Ranveer Singh: সমালোচকদের বাহবা,অথচ বক্স অফিসে ফ্লপ '83', কী বলছেন বানিজ্য বিশ্লেষকরা?

২৭০ কোটি টাকা বাজেটে তৈরি এই ছবি এখনও আয় করতে পারেনি ১০০ কোটি। 

Updated By: Dec 30, 2021, 12:53 PM IST
Ranveer Singh: সমালোচকদের বাহবা,অথচ বক্স অফিসে ফ্লপ '83', কী বলছেন বানিজ্য বিশ্লেষকরা?

নিজস্ব প্রতিবেদন: ক্রিসমাসের (Christmas) সপ্তাহে মুক্তি পায় রণবীর সিংয়ের (Ranveer Singh) ছবি 'এইট্টি থ্রি'(83)। ১৯৮৩ সালে ইংল্যান্ডে ভারতের প্রথম বিশ্বকাপ (World Cup) জয়ের গল্প এই ছবিতে তুলে ধরেছেন পরিচালক কবীর খান (Kabir Khan)। ছবি ঘিরে প্রথম থেকেই উন্মাদনা ছিল তুঙ্গে। ছবির ট্রেলার থেকেই এই ছবির সাফল্য অনুমান করেছিল সমালোচকরা। ছবি মুক্তির পরও সমালোচকদের বাহবা পেয়েছে 'এইট্টি থ্রি'। 

প্রথম দুদিন বক্স অফিসে ভালো ব্যবসা করলেও সোমবার থেকে কার্যত মুখ থুবড়ে পড়ে এই ছবি। ওপেনিং ডে-তে এইট্টি থ্রিয়ের আয় ছিল ১২.৬৪ কোটি। প্রথম সপ্তাহে এই ছবির বক্স অফিস কালেকশন ৪৭ কোটি। সোম, মঙ্গল, বুধবারে এই ছবি সে অর্থে ভালো ব্যবসা করতে পারেনি। ২৭০ কোটি বাজেটে তৈরি এই ছবি এখনও অবধি পৌঁছতে পারেনি একশো কোটিতে। ইতিমধ্য়েই অনেক প্রেক্ষাগৃহ থেকে সরিয়ে দেওয়া হয় এই ছবির শো। প্রশ্ন উঠেছে, সমালোচকদের ভালো রিভিউ থাকা সত্ত্বেও কেন ব্যবসা করতে পারল না এই ছবি? করোনা তৃতীয় ঢেউয়ের কারণেই কি হলমুখী হচ্ছেন না দর্শক? যদি করোনাই কারণ হত তাহলে স্পাইডার ম্যান বা পুষ্পা কী করে ব্যবসা করছে প্রশ্ন তুলেছেন চলচ্চিত্র বানিজ্য বিশ্লেষক তরণ আদর্শ। 

তরণ আদর্শের মতে, 'সমালোচক ও এমনকি ফিল্ম ইন্ডাস্ট্রির থেকে ভালো রিভিউ পাওয়া সত্ত্বেও বক্সঅফিসে ব্যবসা করতে ব্যর্থ এইট্টি থ্রি। তিনটি মেট্রো শহর বাদে অন্যান্য শহরে এই ছবি দেখতে হলে দর্শক আসছে না। সাধারণ দর্শকের মনে ছাপ ফেলতে ব্যর্থ হয়েছে এই ছবি। তবে করোনা একেবারেই এই ছবির ব্যর্থতার কারণ হতে পারে না। কারণ সিনেমাহলে দুধর্ষ ব্যবসা করছে দক্ষিণী ছবি 'পুষ্পা' ও হলিউডের ছবি 'স্পাইডার ম্যান: নো ওয়ে হোম'।'

আরও পড়ুন: Ranveer Singh: বক্স অফিসে ব্যর্থ '83'! বকেয়া পারিশ্রমিক নিতে চান না রণবীর!

অন্যদিকে আরেক চলচ্চিত্র বানিজ্য বিশ্লেষক গিরিশ জোহর বলেন,'প্রত্যাশা পূরণ করতে ব্যর্থ হয়েছে এই ছবি। ছবি ঘিরে উন্মাদনা ছিল শুধুমাত্র ফিল্ম ইন্ডাস্ট্রির মধ্যে, সমালোচকদের মধ্যে তবে এই ছবি সাধারণ মানুষের মধ্যে সাড়া জাগাতে পারেনি। এটা ফিল্ম না হয়ে শুধমাত্র একটা স্পোর্টস ডকু ফিচার হয়ে রয়ে গেছে। সেই কারণেই যে প্রজন্ম ১৯৮৩ সালের বিশ্বকাপ দেখেনি তাঁদের মধ্যে এই ছবি নিয়ে উত্তেজনা নেই। আমরা দর্শকের থেকে যে ফিডব্যাক পেয়েছি তাতে অনেকেরই মনে হয়েছে এই ছবিতে ক্যারেক্টর ডেভেলপমেন্ট সঠিকভাবে হয়নি এবং তাঁরা যে বিনোদন আশা করেছিল সেই প্রত্যাশা পূরণ হয়নি।'

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.