‘পাতাললোক’- আমাজন প্রাইমের নতুন ওয়েব সিরিজ নিয়ে বিতর্ক

আমাজন প্রাইমের নতুন ওয়েব সিরিজ ‘পাতাললোক’। নটি এপিসোডের স্ট্রিমিং শুরু হয়েছে ১৫ মে থেকে। এর মধ্যেই জনপ্রিয়তার শিখরে এই ওয়েব সিরিজ।

Updated By: May 18, 2020, 08:19 PM IST
‘পাতাললোক’- আমাজন প্রাইমের নতুন ওয়েব সিরিজ নিয়ে বিতর্ক

শর্মিষ্ঠা গোস্বামী চট্টোপাধ্যায়

আমাজন প্রাইম (স্ট্রিমিং চলছে)
প্রযোজনা -ক্লিনস্লেট ফিল্মস (অনুষ্কা শর্মা)
অভিনয়ে – জয়দীপ আলাওয়াত, গুল পনাগ, নীরজ কবি, স্বস্তিকা মুখোপাধ্যায়, অভিষেক ব্যানার্জি, অনিন্দিতা বোস প্রমুখ
সিনেমাটোগ্রাফি -অরুণ-অভিষেক
পরিচালনা – প্রসিত রায়

‘বিদ্যা বালন আমাকে কল করেছেন। দ্য বিদ্যা বালন। আমি রান্না করছিলাম। আমাকে না পাওয়া পর্যন্ত তিনি কেবল ফোন করেই গেছেন। একেই বলে ভদ্রতা।’
রবিবার রাতে প্রায় কিশোরীর মত উচ্ছ্বল ফেসবুক পোস্ট অভিনেতা স্বস্তিকা মুখোপাধ্যায়ের। আমাজন প্রাইমের নতুন ওয়েব সিরিজ ‘পাতাললোক’-এ সাংবাদিক সঞ্জীব মেহরার (নীরজ কবি) স্ত্রী ডলির ভূমিকায় অভিনয় করেছেন তিনি। দেশজুড়ে ইতিমধ্যেই প্রশংসা কুড়িয়ে চলেছেন স্বস্তিকা। 

আমাজন প্রাইমের নতুন ওয়েব সিরিজ ‘পাতাললোক’। নটি এপিসোডের স্ট্রিমিং শুরু হয়েছে ১৫ মে থেকে। এর মধ্যেই জনপ্রিয়তার শিখরে এই ওয়েব সিরিজ। অনুষ্কা শর্মার প্রযোজনা সংস্থা সমাজের অন্ধকার দিকটি তুলে ধরেছে এর আগেও। এন এইচ টেন বা পরীর মত ছবি এসেছে প্রযোজক অনুষ্কার কাছ থেকেই। এবারও পাতাললোক ওয়েব সিরিজের মাধ্যমে রাজনীতি, প্রশাসন ও অপরাধজগতের এক অনন্য সমীকরণ আঁকা হয়েছে। জীবনের সবক্ষেত্রে হেরে যাওয়া সাব-ইন্সপেক্টর হাতিরাম চৌধুরীর হাতে এসে পৌঁছয় এমন একটা কেস, যা তার জীবনের মোড় ঘুরিয়ে দিতে পারে। দিল্লি পুলিস গ্রেফতার করে চার সিরিয়াল কিলারকে, যারা দিল্লির হাই-প্রোফাইল সাংবাদিক সঞ্জীব মেহরাকে খুন করতে আসে। আর এখানেই শুরু হয় বিতর্ক।

সাংবাদিক তরুণ তেজপালের বই ‘দ্য স্টোরি অফ মাই অ্যাসাসিনস’ অবলম্বনে  কি এই ওয়েব সিরিজ? অথচ, সিরিজের কোথাও তরুণ তেজপাল বা তাঁর লেখা বই সম্পর্কে কোনও উল্লেখই নেই। ২০০৯ সালে প্রকাশিত হয় তরুণ তেজপালের বইটি। বইয়ের সঙ্গে গল্পের মিল এতটাই যে, সিরিয়াল কিলারের নামও হুবহু এক- তোপ সিং, চিনি, চাক্কু। এমনকি বইয়ে উল্লিখিত যে তরুণ মহিলা সাংবাদিকের সঙ্গে সম্পর্কে জড়িত থাকার প্রসঙ্গ আসে, তাঁর নামটিও এক- সারা। সাংবাদিক তরুণ তেজপালের জীবনের সত্য ঘটনা অবলম্বনে বই থেকে যদি এই ওয়েব সিরিজের গল্প নেওয়া হয়েই থাকে, তাহলে তার উল্লেখ করা হল না কেন, তাই নিয়েই উঠছে প্রশ্ন। 

‘পাতাললোক’ সিরিজের ক্রিয়েটিভ ডিরেক্টর সুদীপ শর্মা জানিয়েছেন, তাঁদের ওয়েব সিরিজের গল্পের শুরুটা ‘দ্য স্টোরি অফ মাই অ্যাসাসিনস’ দ্বারা অনুপ্রাণিত হলেও সিরিজটি অন্যদিকে তার ডালপালা মেলেছে। স্টোরি লাইনেও অন্যান্য প্রসঙ্গ এসেছে। হাতিরাম চৌধুরী চরিত্রটিও সম্পূর্ণ কাল্পনিক। বলা যায়, দিল্লি পুলিসের বিভিন্ন চরিত্র থেকে উপাদান নিয়ে তৈরি হয়েছেন হাতিরাম। 

পুনে এফটিটিআইয়ের ছাত্র জয়দীপ আলাওয়াত যে মুন্সিয়ানায় চরিত্রটি এঁকেছেন, তা গোটা দেশের হাততালি কুড়োচ্ছে। সাধারণ, পড়াশোনায় খারাপ, ইংরাজি না বলতে পারা হাতিরাম, যাঁকে অনায়াসে টপকে বন্ধু হয়ে যান তাঁর বস, হঠাত্ই তাঁর হাতে আসে সিরিয়াল কিলারদের কেসটি। চার সিরিয়াল কিলারের মধ্যে ‘হাথোড়া ত্যাগী’র ভূমিকায় হাড়হিম করা পারফরম্যান্স অভিষেক ব্যানার্জির। এ ছাড়াও নজর কেড়েছেন সাংবাদিক সঞ্জীব মেহরার ভূমিকায় নীরজ কবি।বলিউডের এই অভিনেতার প্রায় নিখুঁত অভিনয় এর মধ্যেই নেটিজেনদের আলোচনার বিষয় হয়ে উঠেছে। তিন অভিনেত্রী স্ব্স্তিকা মুখোপাধ্যায়, গুল পনাগ ও অনিন্দিতা বোস আলাদা করে উল্লেখযোগ্য। অভিনয়, সিনেমাটোগ্রাফি, এডিটিং, পরিচালনা সব বিভাগেই চমত্‍কার ভারসাম্য থাকলেও আলাদা করে সুদীপ শর্মার নেতৃত্বে চিত্রনাট্য টিমের প্রশংসা প্রাপ্য।আর সেখানেই কাঁটার মত বিঁধল তরুণ তেজপাল বিতর্ক।

.