Nitin Desai: নিজের স্টুডিওতেই আত্মঘাতী জাতীয় পুরস্কার বিজয়ী 'লগান' আর্ট ডিরেক্টর নিতিন দেসাই!

বেস্ট আর্ট ডিরেক্টর হিসেবে ৪ বার জাতীয় পুরস্কার জেতেন নিতিন দেসাই। শুধু 'লগান'-ই নয়, 'হাম দিল দে চুকে সনম', 'দেবদাস', 'যোধা আকবর', 'বাজিরাও মস্তানি'-র মত ব্লকব্লাস্টার সিনেমারও আর্ট ডিরেকশন করেছিলেন নিতিন দেসাই। 

Updated By: Aug 2, 2023, 12:20 PM IST
Nitin Desai: নিজের স্টুডিওতেই আত্মঘাতী জাতীয় পুরস্কার বিজয়ী 'লগান' আর্ট ডিরেক্টর নিতিন দেসাই!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আত্মঘাতী আর্ট ডিরেক্টর নিতিন দেসাই। কারজাটে নিজের এনডি স্টুডিওতেই আত্মঘাতী 'লগানে'র আর্ট ডিরেক্টর। বুধবার সকালে গলায় ফাঁস দিয়ে আত্মঘাতী হয়েছেন নিতিন দেসাই। মুম্বই থেকে মাত্র ৯০ মিনিটের পথ দূরত্বে কারজাটে অবস্থিত এনডি স্টুডিও। আর এক সপ্তাহ পর, আগামী ৯ অগাস্ট-ই ছিল নিতিন দেসাইয়ের জন্মদিন। ৫৯ বছরে পা দিতেন এই স্বনামধন্য আর্ট ডিরেক্টর। কিন্তু তার আগেই এই ঘটনা। 

৪ বারের জাতীয় পুরস্কার বিজয়ী ছিলেন নিতিন দেসাই। বেস্ট আর্ট ডিরেক্টর হিসেবে ৪ বার জাতীয় পুরস্কার জেতেন নিতিন দেসাই। শুধু 'লগান'-ই নয়, 'হাম দিল দে চুকে সনম', 'দেবদাস', 'যোধা আকবর', 'বাজিরাও মস্তানি'-র মত ব্লকব্লাস্টার সিনেমারও আর্ট ডিরেকশন করেছিলেন নিতিন দেসাই। প্রায় দু-দশকের কেরিয়ারে দেসাই সঞ্জয় লীলা বনশালী, আশুতোষ গোয়ারিকর, বিধু বিনোদ চোপড়া, রাজকুমার হিরানির মত পরিচালকদের সঙ্গে কাজ করেছেন। মুম্বইয়ের উপকণ্ঠে কারজাটে ৫২ একর জমিতে ২০০৫ সালে এনডি স্টুডিও গড়ে তোলেন নিতিন দেসাই। এই স্টুডিওতেই শুটিং হয়েছে একাধিক সিনেমার। যার মধ্যে অন্যতম 'যোধা আকবর'। 

শুধু যে সিনেমা এমনটাই নয়, নিতিন দেসাইয়ের এনডি স্টুডিওতে রিয়েলিটি শো 'বিগ বস'-এর বেশ কিছু সিজনেরও শুটিং হয়েছে। আর্ট ডিরেকশনের পাশাপাশি, সিনেমার প্রযোজনাও করেছিলেন নিতিন দেসাই। দীর্ঘ সময় আর্ট ডিরেকটর ও প্রোডাকশন ডিজাইনার হিসেবে কাজ করার পর, দেসাই ছবি পরিচালনা ও প্রযোজনাতেও হাত দেন। ২০০৩ সালে তিনি 'দেশ দেবী মা আশাপুরা' ছবিটি প্রযোজনা করেন। শুধু সিনেমা নয়, দেসাই টিভি সিরিয়ালও প্রযোজনা করেছিলেন। দেসাইয়ের প্রযোজনায় মারাঠি সিরিয়াল 'রাজা শিবছত্রপতি' ব্লকব্লাস্টার হয়।

২০১১ সালে তিনি প্রযোজনা করেন জনপ্রিয় মারাঠি গায়ক ও মঞ্চ অভিনেতা শ্রীপদ রাজহংসের জীবনের উপর নির্মিত, বায়োপিক 'বালগন্ধর্ব।' এছাড়া ২০১১ সালে 'হ্যালো জয় হিন্দ!' ও ২০১২ সালে 'অজিন্থা' নামে ছবির পরিচালনাও করেছিলেন নিতিন দেসাই।

আরও পড়ুন, Trina Saha Vs Sohini Sarkar: ‘দুই নারী হাতে তরবারি’! সোহিনী-তৃণার দ্বন্দ্বে অনিশ্চিত নয়া সিরিজের শ্যুটিং...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.