Pathaan: ১১ দিনে ৪০০ কোটি ! শুধুই কি SRK ফ্যাক্টর? খতিয়ে দেখল ZEE ২৪ ঘণ্টা

Reason behind Pathaan's Huge Success: এখনও অবধি পাওয়া খবর অনুযায়ী ১১ দিনে ‘মাত্র’ ৪০০ কোটি টাকা ঘরে তুলেছে ‘পাঠান’ (হিন্দি)! এছাড়াও একের পর এক রেকর্ড তো ভেঙেই চলেছে ‘পাঠানীয়’ স্টাইলে। কিন্তু প্রশ্ন হচ্ছে ঠিক কী কারণে ঢলে পড়ছে দর্শক, প্রেক্ষাগৃহে? কারণ কি শুধু এসআরকে ফ্যাক্টর!

Updated By: Feb 6, 2023, 06:50 PM IST
Pathaan: ১১ দিনে ৪০০ কোটি ! শুধুই কি SRK ফ্যাক্টর? খতিয়ে দেখল ZEE ২৪ ঘণ্টা
কী বলছে পাঠান!

শুভঙ্কর চক্রবর্তী: এখনও অবধি পাওয়া খবর অনুযায়ী ১১ দিনে ‘মাত্র’ ৪০০ কোটি টাকা ঘরে তুলেছে ‘পাঠান’ (হিন্দি)! এছাড়াও একের পর এক রেকর্ড তো ভেঙেই চলেছে ‘পাঠানীয়’ স্টাইলে। কিন্তু প্রশ্ন হচ্ছে ঠিক কী কারণে ঢলে পড়ছে দর্শক, প্রেক্ষাগৃহে? কারণ কি শুধু এসআরকে ফ্যাক্টর! হ্যাঁ একটা সুস্পষ্ট কারণ তো বটেই! কিন্তু তার সঙ্গে তো আছে আরও বেশি কিছু যৌক্তিকতা! খতিয়ে দেখল জি ২৪ ঘণ্টা।

১. মুখ দেখাননি রাজা!

নেই কোনও প্রেস কনফারেন্স। হয়নি মিডিয়া সাক্ষাৎকার। আসলে ‘পাঠান’ রিলিজের আগে অপ্রয়োজনীয় বিতর্ক এড়াতে চেয়েছিলেন কিং। ‘দিলওয়ালে’, ‘ফ্যান’ কিংবা ‘হ্যারি মেট সেজাল’, সবগুলো ফিল্মের মুক্তির আগে সাংবাদিক বৈঠকে উঠেছিল বিতর্ক। সমস্যায় পড়তে হয়েছিল শাহরুখকে। তাই এবার সরাসরি মিডিয়ার প্রশ্নের মুখোমুখি হওয়া থেকে বিরত ছিলেন তিনি। এমনকি ছবি মুক্তির পরে প্রথমবারের মতো মিডিয়ার সামনে উপস্থিত হয়ে কথাও বলেছেন কিন্তু মিডিয়ার কোনও প্রশ্নেরই উত্তর দেননি। কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল থেকে অটো এক্সপো এবং বিদেশি ইভেন্টগুলোয় উপস্থিত ছিলেন, তবে প্রশ্নের উত্তর না দিয়ে তার বক্তব্য রেখেছিলেন।

 

২. ট্যুইটার ট্যাক্টিস

তবে, তাঁর ফ্যানদের দূরে সরিয়ে রাখেননি। ভক্তদের কাছে পৌঁছনোর জন্য, শাহরুখ টুইটারে সরাসরি যোগাযোগ করেছেন তাঁদের সঙ্গে। উত্তর দিয়েছেন প্রশ্নের। সোশ্যাল মিডিয়ায় #ASKSRK ট্যাগে একের পর এক প্রশ্ন ছড়াচ্ছিল দ্রুত আর শহারুখের উত্তর আরও দ্রুত! মূলধারার গণমাধ্যমও শাহরুখের প্রশ্নোত্তর পর্ব খবরে বদলে দিয়েছে। 

৩. ‘ফ্যান’আটিকস

কিং খানের ফ্যান ক্লাব ভারত সহ বিশ্বের সমস্ত বড় শহরে রয়েছে। দীর্ঘ চার বছরের অপেক্ষার পর, তাঁর ভক্তরা উন্মুক্ত বাহু ছড়িয়ে রেখেছিলেন। জাস্ট লাইক হিম। তাঁদের প্রিয় তারকা শাহরুখ খান, বড় পর্দায় ফিরছেন! তাঁরা এসআরকে-র প্রত্যাবর্তন এমনভাবে উদযাপন করেন মনে করিয়ে দিয়েছিল ঠিক যেমন দক্ষিণী তারকাদের প্রতি ভক্তদের ক্রেজ! শাহরুখের ভক্তরা প্রথম দিনেই ‘পাঠান’-এর জন্য দেশের বিখ্যাত সব প্রেক্ষাগৃহ বুক করে ফেলেছিল, অন্যদিকে হলমালিকরাও শো টাইমিং করেছিলেন ভোর থেকে গভীর রাত পর্যন্ত!

