ভালবাসা,সমালোচনা, বিদ্রূপ, বিতর্ক-পেরিয়ে ঋতু বিয়োগের আট বছর

জীবদ্দশায় কাছের মানুষদের ভালবাসা কুড়িয়েছেন ঠিকই কিন্তু কাজের মূল্যায়ণ পেলেন মৃত্যু পরবর্তী জীবন বলে যদি কিছু থাকে সেখানেই। 

Updated By: May 30, 2021, 03:08 PM IST
ভালবাসা,সমালোচনা, বিদ্রূপ, বিতর্ক-পেরিয়ে ঋতু বিয়োগের আট বছর

নিজস্ব প্রতিবেদন: সম্পর্কের ঋতুজাল বুননের পরিসীমা আর ব্যাপ্তি বাংলা সিনেমাকে যিনি শিখিয়েছিলেন, তিনি আজীবন বয়ে বেড়ালেন গ্লানি, বিদ্রূপ, সমালোচনা, বিতর্ক। জীবদ্দশায় কাছের মানুষদের ভালবাসা কুড়িয়েছেন ঠিকই কিন্তু কাজের মূল্যায়ণ পেলেন মৃত্যু পরবর্তী জীবন বলে যদি কিছু থাকে সেখানেই। 

তিনি জানতেন, তাঁর সব চরিত্র কাল্পনিক। সেগুলিকেই বাস্তব রূপ দিতে মরিয়া ছিলেন। তিনি কি জানতেন মৃত্যুর কোন পিছুটান নেই? তাই কি হেলায় সবটা পেছনে ফেলে গেলেন? দুদশকের উজ্জ্বল কেরিয়ারে প্রাপ্তি ছিল ১২ টি জাতীয় এবং বহু আন্তর্জাতিক পুরস্কার। তিনি ঋতুপর্ণ ঘোষ। প্রতিদিন বাঙালি দর্শক তাঁকে কতটা মনে করেন জানা নেই, তবে তাঁর তৈরি সিনেমার ভাষা প্রত্যেকের সম্পর্কের সূক্ষ বেড়াজাল ভাঙতে আজও সাহায্য করে বৈকি। 

আরও পড়ুন, 'ঋতুহীন' টলিউড! আজও মেনে নিতে পারেনি বাংলা চলচ্চিত্র দুনিয়া

১৯৯২ সালে প্রথম পথচলা 'হীরের আংটি'-র হাত ধরে। 'চিত্রাঙ্গদা'য় সেই প্রত্যক্ষ ছাপে ইতি পড়ল ঠিকই কিন্তু চিরকালের জন্য মধ্যবিত্ত দৃষ্টিভঙ্গিকে আয়না দেখিয়ে গেল। আজ যখন নারী-পুরুষের তরজা থেকে বাদ পড়ে না শিশুও সেখানেই তিনিই তো দৃপ্ত কণ্ঠে বলে গেলেন যৌনতা আর ভালবাসা জেন্ডারের উর্দ্ধে। সমকামীতাকে মেনে নেওয়া অগ্রসর পৃথিবীর দিকে আরও একধাপ এগিয়ে যাওয়া মাত্র। 

একালে কুরুপাকেও যে সুন্দর হতে হয়। তাই ছকে বাঁধা রয়াসন থেকে বেরিয়ে 'উনিশে এপ্রিল', 'দোসর', 'রেনকোট', 'দ্য লাস্ট লিয়র' - চলচ্চিত্রের মুন্সিয়ানায় একের পর এক ছবিতে জীবনদর্শনের অনন্য বোধ আনলেন। 

আজ হয়তো তাঁর চোখের কাজল, সমকামী তর্জনী, উন্নত বক্ষযুগল, পাগড়ি সব্বাই ভাল আছে। ভাল আছে তাঁকে নিয়ে ব্যস্ত কিছু হালকা রেখা দাড়ি-গোঁফ, কৌতূহল, তসর শাড়ি। ভাগ্যিস মৃত্যুই শিল্পীকে স্বীকৃতি দেয় না কেবল। নইলে ঋতুবিয়োগে সে সব মিথ্যে হত যা বাঙালিকে আরও একবার উন্নত হওয়ার প্রশস্ত রাস্তায় চলতে শিখিয়েছিল।

.