী অসুস্থ হয়ে পড়েছিলেন কেকে? এই বিষয়ে নিজের অভিজ্ঞতা শেয়ার করলেন রূপম ইসলাম। 

সঙ্গীতশিল্পী রূপম ইসলাম(Rupam Islam) লিখেছেন,''অবিশ্বাস্য!একই সুপারহিট অ্যালবাম ‘জন্নত’-এ কাজ করা সত্ত্বেও আমাদের আলাপ হয়নি কোনওদিন। অনেকের সঙ্গেই তো হয়েছে। কেকে-র সঙ্গে হয়নি। আজ মনে হচ্ছে আলাপটা হওয়ার ছিল না।

খুব কম শিল্পীর গান চার ফর্ম্যাটে সংগ্রহ করে শুনেছি। প্রথমে ক্যাসেট। তারপর সিডি। তারপর ডিজিট্যাল। সব শেষে এল পি রেকর্ড। ‘পল’ অ্যালবামটি এমনই মারাত্মক এফেক্ট ফেলেছিল জীবনে যে ওই অ্যালবামের সব কিছুই সংগ্রহে আছে। এই অ্যালবামের একটি গান একবার ফসিলস-এর হয়ে কভার করেছিলাম। 'আপ কি দুয়া’। স্ট্রেট ফরোয়ার্ড রক অ্যান্ড রোল। জানি না কোনও শ্রোতার সে কথা মনে আছে কি না! তখনও তো ফসিলস পরিচিত হয়ে ওঠেনি।

নজরুল মঞ্চ ওভারক্রাউডেড হয়ে গেলে কী হয়, সে অভিজ্ঞতা আছে। এসি বন্ধ হয়ে যায়। মঞ্চেও সার বেঁধে দর্শক দাঁড়িয়ে থাকলে দম নেওয়ার ফাঁকটুকুও থাকে না। কয়েকদিন আগে এরকমই এক অনুষ্ঠানে রকসংগীত পরিবেশন করেছিলাম। অভ্যেস না থাকলে পারা মুশকিল- এ নিয়ে কয়েকটি মন্তব্য করেছিলাম। এখন হয়তো কেউ কেউ বুঝবেন- কতটা শারীরিক কষ্ট সহ্য করে আমাদের পারফর্ম করতে হয়। ঠান্ডার দেশ তো আর নয়! আমি বিদেশে আছি। এইমাত্র সকাল হল। ঘুম ভেঙেই এই খবর। মনে পড়ে এরকমই এক প্রবাসকালে শ্রদ্ধেয় আইয়ুব বাচ্চুর চলে যাওয়ার খবর পেয়েছিলাম। পরেরদিন আবার দুঃসংবাদ- প্রয়াত কবিবন্ধু পৌলোমী সেনগুপ্ত। 

সংবাদমাধ্যম ফোন করেছেন। পাননি। ফোন বন্ধ ছিল। তারমধ্যেও একটি বিখ্যাত খবরের কাগজের পোর্টালে দেখলাম লেখা আছে রূপম ইসলাম দুঃখপ্রকাশ করেছেন। সম্পূর্ণ আন্দাজে লিখলেও খবরটিতে অবশ্য কোনও ভুল নেই। তবে দুঃখের মাত্রাটি আন্দাজে বোঝা অসম্ভব।''

আরও পড়ুন: Singer KK Dies: KK-র প্রয়ানে শোক প্রকাশ মুখ্যমন্ত্রী Mamata Banerjee-র, টুইট করে জানালেন সমবেদনা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.