আরও পড়ুন: Shah Rukh Khan| KGF: ‘পাঠান’-এর অবিশ্বাস্য সাফল্য, শাহরুখের শরণাপন্ন টিম কেজিএফ?

৪. বিতর্ক বাউন্সেস ব্যাক

‘বেশরম রং’ গানের প্রকাশের সময় থেকেই তুমুল বিতর্ক। রাস্তা থেকে সোশ্যাল মিডিয়া পর্যন্ত বিভিন্ন সংগঠন দীপিকার স্টেপ এবং তার বিকিনির রং নিয়ে তীব্র বিরোধিতা করে। প্রতিবাদের কারণেই পিছিয়ে যায় ট্রেলার রিলিজ। কিন্তু শাহরুখ নীরব থাকেন এবং ধীরে ধীরে বিতর্কের অবসান ঘটে। যাইহোক, প্রতিবাদ এবং বিতর্ক বাউন্স ব্যাক করে সুবিধাই হয়। গানটি তুমুল সুপারহিট হয়ে ওঠে! ইউটিউবে 260 মিলিয়নেরও বেশি ভিউজ! একই সঙ্গে যারা ফিল্মে কোনও ভাবে আগ্রহী নন তাঁরাও জেনে গিয়েছিল ‘মৌসম বদলনে ওয়ালা হ্যাঁয়’

৫. ভারত মাতা কী

‘টাইগার’, ‘টাইগার জিন্দা হ্যায়’, ‘ওয়ার’, ‘তানহাজি: দ্য আনসাং ওয়ারিয়র’ এবং ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’-এর মতো দেশাত্মবোধক ফিল্ম বাম্পার সাকসেসের সঙ্গে বক্স অফিস সাফল্যের সূত্রটি সেট করে গিয়েছিল। এমন পরিস্থিতিতে, টানা অনেকগুলি ফ্লপ ‘ফ্যান’, ’জব হ্যারি মেট সেজাল’ এবং ‘জিরো’র পর, শাহরুখ খানও এই দেশপ্রেমিক ফর্মুলা অবলম্বন করেছেন, যার সাফল্যের গ্যারান্টিড! সুফলও পেয়েছেন তিনি! গোয়েন্দা চরিত্রে প্রথমবার শাহরুখ। একই সঙ্গে সে রোমান্টিক আবার অ্যাকশন হিরো! তাঁর এক ইচ্ছাপূরণও হল ‘পাঠান’ ছবির মাধ্যমে।

৬. সবে মিলে করি কাজ...

মার্ভেলের সুপারহিট অ্যাভেঞ্জার ফিল্মগুলো বলিউড প্রযোজকদের এক নতুন ধারণা দিয়েছে। সিনেমাটিক ইউনিভার্স। কী তা? প্রাথমিকভাবে ভিন্ন চরিত্রের নিয়ে ভিন্ন ফিল্ম রয়েছে, কিন্তু কোথাও সেই গল্পগুলো একে অপরের সঙ্গে সম্পর্কিত, একটা যোগ আছে। ভারতীয় দর্শকরা এই সিনেমাটিক ইউনিভার্স পছন্দ করছে। অন্যান্য ছবিতেও একটি নির্দিষ্ট চরিত্রর, ঝলক দেখায়। যেখানে শেষ পর্যন্ত মেগা ভিলেনের মোকাবিলা করতে সমস্ত চরিত্র এক ছবিতে এসে জোটে। আদিত্য চোপড়ার ‘টাইগার...’ অ্যান্ড ‘ওয়ার’ দিয়ে স্পাই ইউনিভার্স শুরু করেছিলেন এবং শাহরুখ ‘পাঠান’ হিসেবে এতে যোগ দিলেন। তাই দর্শকদের এক বাড়তি পাওনা! এক কা দিয়া, অউর দো মিলা টাইপ! 

