Mahishasurmarddini: বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নির্বাচিত রঞ্জন ঘোষের 'মহিষাসুরমর্দ্দিনী', কী প্রতিক্রিয়া পরিচালকের?

১৩ তম বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (Bengaluru International Film Festival), এবছর অনুষ্ঠিত হবে ৩ থেকে ১০ মার্চ পর্যন্ত 

Updated By: Feb 24, 2022, 12:37 PM IST
Mahishasurmarddini: বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নির্বাচিত রঞ্জন ঘোষের 'মহিষাসুরমর্দ্দিনী', কী প্রতিক্রিয়া পরিচালকের?

সৌমিতা মুখোপাধ্যায়: ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta), শাশ্বত চট্টোপাধ্যায় (Saswata Chatterjee) ও পরমব্রত চট্টোপাধ্যায় (Parambrata Chatterjee) অভিনীত পরিচালক রঞ্জন ঘোষের (Ranjan Ghosh) ছবি 'মহিষাসুরমর্দ্দিনী' মনোনীত হয়েছে ১৩ তম বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। এশিয়ান সিনেমা প্রতিযোগিতার বিভাগে মনোনীত হয়েছে ছবিটি। দেশে বিদেশে প্রচুর চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে, তার মধ্যে মাত্র ৪৬ টি ফিল্ম ফেস্টিভাল আছে যা ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম প্রোডিউসার অ্যাসোসিয়েশন দ্বারা স্বীকৃত। তারমধ্যে রয়েছে ভারতের পাঁচটি চলচ্চিত্র উৎসব। এরই মধ্যে একটি বেঙ্গালুরু ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল। জি ২৪ ঘণ্টা ডিজিটালের সঙ্গে সেই সুখবর ভাগ করে নিলেন পরিচালক রঞ্জন ঘোষ।  

সুসংবাদ পাওয়ার পর আপনার প্রতিক্রিয়া কী?

রঞ্জন ঘোষ: ভারতীয় সিনেমার বিভাগে মনোনীত হলেই বর্তে যেতাম। সেটা যে এশিয়ান ছবির বিভাগে মনোনীত হবে তা কস্মিনকালেও ভাবিনি। এই বিভাগে সিলেক্ট হওয়া মানে ভারতের প্রতিনিধিত্ব করা। তাই আমি খুবই আপ্লুত।'

চলচ্চিত্র উৎসবে সিলেকশন কতটা দর্শকদের মধ্যে প্রভাব ফেলে?

রঞ্জন ঘোষ: ফিল্ম ফেস্টিভাল সিলেকশন হলে কিছু সিনেমা বিশেষজ্ঞের কাছে ছবিটা পৌঁছায় যাঁরা স্বীকৃতি দিচ্ছেন যে ছবিটা ভালো। সেখানে ফিল্ম ফেস্টিভালের গুরুত্ব, এটা থেকে আমরা উৎসাহ পাই। মনোনয়নই উৎসাহের কারণ হয়ে ওঠে। পাশাপাশি দর্শকের কাছে বার্তা যায় যে এই সিনেমাটি ভালো ও উৎকর্ষ মানের, আপনারা দেখতে পারেন। অনেক সময়ই ট্রেলার দেখে দর্শকেরা বুঝতে পারেন না এটা ভালো না খারাপ হবে, তাঁদের জন্য ফেস্টিভালে সিলেকশনটা গুরুত্বপূর্ণ। 

কবে রিলিজ করবে 'মহিষাসুরমর্দিনী'?

রঞ্জন ঘোষ: পুজোর আগেই রিলিজ করার ইচ্ছা আছে। পুরোটাই আমার প্রযোজকের হাতে, তাঁরা চান পুজোর আগে রিলিজ করতে। 

লকডাউনের পর দর্শককে সিনেমাহলে ফেরাতে পরিচালকদের কি এখন একটু বেশি দায়িত্ব নিয়ে ভালো কনটেন্ট বানাতে হবে?

রঞ্জন ঘোষ: যেকোনও সময় দাঁড়িয়েই দর্শককে ভালো ছবি উপহার দেওয়া পরিচালকের দায়িত্ব। কোভিডের আগেও এটা সত্যি ছিল, এখনও একই অবস্থা। কোভিডের সময় আমরা বিষাদগ্রস্ত ছিলাম পাশাপাশি ওয়েবসিরিজে দর্শকেরা খুব ভালো ভালো কনটেন্ট দেখেছে। নিম্নমানের বা মধ্যেমানের ছবি দিয়ে কেউ আর তাদের বোকা বানাতে পারবে না। এটা একটা ভালো দিক হয়েছে। আমাদের নিজেদের স্বার্থেই এবার ভালো ছবি বানাতে হবে। নইলে তাঁরা ধরে ফেলবেন যে আমরা বোকা বানাচ্ছি।

আগামী কোন ছবির কী পরিকল্পনা? 

রঞ্জন ঘোষ: দর্শক জানেই আমি দুবছরে একটা ছবি বানাই। এখনই কোন ছবির পরিকল্পনা নেই। 

একই বছরে একাধিক ছবি করতে গিয়ে কি সিনেমার মান পড়ছে?

রঞ্জন ঘোষ: আমি আমার ব্যাপারে বলতে পারি, আমি নিজের ক্ষেত্রে এতো ঘন ঘন ছবি করে উঠতে পারব না। একটা মেন্টাল স্পেস লাগে, স্ক্রিপ্ট লিখতে একটা সময় লাগে, ভাবতে একটু সময় লাগে। যখন কোনও ছবি করি সেই ছবি আমায় গ্রাস করে। একটা সময়ে তো একটাই রচনা লেখা যায়। স্কুল থেকেই আমরা শিখেছি, একসঙ্গে তো দুটো ছবি আঁকা যায় না। চলচ্চিত্রের ক্ষেত্রেও এটা আমার মতামত। 

'মহিষাসুরমর্দ্দিনী' সম্পর্কে ঋতুপর্ণা সেনগুপ্ত বলেন, 'মহিষাসুরমর্দিনী নারীর ক্ষমতায়ন নিয়ে তৈরি একটি ছবি। এটা এক রাতের গল্প। ছবিতে প্রতিটি চরিত্রের মধ্যে সমাজের প্রতিফলন রয়েছে। মেয়েদের উপর চারিদিকে যে অত্যাচার চলছে, আমরা তার জন্য ক্ষমাপ্রার্থী। প্রতিটি চরিত্রকে দিয়ে নারীদের উপর অত্যাচারের বিরুদ্ধে কথা বলানো হবে।' ১৩ তম বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (Bengaluru International Film Festival), এবছর অনুষ্ঠিত হবে ৩ থেকে ১০ মার্চ পর্যন্ত ৷ 

আরও পড়ুন: Bengali Intellectuals On Anish Khan's Death: ছাত্রনেতা আনিসের মৃত্যু নিয়ে কী বলছেন বাংলার 'বুদ্ধিজীবী'রা?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.