৭. প্লট পলটন

আপনি যদি বলিউড সুপারস্টারদের মানে আমির, শাহরুখ এবং সলমন খানের শেষ কয়েকটি ছবির দিকে দেখে থাকেন, তাহলে ছবির গল্প ঠিকঠাক থাকলেই দর্শকরা ছবিটিকে হিট করে তোলে। কিন্তু ছবির গল্প ফালতু হলেই তা প্রত্যাখ্যিত। ‘পাঠান’-এর ক্ষেত্রেও তাই ঘটেছে। ছবির গল্প খুব একটা ভাল নয়, তবে খুব খারাপও নয়। এছাড়াও ছবির অসাধারণ অ্যাকশন সিকোয়েন্সের কারণে দর্শকের পছন্দ হয়েছে! এছাড়াও ছবিটির এডিট! আড়াই ঘণ্টার এই ছবিটি শেষ দৃশ্য পর্যন্ত দর্শকদের মাতিয়ে রেখেছে।

৮. এক ঢিলে দুই পাখি!

শাহরুখ-সলমনকে গত কয়েক বছর ধরে একে অপরের ছবিতে ক্যামিওই করে গিয়েছে। ‘টিউবলাইট’-এ ম্যাজিশিয়ান হিসেবে শাহরুখের আসা হোক বা ‘জিরো’তে শাহরুখের সঙ্গে সলমনের ডান্স সিকোয়েন্স। কিন্তু ‘পাঠান’ ছবিতে সলমন, ‘টাইগার’ হয়েই এসেছেন। প্রায় চার বছর, পর্দা থেকে দূরে থাকা সলমনের ভক্তরাও তাঁদের প্রিয় তারকাকে দেখতে প্রেক্ষাগৃহে পৌঁছেছিলেন। ফিল্মে সলমনের এন্ট্রিতে সিটি ও হাততালি তারই সাক্ষ্য। ‘পাঠান’ ছবির সাফল্যে তাই সলমনেরও সমান অবদান রয়েছে। একই সঙ্গে শাহরুখ ও সলমনের বন্ধুত্ব উপকার করেছে ‘পাঠান’কে।

৯. দীপিকার ‘দীপ্তি’, জনের ‘জয়ধ্বনি’ 

‘পাঠান’ রিলিজের আগেই, বেশিরভাগ দর্শকরা ধরে নিয়েছিলেন দীপিকা পাড়ুকোন শুধু গ্ল্যামার কোশেন্ট! ফিল্মের গানেই তাঁকে ব্যবহার করা হয়েছে। কিন্তু বড় পর্দায় দীপিকাকে অ্যাকশন দেখে অবাক হয়েছেন দর্শকরা। শুধু গ্ল্যামার যোগ করেননি দীপিকা বরং ক্যাটরিনা কাইফের মতোই স্পাই ইউনিভার্সের ‘এজেন্ট’ হয়ে উঠেছেন। অন্যদিকে ‘পাঠান’ ছবির সারপ্রাইজ প্যাকেজ ছিলেন জন আব্রাহাম। একটি অ্যাকশন ফিল্মের সাফল্যের পিছনে শক্তিশালী ভিলেনের হওয়া গুরুত্বপূর্ণ। জনের আরেক সাফল্য এটাই পাঠান ছবিতে তাঁর অ্যাকশন, তাঁর সুপারহিট ছবি ‘ধুম’-এর কথা বারবার মনে করিয়ে দিতে পেরেছে।

১০. আমরা করব জয়

গত বছরটি বলিউডের কাছে খুব খারাপ ছিল। করোনার কারণে টানা দু‘বছর সিনেমা হল বন্ধ থাকায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছিলেন চলচ্চিত্র নির্মাতারা। এরপর বড় তারকাদের ধারাবাহিক ফ্লপের কারণে বলিউডের অস্তিত্ব নিয়ে উঠেছে হাজারও প্রশ্ন। তার উপর ধারাবাহিকভাবে ফিল্ম বয়কট, সমস্যা আরও বাড়িয়ে দিয়েছিল। এই সবের মোকাবিলা করতে হলে গোটা বলিউডের ঐক্যবদ্ধ হওয়া ছাড়া উপায় ছিল না। ২০২৩ সাল, নতুন বছরের শুরুতে শাহরুখ খানের ফিল্মের জন্য পাশে দাঁড়িয়েছিল গোটা ইন্ডাস্ট্রি। কিং খানের ছবি ছাড়া রিলিজ হয়নি অন্য কোনও বলিউড ছবি! শাহরুখের জন্য ছিল গোটা গ্যালারি এবং তাঁর কথায় ‘ব্যালকনি’!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.